অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান

  ২৪ নভেম্বর, ২০২১

‘সুস্থ ফুসফুস সর্বাধিক গুরুত্বের এখনই সময়’

অসংক্রামক ব্যাধিগুলোর মধ্যে সিওপিডি একটি অন্যতম শীর্ষস্থানীয় রোগ। ২০২১ সালের মধ্যে পৃথিবীব্যাপী মৃত্যুর সব কারণের মধ্যে এই সিওপিডি রোগটির অবস্থান হবে তৃতীয়। ভয়ংকর এই রোগটি সম্পর্কে তাই আমাদের ভালোভাবে জানতে হবে এবং প্রতিরোধে সচেষ্ট হতে হবে।

সিওপিডি বা দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগটি মূলত শ্বাসতন্ত্রের দীর্ঘমেয়াদি প্রদাহজনিত রোগ। দীর্ঘ সময়ব্যাপী বিভিন্ন বিষাক্ত ও ক্ষতিকারক উপাদান শ্বাসতন্ত্রে প্রবেশ করার ফলে শ্বাসনালি ও ফুসফুস ক্ষতিগ্রস্ত হয় এবং আক্রান্ত স্থানে প্রদাহ তৈরি হয়। আক্রান্ত ফুসফুসের ছোট ছোট বায়ু কুঠুরিগুলো নিষ্ক্রিয় হয়ে যায় (এমফাইসিমা) অথবা শ্বাসনালির অংশগুলোর আবরণের ধরন পরিবর্তিত হয়ে বাড়তি মিউকাস নিঃসরণ করে এবং সিলিয়া বা প্রক্ষেপকযুক্ত আবরণীয় সংখ্যা কমে যায় (ব্রংকাইটিস)। ফলে দীর্ঘমেয়াদি কাশি, কফ নিঃসরণ ও শ্বাসকষ্ট ইত্যাদি সমস্যা ধীরে ধীরে প্রছন্ন হয়ে উঠতে থাকে। বয়সের সঙ্গে সমস্যাগুলো প্রকট আকার ধারণ করে এবং একসময় এমন অবস্থায় এসে পৌঁছায় যে, তখন রোগী নিজের দৈনন্দিন কাজকর্ম করতেও শ্বাসকষ্টে ভোগেন। একই সঙ্গে দানা বাঁধে সিওপিডিজনিত অন্যান্য জটিলতা যেমন- হৃদরোগ, মাংসপেশির দুর্বলতা, ওজন হ্রাস, বিষণ্নতা, ফুসফুসের ক্যানসার ইত্যাদি নানা ধরনের বাড়তি সমস্যা।

ধূমপান, ধূমপান এবং ধূমপানই সিওপিডির প্রধানতম কারণ। এ ছাড়া বিভিন্ন ধরনের পেট্রোলিয়াম জাতীয় ধোঁয়া, লাকড়ির চুলা নিঃসৃত ধোঁয়া এবং অন্যের সেবনকৃত সিগারেটের ধোঁয়া-ফুসফুসের একই ধরনের ক্ষতি করতে পারে। তবে সব ধূমপায়ী হয়তো সমানভাবে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে ভোগেন না। এ ক্ষেত্রে জিনগত প্রবণতা এই রোগটির তীব্রতার গতি নির্ধারণ করে। কত দ্রুত একজন ধূমপায়ী রোগটির জটিল পর্যায়ে আবির্ভূত হবে, সেটি নির্ধারিত করা না গেলেও নির্দ্বিধায় বলা যায়, একজন ধূমপায়ী জীবনের কোনো না কোনো পর্যায়ে শ্বাসকষ্টের এই জটিল সমস্যায় অবশ্যই উপনীত হবেন। যেমন- যারা প্রতিদিন এক প্যাকেট সিগারেট ১০ বছর ধরে খেয়ে চলেছেন চল্লিশ ঊর্ধ্ব বয়সে তাদের মধ্যে প্রতি দুজনের একজন সিওপিডিতে ভুগবেন। তাই ধূমপান ত্যাগ করা সিওপিডি থেকে মুক্ত থাকার প্রধানতম উপায়। এ ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তামাকমুক্ত বাংলাদেশ, ২০৪০ বাস্তবায়নে, তরুণ প্রজন্মকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে এবং জনস্বাস্থ্য উন্নয়নে তামাক কোম্পানির সব ধরনের প্রচারণা বন্ধ করা, সব শিক্ষাপ্রতিষ্ঠানের আয়োজিত প্রোগ্রামগুলোতে জনসচেতনতা বৃদ্ধিতে তামাকের ক্ষতিকর দিক তুলে ধরা এবং সব শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসে ও আশপাশে অর্থাৎ ১০০ গজের মধ্যে তামাকের বিক্রয় বন্ধ করার নির্দেশ দেওয়ার মাধ্যমে COPD প্রতিরোধে পদক্ষেপ রাখবে- এটি আমাদের দৃঢ় বিশ্বাস।

