স্বাস্থ্য ডেস্ক

  ১২ জানুয়ারি, ২০২২

শীত পড়তেই হাঁটুর ব্যথায় কাবু?

প্রকৃতিতে এখন শীতকাল চলছে। এ সময় বয়স্কদের তো বটেই, অল্প বয়সিদের মধ্যেও নানা শারীরিক সমস্যা দেখা যায়। এই সমস্যাগুলোর মধ্যে সবচেয়ে বেশি হাঁটুর ব্যথা দেখা যায়। শুধু শীতকাল বলে নয়, ষাটোর্ধ্ব ব্যক্তিদের মধ্যে সারা বছরই হাঁটু ব্যথায় আক্রান্ত হতে দেখা যায়। তবে শীতকালে ব্যথা বাড়লে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন। যেমন-

নিয়ম করে শরীরচর্চা : সব ঋতুতে তো বটেই শীতকালে ব্যথা যাতে না বাড়ে সেজন্য নিয়মিত শরীরচর্চার অভ্যাস বজায় রাখুন। নিয়মিত ব্যায়াম বা হাঁটাহাঁটি করলে ব্যথার উপশম পাওয়া যায়।

ওজন নিয়ন্ত্রণ : হাঁটু ব্যথার অন্যতম একটি কারণ শরীরের অতিরিক্ত ওজন। শরীরের অত্যাধিক ওজন হাঁটুর ওপর চাপ ফেলে। তাই হাঁটু ভালো রাখতে এবং ব্যথা নিয়ন্ত্রণ করতে ওজন কমানোটা জরুরি।

ঠাণ্ডা এবং গরম পানির সেঁক : শীতকালে হাঁটু ব্যথা বাড়লে সবচেয়ে কাজ দেয় ঠাণ্ডা এবং গরম পানির সেঁক। হাঁটু ফুলে গেলে বা হাঁটুর সংক্রান্ত আরো অন্যান্য সমস্যাতেও প্রাথমিকভাবে কাজ দেয় ঠাণ্ডা এবং গরম পানির সেঁক।

ব্যথা বাড়লে ফিজিওথেরাপি করতে পারেন

শীতকালে অনেকেরই হঠাৎ করে হাঁটু ব্যথার সমস্যা দেখা দেয়। এই পরিস্থিতিতে ফিজিওথেরাপি বেশ কাজ দেয়। তবে এই করোনাকালে বাইরে গিয়ে বা বাইরে থেকে ফিজিওথেরাপিস্ট ডেকে এনে করানোটা বেশ ঝুঁকির হয়ে যেতে পারে। হঠাৎ ব্যথায় নিজেই হাতের তালুর সাহায্যে মালিশ করে নিতে পারেন। ব্যথা বাড়লে হাঁটাচলা কম করলেই ভালো।

এপসম লবণ ব্যবহার করুন

এপসম লবণের প্রদাহ কমানোর গুণ রয়েছে। তাই হাঁটুর ব্যথা উপশম

করতে এটি বেশ কার্যকর। গোসলের পানিতে এক চিমটে এপসম লবণ ফেলে দিন। কিছুক্ষণ পর হাঁটু ব্যথা থেকে আরাম পাবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close