স্বাস্থ্য ডেস্ক

  ০৭ ডিসেম্বর, ২০২২

ক্যানসারের আশঙ্কা কমায় মশলা

বেশ কিছু খাবার আছে, যা ক্যানসারের বিরুদ্ধে জোরদার প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান বলছে, ২০১৮ সালে বিশ্বের প্রায় ৯ দশমিক ৬ লাখ মানুষ ক্যানসারে প্রাণ হারিয়েছেন। প্রতি বছর নতুন করে ক্যানসার আক্রান্ত হচ্ছেন প্রায় লক্ষাধিক মানুষ। কিন্তু রোজের জীবনযাত্রায় কিছুটা রদবদল করতে পারলে দূরে সরিয়ে রাখা যায় ক্যানসারকে। কিছু কিছু খাবার আছে যেগুলো ক্যানসারের ঝুঁঁকি বাড়িয়ে দিতে পারে। অন্য দিকে, বেশ কিছু খাবার আছে, যা ক্যানসারের বিরুদ্ধে জোরদার প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে। অনেকেই হয়তো জানেন না হেঁশেলের কিছু মশলাও রুখে দিতে পারে ক্যানসার।

হলুদ : হলুদে কারকিউমিন নামক যৌগ থাকে, যা শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান হিসেবে কাজ করে। বিভিন্ন গবেষণায় দেখা যায়, এই অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যই ক্যানসার প্রতিরোধে ইতিবাচক প্রভাব ফেলতে সক্ষম। তাই ক্যানসার থেকে বাঁচতে চাইলে খাদ্যতালিকায় অবশ্যই রাখুন হলুদ। ক্যানসার কোষের বাড়বাড়ন্ত রুখতেও এই মশলা বিশেষ উপকারী।

গোলমরিচ : গোলমরিচে থাকে পেপারিন যৌগ যা শরীরে অ্যান্টি-অক্সিড্যান্ট হিসেবে কাজ করে। ‘ব্রেস্ট ক্যানসার রিসার্চ অ্যান্ড ট্রিটমেন্ট জার্নাল’-এ প্রকাশিত একটি গবেষণায় দেখা গিয়েছে যে, গোলমরিচ স্তনে ক্যানসার কোষ বাড়তে দেয় না।

অরিগ্যানো : অরিগ্যানোতে ‘ক্যালভাকরোল’ নামক একটি যৌগ রয়েছে, যা প্রাকৃতিক জীবাণুনাশক হিসেবে কাজ করে এবং ক্যানসার কোষের বিস্তারকে নিয়ন্ত্রণ করতে পারে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে, যা ক্যানসারের প্রতিরোধে সাহায্য করে।

রসুন : রসুনে থাকা ‘অরিগ্যানোসালফার’ শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষ সাহায্য করে। টিউমার জাতীয় অসুখের প্রবণতা কমাতে সাহায্য করে রসুন। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, প্রস্টেট ক্যানসার ঠেকাতে রসুনের বিকল্প নেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close