ডা. শামীম আহমেদ

  ১৪ আগস্ট, ২০২০

করোনা-সংক্রমণ রোধের ৪ উপায়

মহামারি করোনাভাইরাসে প্রতিদিনই অনেক মানুষের মৃত্যু হচ্ছে। এই ভাইরাসের যেহেতু এখনো কোনো টিকা বা প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব হয়নি; তাই সুরক্ষিত থাকার একমাত্র উপায় হচ্ছে স্বাস্থ্যবিধি মেনে চলা। তবে করোনা নিয়ে ভয়ের কিছু নেই। টিকা না আসা পর্যন্ত আপনি যদি ৪টি কাজ সঠিকভাবে করতে পারেন, তবে সংক্রমণ থেকে রক্ষা পাবেন।

আসুন জেনে নিই কী করবেন

মাস্ক ব্যবহার : করোনা প্রতিরোধে মাস্ক ব্যবহার হচ্ছে সবচেয়ে ভালো উপায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা মাস্ক পরার পরামর্শ দিয়েছে। এ ছাড়া পৃথিবীর অনেকে দেশে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। আর মাস্ক পরলে সংক্রমণের ঝুঁকি কমে তা ইতোমধ্যে বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে। তাই সঠিক নিয়ম মেনে তিন স্তরের কাপড়ের মাস্ক পরতে হবে। খেয়াল রাখতে হবে যাতে নাক ও মুখ ঢেকে থাকে। ব্যবহার করা মাস্ক প্রতিদিন পরিষ্কার করতে হবে।

সামাজিক দূরত্ব : মাস্ক ব্যবহারের পাশাপাশি সোশ্যাল ডিস্ট্যান্সিং বা সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। এক ব্যক্তি থেকে আরেক ব্যক্তির মধ্যে কমপক্ষে ছয় ফুট দূরত্ব বজায় রাখতে হবে।

হাত ধোয়া বা স্যানিটাইজ করা : হাত থেকে দ্রুত নাখ, মুখ ও চোখে সংক্রমণ ছড়িয়ে পড়ে। তাই ২০ সেকেন্ড সময় নিয়ে ঘন ঘন সাবান দিয়ে হাত ধুতে হবে। এ ছাড়া স্যানিটাইজ করলে সংক্রমণ অনেকটাই রুখে দেওয়া যাবে। তবে বারবার হাত ধোয়ার ওপর জোর দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

রোগ প্রতিরোধ ক্ষমতা : এ সময় শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো খুবই জরুরি, যা করোনার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খেতে হবে ভিটামিন-সি ও সুষম খাবার। আরো খেতে হবে ভিটামিন, মিনারেলস, প্রোটিন ও ফ্যাটযুক্ত খাবার। এ ছাড়া প্রতিদিন শরীরচর্চা করা ও সময়মতো ঘুমাতে হবে।

এই চারটি কাজ করলে আপনি খুব সহজে করোনা-সংক্রমণ রোধ করতে পারবেন।

তথ্য : যুগান্তর

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close