আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ ডিসেম্বর, ২০১৭

বেলুচিস্তানেও ৭১-এর মতোই ধর্ষণ করছে পাক সেনারা!

নারকীয় অত্যাচার করছে পাকিস্তানি সেনারা। নারীদের ধরে সেনা ক্যাম্পে নিয়ে গিয়ে ধর্ষণ করা হচ্ছে। এই অত্যাচার ১৯৭১ সালের তৎকালীন পূর্ব পাকিস্তানের ভয়ংকর অবস্থার পুনরাবৃত্তি। এমনই মারাত্মক অভিযোগ করলেন পাকিস্তানের মানবাধিকারকর্মী ফারজানা মজিদ বেলুচ। তার অভিযোগ এমন সময়ে এল যখন বেলুচিস্তানে সেনা অভিযান চালাচ্ছে পাকিস্তান সরকার। পাকিস্তানি সংবাদমাধ্যম দুনিয়া নিউজ জানাচ্ছে, পাকিস্তানের পাঞ্জাব ও বেলুচিস্তান প্রদেশের সীমান্তে চলছে সেনা অভিযান। খবরে সন্ত্রাসবাদকে ঠেকাতে অভিযান চালানোর প্রসঙ্গ থাকলেও বেলুচ মানবাধিকার-কর্মীদের দাবি, বিক্ষুব্ধ কণ্ঠস্বর দমিয়ে রাখতে বেলুচিস্তানে চলছে সেনা অভিযান। সেই প্রসঙ্গেই ফারজানা মাজিদ বেলুচ ১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধে বাংলাদেশের স্বাধীনতার লড়াইয়ের প্রসঙ্গ টেনেছেন।

ভারতীয় সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে তার দাবি, মুক্তিযুদ্ধের সময় যেভাবে পূর্ব পাকিস্তানের বাঙালি নারীদের নির্বিচারে গণধর্ষণ ও খুন করা হতো বেলুচিস্তানেও তৈরি হয়েছে একই পরিস্থিতি। অন্তত ৪০ জন নারীকে ক্যাম্পে টেনে নিয়ে যাওয়া হয়েছে। শিশুদেরও রেহাই দেওয়া হচ্ছে না।

ফারজানা মজিদ জানিয়েছেন, বেলুচ নারীরা রাজনৈতিকভাবে সচেতন। তাই তাদের ওপর অত্যাচার করা হচ্ছে। ভয়ংকর পরিস্থিতি তৈরি হয়েছে বোলান অঞ্চলে। বেলুচিস্তানের স্বাধিকারের দাবিতে গত দীর্ঘ ৬০ বছর ধরেই চলছে বিক্ষোভ। বেলুচ বিদ্রোহীরা সরাসরি পাকিস্তান সরকারের বিরুদ্ধে সশস্ত্র আন্দোলন করছে। বারবার এখানে সেনা অভিযান হয়েছে। বিশেষ করে ডেরা বুগতি এলাকায়। অঞ্চলটি বিদ্রোহীদের মূল ঘাঁটি। এখানেই থাকতেন বিদ্রোহী বেলুচদের প্রধান নেতা নবাব আকবর বুগতি। পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশারফের নির্দেশে সেনা অভিযানে খুন করা হয় এই বেলুচ নেতাকে।

বেলুচিস্তান প্রদেশটি পাকিস্তানের অন্যতম গুরুত্বপূর্ণ প্রদেশ। আফগানিস্তান ও ইরানের সীমান্তে মিশে থাকা এই এলাকায় রয়েছে বিখ্যাত গোয়াদর বন্দর। আরব সাগরের তীরে এই বন্দরকে ঘিরে চীন মধ্য ও পশ্চিম এশিয়ায় বাণিজ্য সম্প্রসারণে উদ্গ্রীব। চীনের কাশগড় থেকে পাকিস্তানের গোয়াদর বন্দর পর্যন্ত ২৪৪২ কিলোমিটার দীর্ঘ চীন-পাকিস্তান অর্থনৈতিক অঞ্চল (ঈচঊঈ) নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

বেলুচিস্তানের মাটিতে এই প্রকল্প হলে রক্তাক্ত পরিস্থিতি হবে। হুমকি বেলুচ বিদ্রোহীদের। এরপরেই বেলুচিস্তানে ফের সেনা অভিযান শুরু করেছে পাকিস্তান সরকার। তাতেই উঠছে রক্তাক্ত মুক্তিযুদ্ধের প্রসঙ্গ। বিদ্রোহী নেতৃত্বের হুশিয়ারি- বেলুচিস্তানেও ১৯৭১ সালের মতো করুণ ও লজ্জাজনক পরাজয় হবে পাকিস্তানি সেনাদের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist