নিজস্ব প্রতিবেদক

  ৩১ মার্চ, ২০২৩

সাংবাদিকের বিরুদ্ধে মামলা মত প্রকাশের স্বাধীনতায় আঘাত

মির্জা ফখরুল

প্রথম আলোর সম্পাদকসহ সাংবাদিকদের বিরুদ্ধে একের পর এক ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার নিন্দা জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, গণমাধ্যমের কণ্ঠকে নিস্তব্ধ করার জন্যই কালো আইনকে ব্যবহার করে চূড়ান্ত দমন চালানো হচ্ছে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে মির্জা ফখরুল ইসলাম এ কথা বলেন। তিনি বলেন, প্রথম আলো পত্রিকার সম্পাদক মতিউর রহমানসহ সাংবাদিকদের বিরুদ্ধে একের পর এক ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা মত প্রকাশের স্বাধীনতার ওপর চরম আঘাত। মতিউর রহমানের মতো দেশের একজন শীর্ষস্থানীয় পত্রিকার সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দিয়ে সরকার প্রমাণ করল, তারা গণতন্ত্রকে চিরদিনের জন্য সমাহিত করতে চায়। এ মামলার মধ্য দিয়ে বর্তমান শাসকগোষ্ঠী দেশবাসীর কাছে বার্তা দিতে চায় যে সরকারের কর্মকাণ্ড নিয়ে সমালোচনা করা যাবে না, স্বাধীনভাবে মত প্রকাশ করা যাবে না।

বিবৃতিতে মির্জা ফখরুল আরো বলেন, রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ গণমাধ্যমের ওপর নির্বিচার দমন-পীড়ন চালিয়ে আওয়ামী লীগ সরকার বাকশালী কায়দায় দেশে ভয়াবহ দুঃশাসন চালিয়ে যাচ্ছে। মতিউর রহমানের বিরুদ্ধে মামলা নিঃসন্দেহে সরকারের ইশারাতেই হয়েছে। দেশব্যাপী সাংবাদিক হত্যা, নির্যাতন-নিপীড়নের ফলে গণমাধ্যমসহ গোটা দেশে মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

বিবৃতিতে বিএনপির মহাসচিব সাভারে কর্মরত প্রথম আলো পত্রিকার সাংবাদিক শামসুজ্জামানকে রাতে তুলে নেওয়া, একই পদ্ধতিতে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা এবং দৈনিক যুগান্তরের বিশেষ প্রতিনিধি মাহবুব আলমের বিরুদ্ধে যুবলীগ নেতার মামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে মির্জা ফখরুল ইসলাম বলেন, অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, সাংবাদিক মতিউর রহমান, মাহবুব আলম ও শামসুজ্জামানের বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close