নিজস্ব প্রতিবেদক

  ১৫ জুন, ২০২৪

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে গতকাল শুক্রবার। ভোর থেকেই হাজিরা ইহরাম বেঁধে মিনায় যান। এর মধ্য দিয়েই হজের আনুষ্ঠানিকতা শুরু হয়। ৯ জিলহজ আরাফাতের ময়দানে হজের মূল পর্ব অনুষ্ঠিত হবে। এ বছর বিশ্বের ২০ লাখের বেশি মুসলমান হজ পালন করছেন। হজযাত্রীদের স্বাগত জানাতে এবার ব্যাপক প্রস্তুতি নিয়েছে সৌদি কর্তৃপক্ষ। ধর্ম মন্ত্রণালয়ের বুলেটিনে দেওয়া তথ্যমতে, বাংলাদেশ থেকে এ বছর হজ পালন করতে গেছেন ৮৫ হাজার ১২৯ জন।

মক্কার বায়তুল্লাহ শরিফ থেকে মিনার অবস্থান প্রায় ৯ কিলোমিটার দূরে। হজ আনুষ্ঠানিকতার অংশ হিসেবে শুক্রবার (৮ জিলহজ) হাজিরা সারা দিনই মিনায় অবস্থান করেন। আজ শনিবার (৯ জিলহজ) তারা যাবেন আরাফাতের ময়দানে। সেখানেই অনুষ্ঠিত হবে হজের মূল পর্ব। এ বছর আরাফাতের ময়দানে হজের খুতবা দেবেন মসজিদুল হারামের জনপ্রিয় ইমাম ও খতিব শায়খ ড. মাহের বিন হামাদ। আরাফাতের ময়দানে তারা সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করবেন।

এরপর তারা রওনা করবেন মুজদালিফার উদ্দেশে। সেখানে তারা রাত যাপনের পাশাপাশি শয়তানকে নিক্ষেপের জন্য পাথর সংগ্রহ করবেন। আগামীকাল রবিবার (১০ জিলহজ) ফজরের নামাজ আদায় করে তারা মুজদালিফা থেকে ফের মিনায় ফিরে আসবেন। এরপর বড় শয়তানকে পাথর নিক্ষেপ, কোরবানি ও মাথা মুণ্ডন করে বা চুল ছেঁটে স্বাভাবিক পোশাকে মক্কায় এসে কাবা শরিফ তাওয়াফ করবেন। এ তাওয়াফ ও সাঈ শেষে তারা মিনায় ফিরে গিয়ে ১১ ও ১২ জিলহজ এ দুদিন অবস্থান করবেন। এ সময় তারা প্রতিদিন তিনটি শয়তানকে পাথর নিক্ষেপ করবেন।

চলতি বছর হজ পালনের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে সৌদি কর্তৃপক্ষ। এ-বিষয়ক জরুরি নির্দেশনায় বলা হয়েছে মক্কা হজ পালনের বিশেষ অনুমতিপত্র বা নুসুক কার্ড ছাড়া কাউকে পাওয়া গেলে ১০ হাজার সৌদি রিয়াল অর্থদণ্ড ও কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। সৌদি কর্তৃপক্ষের দেওয়া এ ডিজিটাল কার্ডে সংশ্লিষ্ট হজযাত্রীর প্রয়োজনীয় সব তথ্য থাকে। মিনা, আরাফাত, মুজদালিফা, মসজিদুল হারামে প্রবেশ করতে চাইলে হাজিদের অবশ্যই এ কার্ড অবশ্যই দেখাতে হবে।

সৌদি আরবে এবার হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ১৭ বাংলাদেশি নাগরিকের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ১৫ পুরুষ ও ২ নারী। ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশি হাজিদের নিয়ে যেতে বিমান বাংলাদেশ বিমান ১০৬টি, সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস ৭৫টি এবং ফ্লাইনাস ৩৭টি ফ্লাইট পরিচালনা করেছে। বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হয় ৯ মে। শেষ ফ্লাইট ছিল ১২ জুন। হাজিদের নিয়ে ফিরতি ফ্লাইট শুরু হবে ২০ জুন এবং শেষ ফ্লাইট ২২ জুলাই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close