reporterঅনলাইন ডেস্ক
  ৩০ জুলাই, ২০২০

ঈদের দিনের সাজ-পোশাক

মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আজহা। যদিও বিশ্বব্যাপী করোনার কালো থাবায় সব আনন্দ ফিকে হয়ে গেছে। এতে মানুষের স্বাভাবিকতা যেমন বাধাগ্রস্ত হয়েছে, তেমনি জীবন-জীবিকা নিয়েও রয়েছে নানা শঙ্কায়। তারপরও ধর্মীয় উৎসব বলে কথা। এ দিন যে যার মতো করে আনন্দে মেতে উঠবে। তবে এই করোনাকালে স্বাস্থ্য সুরক্ষার বিষয়টিকে অবশ্যই গুরুত্ব দিতে হবে। আর সেভাবেই সবাইকে প্রস্তুতি নিতে হবে। ঈদের দিন ঘর গোছানো বা পোশাকের প্রস্তুতির পর নিজেদের আমরা ভিন্নভাবে সাজাই। আগে থেকেই প্রত্যেকে ঠিক করে রাখি কীভাবে সাজব, কখন কী পোশাক পরব ইত্যাদি। এতে সৌন্দর্যটা ফুটে উঠে খুব ভালোভাবে। এরপর ঈদের মেকআপ। ওই দিন বিভিন্ন ধাপে মেকআপ করতে হবে। কারণ একেক সময় একেকভাবে নিজেকে উপস্থাপন করলে দেখতে অনেক ভালো লাগে। তবে উৎসবের ধরন, বয়স, সময় ও পরিবেশ খুব গুরুত্বপূর্ণ। স্বাচ্ছন্দ্যের বিষয়টিকে প্রাধান্য দিয়ে, ঈদের জন্য আমরা নিজেদের সাজিয়ে নিতে পারি যেকোনো সাজে।

কামিজে সকালের সাজ

ঈদের দিন সকালে বাড়িতে কাজের চাপ বেশি থাকে। তাই এসময় কটন সালোয়ার-কামিজ আরামদায়ক হতে পারে। মেকআপের ক্ষেত্রে সঙ্গে হালকা ফাউন্ডেশন, ফেস পাউডার, লিপিস্টিক আর কাজল দিয়ে সাজলে মানিয়ে যাবে বেশ। তবে গাঢ় আইশ্যাডো ব্যবহার করা যেতে পারে। আর পোশাকের সঙ্গে মানানসই লিপস্টিকও গাঢ় রঙের হতে পারে। তবে গরমের কারণে চুল খোলা না রেখে পাঞ্চ ক্লিপ দিয়ে আটকে নিলে স্বাচ্ছন্দ্যদায়ক হবে।

দুপুরের সাজ হতে পারে ইচ্ছামতো

সকালের চেয়ে দুপুরের সাজ আরো বেশি দীপ্তিমান হতে হবে। দুপুরের আলোকিত সময়ে প্রসাধনীর রং উজ্জ্বল হতে হবে। চোখে গাঢ় করে কাজল দিতে পারেন আর লিপস্টিক হতে পারে একটু গাঢ় রঙের। গালে বুলিয়ে নিতে পারেন কিছুটা চকচকে রোজ পাউডার, লাগিয়ে নিতে পারেন চোখের ওপরে পোশাকের সঙ্গে রং মিলিয়ে আইশ্যাডো বা কালার পেনসিল। এ সাজে আপনাকে দেখাবে উজ্জ্বল ও দীপ্তিময়। সারা দিন বেড়ানো কিংবা মেহমানদারির পর সবাই কিছুটা ক্লান্ত হয়ে পড়তে পারে। এরপর আবার রাতে দাওয়াতে যাওয়ার পরিকল্পনা থাকে। তাই সহজেই ক্লান্তি যেন ভর না করে এ জন্য ত্বকের টোনিং করা প্রয়োজন।

রাতের সাজ

সারা দিনের সাজের ঠিক বিপরীত হবে রাতে। রাতের সাজ হতে হবে গাঢ় এবং ভারী। বাঙালি নারীর শাড়িতেই পূর্ণ সৌন্দর্য প্রকাশ পায়। রাতের কোনো দাওয়াতে গেলে চড়া রঙের শাড়ি বেছে নিতে পারেন যেকোনো বয়সিরা। মুখে একটু পুরু করে ফাউন্ডেশন লাগিয়ে ফেস পাউডার বা নরমাল সাদা পাউডার লাগিয়ে নিন। এতে আপনার ত্বকের কোনো দাগ চোখে পড়বে না। চোখের ওপরে মোটা করে আইলাইনার আর চোখের নিচেও টেনে দিতে পারেন মোটা করে কাজল। রাতের সাজে চোখে মাশকারা, আইলাইনার ও গাঢ় রঙের শ্যাডো ব্যবহার করলে ভালো লাগবে। ঠোঁটে গাঢ় লিপস্টিক, হাতভর্তি চুড়ি, গলায় ও কানে গয়না মোহনীয় করে তুলবে নারীর সাজসজ্জা। তবে ঠোঁটে গ্লস লিপস্টিকও দিতে পারেন। রাতের সাজে গ্লস লিপস্টিক একটা আলাদা আভিজাত্য। শেষে ব্লাশনের ব্যবহার সাজকে পরিপূর্ণ করে তুলবে।

কমন পোশাকের ক্ষেত্রে সাজের ধরন

পশ্চিমা ধাঁচের পোশাকগুলোকে বলা হয় কমন পোশাক। আর তরুণীদের পছন্দের তালিকার শুরুতেই থাকে এ জাতীয় পোশাক। এর মধ্যে রয়েছে শার্ট, জিনস, টপস, ফতুয়া, স্কার্ট ইত্যাদি। এ ধরনের পোশাকের সঙ্গে হালকা সাজই মানানসই। মুখে হালকা বেজ মেকআপ, চোখে আইলাইনার বা কাজল, আইশ্যাডো, মাশকারা লাগানো যেতে পারে। পাশাপাশি ঠোঁটে হালকা রঙের লিপস্টিক আর হাতে, কানে, গলায় সাদামাটা কিছু জুয়েলারি দিয়ে নিজেকে অসাধারণ করে তোলা যায় অনায়াসেই। চুলগুলো ছেড়ে রাখা যেতে পারে। আবার পনিটেল করে নিলেও ভালো লাগবে, পাশাপাশি স্বস্তিও থাকবে।

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। আর এ দিনে মন খারাপ করে বা রাগ করে থাকলে সাজসজ্জা ভালো হলেও সবকিছুই ফিকে হয়ে যায়। তাই বাইরের সাজের চেয়ে মনের সাজের বেশি প্রয়োজন। আর বাইরের সাজ অবশ্যই হওয়া চাই আবহাওয়া, পরিবেশ পরিস্থিতি ও ধর্মীয় চেতনাকে ধারণ করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close