ফাইদুল ইসলাম, পীরগঞ্জ (ঠাকুরগাঁও)

  ২৫ মার্চ, ২০২৩

পীরগঞ্জ স্বাস্থ্যকেন্দ্র

অ্যাম্বুলেন্স সার্ভিস বন্ধ থাকায় ভোগান্তি

চার লাখ টাকা বকেয়া থাকায় ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের সরকারি অ্যা¤ু^লেন্সের জন্য জ্বালানি তেল সরবরাহ বন্ধ করে দিয়েছে আলম ফিলিং স্টেশন। জ্বালানির অভাবে দেড় মাস ধরে রোগী আনা-নেওয়ার সেবা বন্ধ রেখে হাসপাতালের গোডাউনে রাখা আছে অ্যাম্বুলেন্সটি। এতে জরুরি প্রয়োজনে অ্যাম্বুলেন্স সেবা থেকে বঞ্চিত হচ্ছেন রোগীরা। প্রাইভেট কার ও লক্কর ঝক্কর অ্যাম্বুলেন্সে করে প্রায় দ্বিগুণ ভাড়া দিয়ে রোগীদের উন্নত চিকিৎসার জন্য উপজেলার বাইরে নিয়ে যেতে হচ্ছে।

তবে হাসপাতাল কর্তৃপক্ষ বলেছেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ চলছে। খুব শীঘ্রই জ্বালানির টাকার বরাদ্দ পাওয়া যাবে। ৫০ শয্যা বিশিষ্ট পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের জরুরি রোগীদের দ্রুত এবং স্বল্প খরচে পরিবহন সুবিধা দিতে দুবছর আগে হাসপাতালে সরকারিভাবে একটি নতুন অ্যাম্বুলেন্স প্রদান করা হয়। তখন থেকে এটি ঠিক ঠাক চললেও সম্প্রতি জ্বালানির টাকা বরাদ্দ নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। অ্যাম্বুলেন্সটির জ্বালানির জন্য গত জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সরকার দিয়েছে ৫ লাখ ২০ হাজার টাকা ভুর্তকি। কিন্তু গত জানুয়ারি পর্যন্ত শহরের আলম ফিলিং স্টেশন হতে অ্যাম্বুলেন্সটির জন্য প্রায় ৯ লাখ টাকার জ্বালানি তেল উত্তোলন করা হয়। বকেয়া পড়ে ৪ লাখ টাকা। এ টাকা দিতে না পারায় ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে তেল সরবরাহ বন্ধ করে দেন আলম ফিলিং স্টেশনের মালিক। এতে বন্ধ হয়ে যায় অ্যাম্বুলেন্স সেবা। জ্বালানি খাতে ভুর্তকি বরাদ্দের চেয়ে বেশি টাকা খরচ করায় এ সমস্যা হয়েছে। অ্যাম্বুলেন্স সেবা বন্ধ থাকায় দিনাজপুর ও রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে উন্নত চিকিৎসার জন্য রেফার্ড করা রোগীদের প্রাাইভেট ও লক্কর ঝক্কর অ্যাম্বুলেন্সে করে সরকারি ভাড়ার দ্বিগুণ ভাড়া দিয়ে নিয়ে যেতে হচ্ছে স্বজনদের। সরকারি অ্যাম্বুলেন্স না থাকায় প্রাইভেট অ্যাম্বুলেন্স মালিকরা এর সুযোগ নিচ্ছেন। ভাড়া আদায় করছেন ইচ্ছামতো।

আসাদুজ্জামান নামে এক রোগীর স্বজন জানান, অসুস্থতার জন্য তার মাতাকে জরুরিভাবে রংপুরে নেয়া জন্য তিনি হাসপাতালের সরকারি অ্যাম্বুলেন্স পাননি। অনেক বেশি টাকা ভাড়া দিয়ে বিকল্প ভাবে তার মাতাকে রংপুরে নিতে হয়েছে।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের কর্মকর্তা ডা. আবদুল জব্বার জানান, তেলের দাম বেড়ে যাওয়ায় জ্বালানি খরচ বেশি হয়েছে। বিষয়টি তিনি হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি ঠাকুরগাও-৩ আসনের জাতীয় সংসদ সদস্য হাফিজউদ্দীন আহমেদকে জানিয়েছেন। তাছাড়া অ্যাম্বুলেন্সের জ্বালানির অর্থের জন্য কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ চলছে। খুব শিগগিরই পাওয়া যাবে বলে আশা করেন তিনি। হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি ঠাকুরগাও-৩ আসনের জাতীয় সংসদ সদস্য হাফিজউদ্দীন আহমেদ বলেন, সমস্যার কথা তিনি শুনেছেন। সমাধানের জন্য কি করতে হবে এর জন্য তিনি স্বাস্থ্য কর্মকর্তাকে তার সঙ্গে যোগাযোগ করার জন্য বলেছেন। কর্মকর্তা যোগাযোগ করলে তিনি এ বিষয়ে উদ্যোগ নেবেন বলে জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close