স্বাস্থ্য ডেস্ক

  ২০ জানুয়ারি, ২০২২

ওমিক্রনে সুস্থ থাকতে নারীরা যা খাবেন

পৃথিবীর অধিকাংশ দেশেই নতুন করে বাড়ছে করোনার সংক্রমণ। আমাদের দেশও তা থেকে বাদ যায়নি। বাড়িতে যদি কেউ করোনায় আক্রান্ত হোন, তাহলে অন্যদেরও শঙ্কা তৈরি হয়। এমন পরিস্থিতিতেও বাড়ির মহিলাদের সংসারের খুঁটিনাটি তো দেখতে হয়ই, সেই সঙ্গে খেয়াল রাখতে হয় বাকিদের শরীর-স্বাস্থ্যেরও। তাই ওমিক্রন সময়ে নারীদের নিয়মিত খেতে হবে কয়েকটি সুপারফুড। যাতে শরীরে প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলের মাত্রা ঠিক থাকে।

ভিটামিন ‘ডি’ : নারীদের হাড় মজবুত করতে ক্যালসিয়ামের সঙ্গে প্রচুর ভিটামিন ‘ডি’ প্রয়োজন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মহিলাদের হাড়ের ব্যথার সমস্যা শুরু হয়। শরীরে ক্যালসিয়াম ঠিকমতো কাজে লাগবে তখনই, যখন সঠিক পরিমাণে ভিটামিন ‘ডি’ গ্রহণ করা হবে। ভিটামিন ‘ডি’র জন্য খাবারে মাশরুম, দুধ, পনির, সয়াবিন, মাখন, ওটমিল, চর্বিযুক্ত মাছ, ডিমের মতো জিনিস খেতে পারেন।

ভিটামিন ‘ই’ : খাদ্যতালিকায় ভালো পরিমাণে ভিটামিন ‘ই’ অন্তর্ভুক্ত করা উচিত। ভিটামিন ‘ই’ ত্বক, চুল ও নখকেও সুন্দর করে তোলে। নারীর সৌন্দর্য ও শরীর ভেতর থেকে ভালো রাখতে, ভিটামিন ‘ই’ সমৃদ্ধ খাবার খুবই গুরুত্বপূর্ণ। ভিটামিন ‘ই’ ব্রণ, দাগের সমস্যা রোধ করে, ত্বকে আর্দ্রতা বজায় রাখে, যাতে আপনি দীর্ঘ সময়ের জন্য তারুণ্য ধরে রাখতে পারেন। এর জন্য বাদাম, চীনাবাদাম, মাখন, পালংশাক খাওয়া যেতে পারে।

ভিটামিন ‘এ’ এবং ‘কে’ : ভিটামিন ‘এ’-এর ঘাটতি পূরণ করে গাজর, পেঁপে, কুমড়ার বীজ, পালংশাকের মতো শাকসবজি ও ফল। এ ছাড়া ভিটামিন কে মেয়েদের শরীরের জন্যও খুব উপকারী। এটি পাওয়া যায় সয়াবিন তেল ও সবুজ শাকসবজি থেকে।

ভিটামিন ‘বি নাইন’ : গর্ভাবস্থায় নারীর অনেক ধরনের ভিটামিনের প্রয়োজন হয়। এমন পরিস্থিতিতে ভিটামিন ‘বি নাইন’ শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ভিটামিনের অভাবে অনেক শিশুর জন্মগত ত্রুটির সমস্যাও দেখা দিতে পারে। ভিটামিন ‘ই-৯’ অর্থাৎ ফলিক অ্যাসিডের জন্য, নারীরা তাদের খাদ্যতালিকায় শিম, শস্য মতো খাবার অন্তর্ভুক্ত করতে পারেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close