স্বাস্থ্য ডেস্ক

  ২৪ নভেম্বর, ২০২২

শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খান আমলকি

শীত প্রায়শুরু হয়ে গেছে। ঋতু বদলের এ সময়ে সবাই কমবেশি অসুস্থবোধ করেন। বিশেষ করে শীতে রোগ প্রতিরোধে ক্ষমতা কমতে শুরু করে।এ কারণে শীতে ফ্লুসহ বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। তাই এ সময় ইমিউনিটি বুস্ট করে এমন খাবার পাতে রাখতে হবে সবারই।

জানলে অবাক হবেন, একটি কমলার চেয়ে বেশি পরিমাণে ভিটামিন সি থাকে আমলকিতে। ছোট্ট এক ফল খেয়েই কিন্তু বাড়াতে পারেন রোগ প্রতিরোধ ক্ষমতা। তেমনই এক পুষ্টিকর ফল হলো আমলা বা আমলকি।এটি স্বাদে টক ও তিক্ত হলেও এর স্বাস্থ্য উপকারিতা অনেক। নিয়মিত আমলকি খেলে নানা রোগ থেকে নিস্তার মেলে।

যেভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আমলকি :আমলকিতে থাকে ক্রোমিয়াম, যা শরীরের খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এছাড়া আমলকিতে থাকে বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট, যা ফ্রি র‌্যাডিক্যালকে নিরপেক্ষ করতে সাহায্য করে। ফলে অনেক রোগ থেকে রক্ষা মেলে। আমলকিতে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে। এতে ব্রণ ও খুশকির সমস্যাও কমে।

আমলকি ওজন কমাতেও সাহায্য করে। এতে থাকা ফাইবার পেট দীর্ঘক্ষণ ভরিয়ে রাখে ও হজমশক্তি উন্নত করে। শীতে সর্দি-কাশির সমস্যায় কমবেশি সবাই ভোগেন! এ সময় নিয়মিত আমলকি খেলে ফ্লুর সমস্যা থেকে নিস্তার মিলবে।

আমলকি খেলে দীর্ঘদিনের সর্দি-কাশির সমস্যা সারে। আমলায় থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, প্রদাহ কমায় ও স্মৃতিশক্তি বাড়ায়।

যেভাবে খাবেন আমলকি : আমলকির তাজা রস খাওয়া সবচেয়ে উপকারী। এজন্য সামান্য পানি দিয়ে কয়েকটি আমলকি ব্লেন্ড করে নিন। তারপর ছেঁকে গোলমরিচ গুঁড়া ও মধু মিশিয়ে পান করুন এই রস।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close