জীবনযাপন ডেস্ক

  ০৪ সেপ্টেম্বর, ২০২০

স্যানিটাইজার ব্যবহারে সতর্কতা

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ঘন ঘন হাত ধোয়া ও হ্যান্ড স্যানিটাইজারে অভ্যস্ত হয়ে উঠেছে অনেকে। কিন্তু অতিরিক্ত স্যানিটাইজার ব্যবহার হাতের ত্বকের ক্ষতি করে। প্রথমত ত্বকের শুষ্কতা ও দ্বিতীয়ত নখের রঙের পরিবর্তন ঘটিয়ে শ্রীহীন হওয়ার মতো পরিস্থিতিও তৈরি করতে পারে। শুধু তাই নয়, তার সঙ্গে হাতের তালুতে লালচে স্পটও দেখা দিতে পারে। এ সমস্যা কমাস ধরে বেড়েই চলেছে বলে জানাচ্ছেন চিকিৎসকরা। এর জন্য দায়ী স্যানিটাইজারের অতিরিক্ত ব্যবহার। জেনে নিন, কীভাবে তা ব্যবহার করা উচিত

* চর্মরোগবিশেষজ্ঞ সন্দীপন ধর বলেন, ডায়াবেটিস, থাইরয়েডে আক্রান্ত ব্যক্তি এবং ৭০ বছরের ঊর্ধ্বে যাদের বয়স, তারা এ সমস্যায় ভুগছেন বেশি। অন্যদের তুলনায় এদের ত্বক শুষ্ক বেশি হওয়ায় স্যানিটাইজারের অতিরিক্ত ব্যবহার ত্বকের মারাত্বক ক্ষতি ডেকে আনছে। কীভাবে? ডা. ধরের মতে, স্যানিটাইজারের মূল উপাদান অ্যালকোহল। এটি ত্বক জীবাণুমুক্ত করার সঙ্গেই শুষে নেয় ত্বকের স্বাভাবিক তেল। ত্বক শুষ্ক হয়ে বলিরেখা দেখা দেয়।

* স্যানিটাইজারের ব্যবহার যত বেশি হবে, ততই ক্ষতিকর ব্যাকটেরিয়ার সঙ্গে ভালো ব্যাকটেরিয়াও মরে যাবে। অন্যদিকে শত্রু ব্যাকটেরিয়াও এর সঙ্গে পরিচিত হয়ে যাবে। ডা. ধরের মতে, ব্যাকটেরিয়ার প্রতিরোধ ক্ষমতাও বেড়ে যায়। যত বেশি হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করব, ততই অ্যালকোহল সহ্য করতে পারার ক্ষমতাও বাড়তে থাকে।

*চর্মরোগবিশেষজ্ঞ সন্দীপন ধর বলেন, ত্বকের ক্ষতি না করেও স্যানিটাইজার ব্যবহার করা যায়। যেখানে সাবান দিয়ে হাত ধোয়ার সুযোগ রয়েছে, সেখানে স্যানিটাইজার ব্যবহার করার প্রয়োজন নেই। কুড়ি সেকেন্ড ধরে সাবান দিয়ে হাত ধুলে তা স্যানিটাইজারের মতোই কার্যকর। তাই সাবান ও পানি থাকলে স্যানিটাইজার এড়ানো যায়।

* কাছাকাছি কেউ হাঁচলে বা কাশলে হাত স্যানিটাইজ করেন অনেকে। ডা. ধরের কথায়, ‘দূষিত হাতেই শুধু সংক্রমণ ছড়ায় না,

ড্রপলেট থেকেও হয়।’ তাই মাস্ক পরুন। অবসেশনকে বশে আনা দরকার। কোনো কিছু স্পর্শ না করলে ঘন ঘন স্যানিটাইজ করার কোনো দরকার নেই। এর সঙ্গেই কয়েকটি বিষয় মেনে চলুন।

* হাত নিয়মিত ময়েশ্চারাইজ করুন।

* দিনে যত বার স্যানিটাইজার ব্যবহার করছেন, অন্তত তার অর্ধেক বার ময়েশ্চারাইজার বা ক্রিম অবশ্যই লাগাবেন।

* স্যানিটাইজার কেনার আগে তাতে অ্যালো ভেরা জেল বা গ্লিসারিন আছে কি না, দেখে নিন। ক্ষতির হাত থেকে বাঁচবেন অনেকটাই।

* ঘুমোতে যাওয়ার আগে হাতে ভালো করে হ্যান্ড ক্রিম মাসাজ করে নিন।

* স্যানিটাইজ করার সঙ্গে সঙ্গে, হাত কখনো ঠোঁটে লাগাবেন না। এতে ঠোঁট শুকিয়ে যাওয়ার প্রবণতা তৈরি হয়।

* অ্যালকোহল বেসড হ্যান্ড স্যানিটাইজার কিন্তু হাতের ধুলোময়লা দূর করতে পারে না। চিটচিটে বা ধুলোময়লা লেগে থাকা হাতে স্যানিটাইজার লাগালে তা কম কাজ করে। বরং পরিষ্কার হাতে তা ব্যবহার করা ভালো।

ক্রমাগত স্যানিটাইজার ব্যবহারের ফলে ত্বকে কোনো সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। ডা. ধর আরো বলেন, স্যানিটাইজার ছাড়াও ক্ষারযুক্ত সাবানের অতিরিক্ত ব্যবহারও ত্বকে সমস্যা তৈরি করে।’ তবে নিয়ম মেনে ব্যবহার করলে স্যানিটাইজার ও সাবানই হবে সুরক্ষাকবচ।

সূত্র : আনন্দবাজার

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close