হাসমত আলী, গাজীপুর

  ২৩ মে, ২০২৩

কে হবেন গাজীপুর নগরপিতা

প্রস্তুত ভোটকেন্দ্র, প্রচারের আজ শেষ দিন, বৃহস্পতিবার নির্বাচন

আজ (২৩ মে) শেষ হচ্ছে গাজীপুর সিটি করপোরেশনের প্রচারণা। বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে ৫৭টি ওয়ার্ডের ৪৮০ কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ। প্রার্থীরাও চালাচ্ছেন শেষ মুহূর্তের প্রচারণা। সিটির সব চায়ের স্টল থেকে শুরু করে অলিগলি সর্বত্র এখন শুধু ভোটের আলোচনা। কোন প্রার্থী কেমন, কোন প্রার্থীকে ভোট দিলে উন্নয়ন হবে। হিসাব করছেন কে বিজয়ী আর কে পরাজিত হবেন। তবে সিটির সর্বত্রই অলোচনায় প্রধান্য পাচ্ছে কে হবেন আগামী নগরপিতা।

এদিকে প্রার্থী ও তার কর্মী সমর্থকরা দলবেঁধে উন্নয়নের নানা প্রতিশ্রুতি দিয়ে ভোটারদের নিজেদের পক্ষে আকৃষ্ট করতে চাইছেন। শেষ মুহূর্তের প্রচারণায় প্রার্থীরা নানা অঙ্গীকার করে তাদের নির্বাচিত করার জন্য অনুরোধ জানাচ্ছেন ভোটারদের কাছে।

অন্যদিকে, নির্বাচন কমিশন ভোটগ্রহণে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে। এরই মধ্যে প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার এবং পুলিং অফিসার নিয়োগ ও প্রশিক্ষণ সম্পন্ন করা হয়েছে। ভোটকেন্দ্রগুলোতে চলছে সিসি ক্যামেরা লাগানোর কাজ। নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ, আনসার, র‌্যাব, বিজিবি, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট চূড়ান্ত করা হয়েছে। নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মিলিয়ে প্রায় ২০ হাজার সদস্য নির্বাচনী কাজে নিয়োজিত থাকবেন বলে জানা গেছে।

শেষ দিনে আওয়ামী লীগ প্রার্থী অ্যাডভোকেট আজমত উল্লা খান মহানগরের বিএডিসি এলাকা থেকে প্রচারণা শুরু করেন। পরে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এলাকা, জয়দেবপুর বাসস্ট্যান্ড, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এলাকায় গণসংযোগ ও পথসভায় বক্তব্য দেন। ডুয়েট গেটের সামনে অনুষ্ঠিত পথসভায় তিনি বলেন, ‘আমি নির্বাচিত হলে গাজীপুর সিটি করপোরেশন হবে দেশের অন্যতম দুর্নীতিমুক্ত আধুনিক সিটি। একটি নগর প্রশাসন কীভাবে চলবে, তার অর্থনৈতিক কাঠামো কেমন হবে, প্রশাসনিক কাঠামো কী হবে এসব বিষয়ে বিশ্বের বিভিন্ন খ্যাতনামা বিশ্ববিদ্যালয় থেকে ট্রেনিং নেওয়ার আমার সুযোগ হয়েছে। আমি গাজীপুরবাসীর উন্নয়নে ও কল্যাণে কাজ করে যেতে চাই।’

স্বতন্ত্র মেয়র প্রার্থী সরকার শাহনুর ইসলাম রনি আনারকলি রোড, বউ বাজার, টঙ্গী বাজার মরকুন, শিলমুন, শিলমুন বাজার ও জাম্বুরার টেক এলাকায় প্রচারণা চালান। আরেক স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুন তার ছেলে সাবেক মেয়র জাহাঙ্গীর আলমসহ গাজীপুর জেলা শহরের মাধববাড়ী, ছায়াবিথি, রাজবাড়ী, জয়দেবপুর বাজার ও আশপাশ এলাকায় প্রচারণা চালান। এছাড়া জাপা মনোনীত মেয়র প্রার্থী এম এম নিয়াজ উদ্দিন নগরীর জিরানী বাজার থেকে প্রচারণা শুরু করেন। পরে তিনি কোনাবাড়ী থানার বিভিন্ন এলাকায় প্রচারণা ও গণসংযোগ করেন।

নির্বাচনে রিটার্নিং অফিসারের কার্যালয়ের মিডিয়ার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মঞ্জুরুল হক খান জানান, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে একজন মেয়র, ৫৭টি সাধারণ ওয়ার্ডে ৫৭ জন সাধারণ কাউন্সিলর ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ডে ১৯ জন মহিলা কাউন্সিলর নির্বাচিত হবেন। অবশ্য এদের মধ্যে একজন সাধারণ কাউন্সিলর বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। নির্বাচনী এলাকার ৪৮০টি কেন্দ্রে ৩ হাজার ৪৯৭টি ভোট কক্ষ থাকবে। সিটি করপোরেশনের ১১ লাখ ৭৯ হাজার ৪৬৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এদের মধ্যে পুরুষ ৫ লাখ ৯২ হাজার ৭৪৭ জন, নারী ভোটার ৫ লাখ ৮৬ হাজার ৬৯৮ এবং ১৮ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। নির্বাচনে ১০ হাজার ৯৭১ জন ভোট গ্রহণ কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। এর মধ্যে ৪৮০ জন প্রিজাইডিং অফিসার, ৩ হাজার ৪৯৭ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৬ হাজার ৯৯৪ জন পোলিং অফিসার। সিটি এলাকার ৩৩৩টি প্রতিষ্ঠানে ৪৮০টি ভোটকেন্দ্র স্থাপন করার জন্য নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ৯৪টি প্রতিষ্ঠানে দুটি করে ভোটকেন্দ্র, ১৬টি প্রতিষ্ঠানে তিনটি করে ভোটকেন্দ্র, ৯টি প্রতিষ্ঠানে চারটি করে এবং একটি প্রতিষ্ঠানে ভোটকেন্দ্র থাকছে।

তিনি বলেন, সাধারণ ভোটকেন্দ্রে অস্ত্রধারী একজন এসআই বা এএসআই ও তিনজন কনস্টেবল, একজন অস্ত্রধারী অঙ্গীভূত আনসার পিসি, একজন এপিসি (অস্ত্রধারী) এবং ১০ জন আনসার বা ভিডিপি সদস্যসহ ১৬ জন দায়িত্ব পালন করবেন। আর গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে এদের সঙ্গে আরো একজন কনস্টেবলসহ ১৭ জন দায়িত্ব পালন করবেন। এছাড়া পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে গঠিত মোবাইল ফোর্স সিটির প্রতিটি সাধারণ ওয়ার্ডে একটি, প্রতি তিনটি সাধারণ ওয়ার্ডে স্ট্রাইকিং ফোর্স একটি এবং মহানগরের আটটি থানায় একটি রিজার্ভ স্ট্রাইকিং ফোর্স থাকবে। এছাড়া প্রতি দুটি সাধারণ ওয়ার্ডে একটি করে টিমসহ র‌্যাবের ৩০টি টিম, পাঁচটি সাধারণ ওয়ার্ডে এক প্লাটুন হিসেবে বিজিবির ১৩ সদস্য এবং ১৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নির্বাচনী দায়িত্বে নিয়োজিত থাকবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close