স্বাস্থ্য ডেস্ক

  ১২ মে, ২০২২

মুখে ক্যানসার বোঝার উপায়

দিন দিন বাড়ছে মুখের ক্যানসার। মরণব্যাধি এই ক্যানসারে আক্রান্ত রোগী সবচেয়ে বেশি শনাক্ত হয়- এমন দেশের তালিকায় বাংলাদেশ তৃতীয়। তবে প্রাথমিক পর্যায়ে শনাক্ত হলে মুখের ক্যানসার নিরাময় সম্ভব। আর অবহেলায় দেরিতে চিকিৎসা শুরু করলে হতে পারে মৃত্যু। মুখের ক্যানসারে নারীদের তুলনায় পুরুষরা আক্রান্ত হন বেশি এবং তাদের বয়স চল্লিশের বেশি হয়ে থাকে। ঠোঁট, জিহ্বা, গালের ভেতরের অংশ, মাড়ি, মুখের শক্ত ও নরম তালু, সাইনাস কিংবা গলার ভেতরে ক্যানসারকে ওরাল ক্যানসার বা মুখের ক্যানসার হিসেবে চিহ্নিত করা হয়।

মুখে ক্যানসারের যত কারণ : মূলত তামাক বা তামাকজাত দ্রব্য সেবনে মুখে ক্যানসার হয়। সিগারেট, বিড়ি, চুরুট, গুল, কাঁচা বা শুকনো সুপারি খেলে, পানের সঙ্গে জর্দা, পানমসলা, মদ্যপান থেকে বেশি আক্রান্ত হয় মুখের ক্যানসারে। এ ছাড়াও পরিবারে আগে কারো যদি মুখের ক্যানসার হয়ে থাকে, রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে, অপুষ্টিতে ভোগলে, হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের (এইচপিভি) সংক্রমণ হলে এবং মুখের ত্বক সূর্যের আলোর অতিবেগুনি রশ্মির সংস্পর্শে দীর্ঘদিন ধরে থাকলেও ওরাল বা মুখের ক্যানসার হতে পারে।

কীভাবে বুঝবেন মুখে ক্যানসার হয়েছে : মুখে ক্যানসার হয়েছে এটা বুঝতে পারা বা শনাক্ত করা খুব কঠিন কিছু নয়। ঠোঁট বা মুখে দীর্ঘদিনের ঘা যদি থাকে, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেবেন। মুখের ভেতর সাদা বা লাল বর্ণের ক্ষত হলে বা কোথাও ফুলে যেতে পারে, কোথাও ব্যথা হতে পারে, অবশ হয়ে যেতে পারে। মুখের যেকোনো জায়গায় অস্বাভাবিক কোনো গোটা বা পি-, হঠাৎ একাধিক দাঁত পড়ে যাওয়া, মুখের হাঁ ক্রমশ ছোট হয়ে আসা, মুখের ভেতরে গালের অংশ খসখসে বা শুকনো হয়ে যাওয়া, কিছু খেতে গেলে গালে জ্বালা করা, খাবার বা পানি গিলতে ব্যথা বা অসুবিধা বোধ করা, গলায় কোনো পি- দেখা দেওয়া, কানে ব্যথা, ওজন কমে যাওয়া, নিচের ঠোঁট, মুখ, গলা বা গালে অবশ অনুভূতি, জিহ্বায় ব্যথা, চোয়ালে ব্যথা বা অবশ ভাব- এসব কিছুই হচ্ছে ওরাল বা মুখের ক্যানসারের উপসর্গ।

প্রতিকার কী : প্রতিরোধে সতর্কতা হিসেবে প্রথমেই তামাক বা তামাকজাত দ্রব্য সেবন থেকে নিজেকে বিরত রাখতে হবে। কারণে-অকারণে সুপারি খাবেন না, পানের সঙ্গে জর্দাকে না বলুন। গুল, চুরুট, মদ, বিয়ার এগুলো খাওয়া তো দূর, ছোঁয়াও নিষেধ, মনকে এভাবে বোঝাবেন। নিয়মিত দাঁতের যত্ন নেবেন। প্রতিদিন দুবার ব্রাশ করা, সঙ্গে ফ্লস-মাউথওয়াশের ব্যবহার করতে অভ্যস্ত হবেন। মোটকথা মুখ পরিষ্কার রাখতে হবে। আর এটা তো শরীরের রোগ প্রতিরোধের জন্যও খুব দরকার। চেষ্টা করবেন শরীরচর্চা করতে। শরীর ফিট তো সবকিছুই ফিট। তাজা ফলমূল এবং শাকসবজি খাবেন। এতে মুখের ক্যানসার থেকে তো রক্ষা পাবেনই শরীর এবং ত্বক-চুলও থাকবে ভালো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close