ডা. এম ইয়াছিন আলী

  ২৬ আগস্ট, ২০২১

হাত-পা ঝিনঝিন বা অবশ মনে হলে

আমাদের প্রাত্যহিক প্র্যাকটিস জীবনে কিছু রোগী পেয়ে থাকি। যাদের হাত অথবা পায়ের ঝিনঝিন বা অবশ অনুভূত হয়। এ ধরনের উপসর্গ নিয়ে আমাদের শরণাপন্ন হন। কিছুদিন ধরে এ ধরনের সমস্যাজনিত রোগী বেশি দেখা যাচ্ছে। কেউ বলেন, রাতে একদিকে কাত হয়ে শুলে কিছুক্ষণ পর ওই পাশের হাত ও পা ঝিন ঝিন বা অবশ অবশ অনুভূত হয়, তারপর শোয়া থেকে উঠে কিছুক্ষণ হাঁটহাঁটি করলে স্বাভাবিক হয়ে যায়, যে কারণে রাতে ঘুমাতে অসুবিধা হয়। কারো কারো ক্ষেত্রে হাতে কোনো জিনিস কিছু সময় ধরে রাখলে হাত ঝিন ঝিন বা অবশ অবশ মনে হয়। কিছুক্ষণ পর আর ধরে রাখতে পারে না; এমনকি মোবাইলে কথা বলার সময় বেশিক্ষণ মোবাইলটি কানে ধরে রাখতে পারেন না। আসুন আমরা জেনে নিই, কী কী কারণে এ ধরনের উপসর্গ দেখা দিতে পারে। বিভিন্ন কারণে আমাদের হাত অথবা পায়ের ঝিন ঝিন বা অবশ অবশ অনুভূত হতে পারে, যেমন-

হাত ও পায়ের রক্ত চলাচল স্বাভাবিকের চেয়ে কম হলে।

সারভাইক্যাল স্পাইন বা ঘাড় এবং লাম্বার স্পাইন ও কোমরে নার্ভ বা স্নায়ুর ওপর চাপ লেগে থাকলে। শোয়ার বিছানা বেশি নরম হলে।

তা ছাড়া কিছু কিছু রোগের ক্ষেত্রে এমন হতে পারে- সারভাইক্যাল স্পনডাইলোসিস, কারপাল টানেল সিনড্রোম, লাম্বার স্পনডাইলোসিস, ভেরিকোজ ভেইন বা ডিপ ভেইন থ্রোম্বোসিস, পেরিফেরাল নিউরোপ্যাথি, ডায়াবেটিক নিউরোপ্যাথি, মোটর-নিউরন ডিজিজ ইত্যাদি।

ভিটামিন বা মিনারেলের অভাবজনিত কারণে।

আমরা অনেক সময় প্রাথমিক পর্যায়ে এ ধরনের সমস্যাগুলোকে গুরুত্ব দিই না, যার ফলে রোগটি পরবর্তী সময়ে মারাত্মক আকার ধারণ করে। তখন রোগ থেকে মুক্তি পাওয়া কঠিন হয়ে পড়ে। তাই এ ধরনের উপসর্গ দেখা দিলে বিলম্ব না করে বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হোন এবং কারণ নির্ণয় করে চিকিৎসা নিন।

লেখক : 

বাত, ব্যথা ও ফিজিওথেরাপি বিশেষজ্ঞ

চেয়ারম্যান ও চিফ কনসালট্যান্ট

ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close