দুই বছর ধরে আমাদের সারা পৃথিবী কোভিডের মতো একটি ভয়াবহ শ্বাসতন্ত্রের রোগে বিপর্যস্ত অবস্থায় রয়েছে। কোভিডের কারণে আমাদের অনেকেরই ফুসফুস ইতোমধ্যে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত। তাই এই দুর্বল ফুসফুসে সিওপিডির মতো দীর্ঘমেয়াদি ফুসফুসের রোগ স্বাস্থ্য মানের জন্য আরো ঝুঁকিপূণ হয়ে উঠেছে। তাই বর্তমান সময়ে ফুসফুসের যত্ন নেওয়া, ফুসফুসের সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা সর্বাধিক অগ্রাধিকারের বিষয় হয়ে উঠেছে। তাই ২০২১ সালে সিওপিডি দিবসের প্রতিপাদ্য ‘সুস্থ ফুসফুস সর্বাধিক গুরুত্বের এখনই সময়’।

আপনি যদি একজন সাধারণ তরুণ ধূমপায়ী হন, তবে এখনই ধূমপান ত্যাগ করুন। যদি মধ্যবয়সি এমন কেউ হন, যিনি সারা বছরব্যাপী খুশখুশে কাশি আর হালকা শ্বাসকষ্টের কারণে কর্মোদ্দীপনা হীনতায় ভুগছেন, তাহলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হন। সহজ কিছু লাং ফাংশন পরীক্ষার মাধ্যমে শনাক্ত করুন আপনি সিওপিডি রোগটিতে ভুগছেন কি না। যদি অবস্থা এমন হয়ে থাকে যে, সারা বছর শ্বাসকষ্টে কফ কাশিতে ভুগছেন, পায়ের পানি চলে আসছে, সঙ্গে রয়েছে হৃদরোগসহ অন্যান্য জটিলতা, তবে অবশ্যই সিওপিডির সঠিক চিকিৎসা গ্রহণ করুন। বিশেষত বছরের যে বিশেষ কয়েকটি সময়ে শ্বাসকষ্ট মারাত্মক অবস্থা ধারণ করে (এক্সজারবেশন) সেই সময়গুলোতে প্রয়োজনে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিন। পুষ্টিকর খাবার খান, নিয়মিত ব্যায়াম করুন, ভ্যাকসিন নিন, প্রয়োজনে দীর্ঘমেয়াদি অক্সিজেন গ্রহণ করুন। তবে প্রতিটি পর্যায়ে অবশ্যই ধূমপান বর্জন করুন। আর আপনি যদি হন কোনো সমাজ ও স্বাস্থ্যসচেতন নাগরিক; তবে গড়ে তুলুন ধূমপান নিরোধক সংঘ। বন্ধুকে সিগারেট শলাকা এগিয়ে না দিয়ে দিন স্বাস্থ্যসম্মত জীবনযাপনের পরামর্শ। সহযোগিতা করুন সিওপিডির রোগীকে, ধূমপান থেকে বিরত থাকার দৃঢ় সংকল্প নেওয়া পরিজনকে, সচেতন করুন বন্ধু-প্রতিবেশী-স্বজন ও সমাজকে।

[অধ্যাপক ও চেয়ারম্যান, রেসপিরেটরি মেডিসিন বিভাগ ও

কোষাধ্যক্ষ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়]

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close