নিজস্ব প্রতিবেদক

  ২০ জুন, ২০২৪

প্রথম কর্মদিবসে ঈদের আমেজ সচিবালয়ে

ঈদুল আজহার তিন দিনসহ পাঁচ দিনের টানা ছুটি শেষে গতকাল বুধবার খুলেছে সরকারি অফিস। ফাঁকা ঢাকার মতো প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়েও ছুটির পর প্রথম কার্যদিবস হলেও কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতির হার কম, ঈদ আমেজ এখনো কাটেনি। প্রথম কর্মদিবসে কর্মকর্তা-কর্মচারীরা কর্মস্থলে ফিরে সহকর্মীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময়ের মাধ্যমে কর্মদিবস শুরু করেছেন। ফলে সচিবালয়ে ঈদের আমেজ বিরাজ করছিল।

বুধবার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, তথ্য অধিদপ্তর, ভূমি মন্ত্রণালয়সহ কয়েকটি মন্ত্রণালয় ঘুরে দেখা যায়, সচিবালয় চত্বর, করিডোর ও প্রত্যেকের রুমে রুমে চলছে শুভেচ্ছা বিনিময় আর কোলাকুলি। ঈদের ছুটি শেষে প্রথম কর্মদিবসে সচিবালয়ে কর্মকর্তাদের উপস্থিতি ছিল কম। এবার ঈদের তিন দিন ছুটির শুরুতে দুদিন ছিল সাপ্তাহিক ছুটি। সব মিলিয়ে টানা পাঁচ দিন ছুটি কাটানোর সুযোগ পেয়েছেন কর্মজীবীরা। আর দুদিনের ঐচ্ছিক ছুটি যারা নিয়েছেন, তারা এবার ছুটি কাটানোর সুযোগ পেয়েছেন টানা সাত দিন। সঙ্গে পাবেন আরো দুদিন অর্থাৎ ৯ দিন। পাঁচ দিনের ছুটি শেষে বুধবার যাদের কাজে যোগ দিতে হয়েছে, তারা শুরুর দিন কাটিয়েছেন শুভেচ্ছা বিনিময় করে।

সচিবালয়ে প্রথম কর্মদিবসে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কিছুটা কম ছিল। গাড়ি পার্কিং করার জায়গাও ফাঁকা পড়ে আছে। ঈদের ছুটির পর যারা অফিসে এসেছেন, সেই কর্মকর্তা-কর্মচারীরা একে-অন্যের সঙ্গে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করছেন। এছাড়া সচিবালয়ে গাড়ি রাখার স্থানগুলোও অন্য দিনের তুলনায় ফাঁকা। ৪ নম্বর ভবনের দক্ষিণ, ৬ নম্বর ভবনের উত্তর পাশের পার্কিংয়ের স্থানসহ বিভিন্ন জায়গা ফাঁকা ছিল। সচিবালয়ে লিফটগুলোর সামনে ভিড় ছিল না। সচিবালয়ে দর্শনার্থীর কক্ষটিও ছিল ফাঁকা। এদিকে ঈদ-পরবর্তী প্রথম কর্মদিবসে সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারী, গণমাধ্যমকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন মন্ত্রী-প্রতিমন্ত্রীরা। এদিন কর্মকর্তা-কর্মচারী ও গণমাধ্যমকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এছাড়া প্রথম দিনে অফিসে এসেছেন স্বাস্থ্যমন্ত্রী, স্থানীয় সরকার মন্ত্রীসহ অনেকে।

বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বুধবার অফিস খুলেছে। তবে অনেকেই দুদিন ঐচ্ছিক ছুটি নিয়ে টানা সাতদিনের সঙ্গে পাবেন আরো দুদিন অর্থাৎ ৯ দিন ছুটি উপভোগ করছেন। ঈদের পরে প্রথম কর্মদিবস মোটামুটি এমনই হয়ে থাকে। খুব একটা কাজ হয় না, আবার অনেকেই ছুটিতে থাকেন। যারা অফিসে এসেছেন তাদেরও গল্প করে সময় কাটাচ্ছেন। তাই আগামী রবিবার থেকে সচিবালয়ের অফিস পুরোদমে শুরু হবে। নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খান জানান, ঈদের ছুটি শেষ করে অফিস করছি। বিশেষ কোনো কাজ না থাকায় ঐচ্ছিক ছুটির প্রয়োজন হয়নি। ঈদের পর অফিস করে বেশ ভালোই লাগছে। কর্মকর্তাদের উপস্থিতি কম হলেও যারাই এসেছেন সবার মধ্যে ঈদের আমেজ রয়েছে। অনেকেই শুভেচ্ছা বিনিময় করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close