নিজস্ব প্রতিবেদক

  ০১ এপ্রিল, ২০২৩

উত্তরা-আগারগাঁও

মেট্রোরেলের সব স্টেশন চালু

দেশের প্রথম মেট্রোরেলের অষ্টম ও নবম স্টেশন হিসেবে শেওড়াপাড়া ও উত্তরা দক্ষিণ স্টেশন খুলে দেওয়া হয়েছে যাত্রীদের জন্য। শুক্রবার (৩১ মার্চ) সকাল সাড়ে ৮টায় স্টেশন দুটি যাত্রী চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এর আগে থেকে সাতটি স্টেশন ধাপে ধাপে খুলে দেওয়া হয়। ফলে আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত ৯টি স্টেশনের সবগুলো স্টেশনই যাত্রী চলাচলের জন্য চালু হয়ে গেল।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেছেন, সকাল থেকেই তিনি এ স্টেশন দুটি তদারকির দায়িত্বে ছিলেন। আগামী জুলাই থেকে মেট্রোরেল পুরোদমে চলাচল করবে। তখন ভোর থেকে মধ্যরাত পর্যন্ত বিরতিহীনভাবে মেট্রোরেল চলবে। আগামী ডিসেম্বরে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালুর চেষ্টা চলছে।

সকালে দিয়াবাড়ী স্টেশন থেকে মেট্রোরেলে চড়েছেন গণমাধ্যমকর্মী শাহজাহান সিরাজি। তিনি বলেন, দিয়াবাড়ী থেকে আগারগাঁও পর্যন্ত মাত্র ২০ মিনিট সময় লেগেছে তার। উত্তরা দক্ষিণ ও শেওড়াপাড়া স্টেশনে যাত্রীরা ওঠানামা করেছেন। আগামী বুধবার (৫ এপ্রিল) থেকে ঢাকার মেট্রোরেল প্রতিদিন ছয় ঘণ্টা চলাচল করবে। নতুন সময় অনুযায়ী সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত ট্রেন চলবে। এখন শুধু সকালে চার ঘণ্টা মেট্রোরেল চলাচল করছে।

গত ২৮ ডিসেম্বর মেট্রোরেলের লাইন-৬-এর উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ কিলোমিটারে উড়াল রেলপথের মধ্যে উত্তরার (দিয়াবাড়ী) অংশ থেকে আগারগাঁও পর্যন্ত অংশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পরদিন থেকে সাধারণ যাত্রী নিয়ে বাণিজ্যিকভাবে ঢাকায় মেট্রোরেলের চলাচল শুরু হয়। এরপর ধাপে ধাপে কয়েকটি স্টেশনে যাত্রী ওঠানামা চালু করা হয়েছে। মঙ্গলবার সাপ্তাহিক ছুটি হিসেবে মেট্রোরেল চলাচল বন্ধ থাকে।

৩৩ হাজার ৪৭৩ কোটি টাকা খরচ করে রাজধানীর উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার দৈর্ঘ্যরে মেট্রো রেলপথের নির্মাণকাজ চলমান। এর মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার চালু হয়েছে। আগারগাঁও থেকে মতিঝিল অংশ চলতি বছরের শেষ দিকে চালুর পরিকল্পনা আছে। আর মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বর্ধিতাংশ চালু হতে পারে ২০২৫ সাল নাগাদ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close