ডা. শাহজাদা সেলিম

  ১১ মে, ২০২২

ডায়াবেটিসের রোগীর স্নায়বিক সমস্যা

ডায়াবেটিস দেহের অন্যান্য কোষকলার মতো স্নায়ুতন্ত্রকেও আক্রান্ত করে। ডায়াবেটিক রোগীর স্নায়বিক (ডায়াবেটিস নিউরোপ্যাথি) সমস্যা অন্যতম দীর্ঘসূত্র সমস্যা, যা তার কর্মক্ষমতা হরণ করে জীবনকে দুর্বিষহ করে তুলতে পারে। যদিও এতে মৃত্যু ঘটার আশঙ্কা ক্ষীণ, কিন্তু এতে জীবনযাপনের ছন্দপতন হতে বাধ্য।

কারণ : ডায়াবেটিস নিউরোপ্যাথি কেন্দ্রীয় (সিএনএস) ও আঙ্গিক (পিএনএস) স্নায়ু- উভয়কেই আক্রান্ত করে। কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র (সিএনএস) সরাসরি ক্ষতিগ্রস্ত হয় না। ডায়াবেটিক রোগীর রক্তে উপস্থিত বেশি মাত্রার গ্লুকোজ স্নায়ুকোষকে দিনের পর দিন ক্ষতিগ্রস্ত করতে থাকে। স্নায়ুকোষগুলোর সংযোগস্থল নষ্ট হয়, তাদের আবরণ নষ্ট হতে থাকে। সব মিলিয়ে স্নায়বিক উদ্দীপনা সংবহন বাধাগ্রস্ত হয়।

লক্ষণ : ডায়াবেটিস নিউরোপ্যাথিতে বহু উপসর্গ দেখা দেয়। যেমন-

* অনির্দিষ্ট ব্যথা

* হাত-পা শির শির করা

* হাত বা পায়ে সুচ ফোটানোর মতো ব্যথা হাত বা পায়ের তালু জ্বালা-পোড়া করা

* নিম্নাঙ্গে ব্যথা

* ত্বকের অতিরিক্ত উদ্দীপনা (হাইপার অ্যাস্থেসিয়া)

* হাত ও বেশির ভাগ ক্ষেত্রে পায়ের অনুভূতি হ্রাস পাওয়া।

* হাত বা পায়ের অনুভূতি কমে যাওয়ার জন্য হাত-পায়ের রক্তনালি ক্ষতিগ্রস্ত হবে এবং এর ফলে প্রধানত পায়ের আঙুলে পচন ধরতে পারে।

করণীয় : ডায়াবেটিক রোগীর স্নায়বিক সমস্যা বন্ধ করতে বা নিম্নতম পর্যায়ে রাখতে হলে প্রথম কাজ হলো রক্তের গ্লুকোজের মাত্রা সঠিকভাবে নিয়ন্ত্রণ করা, আর নিয়মিত চিকিৎসকের পরামর্শ নেওয়া। যদি কারো স্নায়বিক সমস্যা এর মধ্যেই শুরু হয়ে থাকে, তাহলে তার জন্য অতি দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা জরুরি। এ ক্ষেত্রে চিকিৎসার ফল বেশ আশাপ্রদ। যারা হাতে বা পায়ে ব্যথা অনুভব করেছেন তাদের জন্য বিশেষ কিছু কার্যকর ওষুধ রয়েছে। একই সঙ্গে স্নায়ু সহায়ক ভিটামিনেরও প্রয়োজন হতে পারে।

লেখক : সহযোগী অধ্যাপক, এন্ডোক্রাইনোলজি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close