মাসুদ রানা, বরিশাল

  ২৭ মে, ২০২৩

বরিশাল সিটি নির্বাচন

প্রতীক বরাদ্দ, নগরজুড়ে নির্বাচনী উচ্ছ্বাস

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে মেয়র এবং সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। শুক্রবার (২৬ মে) সকাল সাড়ে ১০টা থেকে প্রতীক বরাদ্দ দেওয়া শুরু হয়। এদিকে প্রতীক হাতে পেয়ে আনন্দ-উচ্ছ্বাসে ভোটের প্রচার শুরু করেছেন প্রার্থীরা। আওয়ামী লীগের মনোনীত মেয়রপ্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত নৌকা, জাতীয় পার্টির প্রার্থী প্রকৌশলী ইকবাল হোসেন তাপস লাঙ্গল, বাংলাদেশ ইসলামী আন্দোলনের প্রার্থী মুফতি ফয়জুল করিম হাতপাখা এবং জাকের পার্টির প্রার্থী মিজানুর রহমান বাচ্চুকে দলীয় প্রতীক গোলাপ ফুল বরাদ্দ দেওয়া হয়। এরপর থেকে নগরীতে বিভিন্ন প্রার্থীর সমর্থকের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও উচ্ছ্বাস দেখা গেছে।

এছাড়া স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান রুপন টেবিল ঘড়ি, সাংবাদিক আসাদুজ্জামান আসাদ হাতি এবং আলী হোসেন হরিণের প্রতীক পেয়েছেন। প্রতীক হাতে পেয়ে নৌকার প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত বলেন, ‘নির্বাচিত হলে মেয়রের সঙ্গে বরিশাল নগরীর জনগণের যে দূরত্ব তৈরি হয়েছে, তা দূর করা হবে। একইভাবে নগরবাসীকে সঙ্গে নিয়ে তিলোত্তমা বরিশাল গড়ে তোলা হবে। সেখানে যত সমস্যা রয়েছে, তা সমাধানের চেষ্টা থাকবে।’ লাঙ্গলের প্রার্থী প্রকৌশলী ইকবাল হোসেন তাপস বলেন, ‘গাজীপুরের সিটি নির্বাচন এবং একটি দূতাবাসের যে চিঠি তা মানুষের কাছে পৌঁছে যাওয়ার ফলে মানুষ ভোটদানে আগ্রহী হয়েছে।’ আগামী ১২ জুন একইভাবে ভোটাররা বরিশাল সিটি কাপোরেশন নির্বাচনে কেন্দ্র ভিড় করে ভোট দেবেন বলে আশা প্রকাশ করেন তিনি। তাপস বলেন, ‘বরিশালের ২৬টি খাল পুনরায় উদ্ধার এবং জলাবদ্ধতা দূর করাসহ নগরীকে আইটি নগরীতে পরিণত করার ইচ্ছা রয়েছে। এ জন্য নগরবাসীকে লাঙ্গল প্রতীকে ভোট দেওয়ার ?আহ্বান জানাই।’ ৩০টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর প্রার্থী ১১৬ জন এবং সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী ৪২ জনের মাঝে প্রতীক বরাদ্দ দেন সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবির। তবে এ ক্ষেত্রে একই ওয়ার্ডে একাধিক প্রার্থী একই প্রতীক দাবি করলে লটারির মাধ্যমে তা সমাধান দেন রিটার্নিং কর্মকর্তা।

রিটার্নিং কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, ‘প্রার্থীদের নির্বাচনী ?আচরণবিধি মেনে চলার ?আনুরোধ জানিয়ে ভোটের প্রচারের সময়সীমা বিষয়ে সতর্ক করা হয়েছে। একজন মেয়র প্রার্থী ?একটি থানা ?এলাকায় ?একটির বেশি নির্বাচনী কার্যালয় করতে পারবেন না। ?আশা করছি প্রার্থীরা ?আচরণবিধি মেনে নির্বাচনী প্রচার-প্রচারণা চালাবেন। বিশেষ করে মাইকিংয়ের ক্ষেত্রে সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।’ আগামী ১২ জুন নগরীর ১২৬টি কেন্দ্রের ৮৯৪টি কক্ষে ভোটগ্রহণ করা হবে। ৫৮ বর্গকিলোমিটার নগরীতে ভোটার ২ লাখ ৭৬ হাজার ২৯৮ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ৩৮ হাজার ৮০৯ জন এবং পুরুষ ভোটার ১ লাখ ৩৭ হাজার ৪৮৯ জন।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close