জীবনযাপন ডেস্ক

  ১৬ অক্টোবর, ২০২০

মাস্ক হোক আপনার সব সময়ের সঙ্গী

নভেল করোনাভাইরাসের সংক্রমণের গ্রাফ এখনো ঊর্ধ্বমুখী। বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশঙ্কা, আসছে শীতে দ্বিতীয় সংক্রমণের ঢেউ সুনামির মতো আছড়ে পড়তে পারে। কিন্তু তার পরও মানুষের মধ্যে সেই সচেতনতা নেই। এই অসুখে যারা আক্রান্ত না হয়েছেন, তারা ছাড়া কেউই বোধ হয় অসুখটির ভয়াবহতার কথা কল্পনাও করতে পারছেন না। এই মারাত্মক চরিত্রের ভাইরাসের হাত এড়ানোর একমাত্র উপায় সঠিক পদ্ধতিতে মাস্ক পরা, ভিড় এড়িয়ে চলা এবং পরিচ্ছন্নতা মেনে চলা। কোভিড-১৯ ভাইরাস-প্রতিরোধী টিকা বা সুনির্দিষ্ট অ্যান্টিভাইরাল ওষুধ আবিষ্কার হলেও সঠিকভাবে মাস্ক পরাকে আমাদের জীবনের অংশ করে নেওয়া উচিত।

যারা বিভিন্ন অজুহাতে মাস্ক পরেন না, তাদের বোঝা উচিত, এ ধরনের অতিমারির মূলে আছে মানুষের বদ-অভ্যাস। নভেল করোনাভাইরাসের সংক্রমণ মানুষের চরিত্রগত ও ব্যবহারগত অসুখ বলে মনে করেন বিশেষজ্ঞরা। আচার-ব্যবহার সংযত না করলে রোগ ছড়িয়ে পড়া ঠেকানো মুশকিল। সাবধান থাকলে কোভিড-১৯ ভাইরাসের ছোঁয়াচ কিছুটা বাঁচিয়ে চলা যায়। অবশ্য যারা রোগীদের চিকিৎসা ও অন্যান্য পরিষেবা দিতে বাধ্য হচ্ছেন, তাদের কথা আলাদা। রোগের লক্ষণ দেখেও যারা গ্রাহ্য করেন না, বাড়াবাড়ি না হলে টেস্ট করানো বা ডাক্তার দেখানোর কথা ভাবেন না, তাদের মৃত্যুহার তুলনামূলকভাবে বেশি।

নাক-মুখ ঢাকা দেওয়া মাস্ক পরে এই রোগের বিস্তার অনেকাংশে আটকে দেওয়া যায়। কোভিড-১৯-এর সংক্রমণ এড়াতে মাস্কের কোনো বিকল্প নেই। বাড়ির বাইরে বেরোলে অবশ্যই মাস্ক পরা উচিত। ত্রিস্তর-যুক্ত মাস্ক পরলে ভাইরাসকে অনেকাংশেই আটকে দেওয়া যায়। কাপড়ের বাহারি মাস্কের থেকে ত্রিস্তর-যুক্ত মাস্ক ছোঁয়াচ বাঁচাতে অনেক বেশি কার্যকর। নাক-মুখ সম্পূর্ণভাবে ঢেকে মাস্ক পরা দরকার। একই সঙ্গে এ কথাও মনে রাখা উচিত, যখন-তখন মাস্ক খোলা-পরা বা মাস্ক নামিয়ে খাবার খাওয়া ঠিক নয়। মাস্ক খোলা-পরার আগে সাবান দিয়ে হাত ধোওয়া বা স্যানিটাইজ করা উচিত।

সুতির ত্রিস্তর-যুক্ত মাস্ক পরলে বাড়ি ফিরে সাবান দিয়ে রোজ মাস্ক কেচে দিতে হবে, বদল করে পরতে হবে। তবে সার্জিক্যাল মাস্ক রোজ একটা করে পরাই ভালো। মাস্ককে জীবনের অঙ্গ করে নিতে হবে। মাস্ক না পরে বাইরে যাওয়া লজ্জার ব্যাপার, এই ধারণা মজ্জায় মিশিয়ে নেওয়াই করোনা-মুক্তির অন্যতম হাতিয়ার। কেবল সঠিক নিয়ম মেনে মাস্ক পরে আর ভিড় এড়িয়ে আটকে দেওয়া যায় ভাইরাসের সংক্রমণ। নাক-মুখ ঢেকে রোগ প্রতিরোধ করুন, ভালো থাকুন। অবশ্যই মাস্ক হোক আপনার সব সময়ের সঙ্গী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close