স্বাস্থ্য ডেস্ক

  ১৬ জুন, ২০২২

মেয়েদের হরমোনজনিত সমস্যার ৫ কারণ

নারীদের মধ্যে হরমোনের ভারসাম্যহীনতার সমস্যা মাঝেমধ্যেই দেখা যায়। শরীর ও মনের সুস্থতা নির্ভর করে হরমোনের ওপর। তাই শরীর ভালো রাখতে শরীরে হরমোনের সমতা থাকা খুব জরুরি। হঠাৎ ওজন বৃদ্ধি কিংবা ঘন ঘন মেজাজ বিগড়ে যাওয়া, অতিরিক্ত ক্লান্তিভাব হরমোনের তারতম্যের লক্ষণ হতে পারে। চুল পড়ে যাওয়া, ত্বকের সমস্যা, ব্রণ ইত্যাদির কারণও হতে পারে শরীরে হরমোনের সমতার অভাব। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই এসব সমস্যা উপেক্ষা করে ভুল করে থাকেন অনেকে। আর শরীরে হরমোনের সমতার এই পরিবর্তনের কারণগুলো লুকিয়ে থাকে আমাদের জীবনযাপনের মধ্যেই। মানসিক চাপ ও উদ্বেগ : কর্মক্ষেত্রের কাজ ও পারিবারিক সমস্যা সবকিছু সামলাতে গিয়ে মানসিক চাপের সম্মুখীন হোন অনেকে। চিন্তায় দিনের পর দিন ঘুমও হয় না ঠিকমতো। তবে জানেন কি, অতিরিক্ত রাগ, চাপ, নেতিবাচক চিন্তা শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত করতে পারে।

খাদ্যাভ্যাসে অনিয়ম : শরীর সুস্থ রাখতে পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত খাবার খেতে হবে। তা না করে অতিরিক্ত তেল-মসলাযুক্ত খাবার, প্রক্রিয়াজাত খাওয়ার অভ্যাস থাকলে, এখনই তা কমিয়ে ফেলুন। এ ছাড়া অতিরিক্ত মিষ্টিজাত খাবার খাওয়া থেকে বিরত থাকুন। কারণ এতে প্রচুর পরিমাণে ইনসুলিন উৎপন্ন হয়, যার ফলে চুল পড়া ও ত্বকের সমস্যা দেখা দেয়। অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস কিন্তু শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হওয়ার অন্যতম কারণ।

অন্তঃসত্ত্বা থাকাকালীন : অন্তঃসত্ত্বা অবস্থায় নারীর শরীরে হরমোনের ব্যাপক তারতম্য হয়। অনেক ক্ষেত্রে অন্তঃসত্ত্বা কি না, বুঝতে নারীর অনেকটা সময় লেগে যায়। এ ক্ষেত্রে হরমোনের ভারসাম্যের কারণে যে উপসর্গগুলো দেখা দেয়, এরমধ্যে আছে গা গোলানো, বমি, পেটের সমস্যা, মেজাজ বিগড়ে যাওয়া। এই লক্ষণগুলো দেখে অন্তঃসত্ত্বা অবস্থায় নারীরা আন্দাজ করে নেবেন যে শরীরে হরমোনের তারতম্য হয়েছে।

ঋতুবন্ধের সময় : ৪৫ থেকে ৫০ বছরের মহিলাদের ক্ষেত্রে শরীরে হরমোনের ভারসাম্য ব্যাপকভাবে বিঘ্নিত হয়। ঋতুবন্ধের সময় যতই এগিয়ে আসে, ততই এই সমস্যা বাড়তে থাকে। নিয়মিত ব্যায়াম, সঠিক খাদ্যাভ্যাসের মাধ্যমে এই সমস্যা থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া সম্ভব।

মদপান ও ওষুধ : অতিরিক্ত মদপানের অভ্যাস হরমোনের ওপর প্রভাব ফেলে। তাই মদপান থেকে বিরত থাকুন বা নিয়ন্ত্রণ করুন। অনেক ক্ষেত্রে চিকিৎসকদের দেওয়া ওষুধের কারণেও হরমোনের ভারসাম্যহীনতার সমস্যা দেখা দেয়। এ রকম হলে ওষুধে পরিবর্তন আনবেন অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close