স্বাস্থ্য ডেস্ক

  ১৭ নভেম্বর, ২০২২

শিশুর ত্বক ও ঠোঁট ফাটা সমস্যায় করণীয়

গ্রীষ্ম হোক বা শীত যেই সময়ই হোক না কেন, অনেক শিশু আছে যাদের ত্বক অত্যন্ত শুষ্ক। নিয়মিত বেবি ক্রিম মাখার পরও শিশুর ত্বকের শুষ্কতা রোধ করা যায় না। শুষ্ক ত্বক কোনো গুরুতর সমস্যা নয়, তবে এর কারণে শিশুদের ত্বকের অ্যালার্জিসহ নানা সমস্যা দেখা দিতে পারে। শিশুদের ত্বক ভালো রাখতে হলে সবসময় ত্বক পরিষ্কার এবং মশ্চারাইজার মাখতে হবে। ত্বকের আর্দ্রতার অভাবের ফলে শিশুদের ত্বক শুষ্ক হয়ে যাওয়া, ঠোঁট শুষ্ক হয়ে যাওয়া, ঠোঁট ফাটা, ত্বক খসখসে ও চুলকানির মতো উপসর্গ দেখা দেয়। শিশুদের ত্বক অত্যন্ত নরম হয় এ কারণে সঠিকভাবে যত্ন নিতে হবে। ডিহাইড্রেশনসহ বিভিন্ন কারণের ফলে শিশুদের ত্বক শুষ্ক হতে পারে। তবে কিছু ঘরোয়া উপায়ে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারবেন। এজন্য যা করণীয়-

শিশুকে হাইড্রেটেড রাখতে হবে : শুষ্ক ত্বকের সমস্যা দূর করতে, শিশুদের হাইড্রেটেড রাখতে হবে। এতে ত্বকে শুষ্কতার সৃষ্টি হবে না। শিশুর বয়স পাঁচ থেকে আট বছর হলে কমপক্ষে ৫ কাপ, নয় থেকে বারো বছর বয়সি শিশুদের ৭ কাপ এবং ১৩ বছরের বেশি বয়সী শিশুদের অন্তত ৯ কাপ পানি খেতে হবে।

উষ্ণ পানিতে গোসল করা : শিশুকে গোসল এবং খাওয়ানোর জন্য শুধু হালকা গরম পানি ব্যবহার করতে হবে। গরম পানি ত্বকের আর্দ্রতা বাড়ায়, যা ত্বকের শুষ্কতার সমস্যা দূর করতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close