প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ মার্চ, ২০২৩

মোদির মানহানি রাহুল গান্ধীর ২ বছর জেল

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের অভিযোগে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দুই বছরের কারাদণ্ড দিয়েছে গুজরাটের সুরাট জেলা আদালত। ২০১৯ সালে দায়ের হওয়া মানহানির মামলায় রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে আদালত। তবে রাহুলকে ৩০ দিনের জামিন দিয়েছেন এবং তাকে আপিল করার সুযোগ দেওয়া হয়েছে। এরই মধ্যেই কংগ্রেসের পক্ষ থেকে এই রায়ের নিন্দা জানানো হয়েছে।

রাহুলের বিরুদ্ধে ২০১৯ সালে এই মানহানির মামলা করা হয়। লোকসভা নির্বাচনে প্রচারের সময় তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উদ্দেশ্য করে বলেছিলেন, ‘চৌকিদার চোর’। তিনি বলেছিলেন, ‘সব মোদিরা কেন চোর হয়’।

রাহুলের ওই মন্তব্যে মোদি পদবিধারীদের মানহানি হয়েছে অভিযোগ করে আদালতে মামলা দায়ের করেন গুজরাট বিজেপির সাবেক মন্ত্রী পূণেশ মোদি। কিন্তু এ বছর ফেব্রুয়ারি পর্যন্ত মামলাটিতে গুজরাট হাইকোর্টের স্থগিতাদেশ ছিল। স্থগিতাদেশ উঠে যেতেই দ্রুত শুনানি শেষ হয়েছে। খবর এনডিটিভির।

আইনজীবীদের বরাত দিয়ে খবরে বলা হয়, রাহুলকে বৃহস্পতিবার আদালতে হাজির থাকতে বলা হয়েছিল। কড়া নিরাপত্তার মধ্যে রাহুল আদালতে উপস্থিত হন। বিচারক দুই বছরের সাজা ঘোষণা করেন। ফৌজদারি দণ্ডবিধির যে ধারায় মামলা হয়েছে তাতে বিচারক কংগ্রেস নেতাকে জেল হেফাজত দিয়েছেন।

রাহুলের আগমন উপলক্ষে সুরাট শহরে বিভিন্ন এলাকায় ব্যানার ফেস্টুন নিয়ে অবস্থান নেন কংগ্রেস নেতাকর্মী ও সমর্থকরা। তারা স্লোগান দেন, ‘বিজেপির একনায়কের কাছে কংগ্রেস কখনো মাথা নত করবে না।’

কারাদণ্ডের রায়ের পর মহাত্মা গান্ধীকে উদ্ধৃত করে রাহুল গান্ধী টুইটারে লিখেছেন, ‘আমার ধর্ম সত্য ও অহিংসার ওপর প্রতিষ্ঠিত। সত্য আমার ঈশ্বর, অহিংসা তা পাওয়ার মাধ্যম।’ তার বোন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী টুইটে লিখেছেন, ‘ভীত শাসকরা রাহুল গান্ধীর কণ্ঠ রোধ করতে চাইছে। তবে আমার ভাই কখনো ভয় পায়নি, কখনো ভীত হবেও না। সে সত্য কথা বলতে থাকবে। সত্যের শক্তি ও কোটি দেশবাসীর ভালোবাসা তার সঙ্গে আছে।’

ভারতের জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী দুই বছর বা তার বেশি মেয়াদের কারাদণ্ড হলে সংসদ সদস্য ও বিধায়কদের পদ খারিজ হয়ে যেতে পারে। ফলে রাহুলের ক্ষেত্রে সে আশঙ্কাও রয়েছে।

এদিকে রাহুল গান্ধীর ক্ষমা চাওয়ার দাবিতে সংসদে গত ১০ দিন ধরে সরব রয়েছেন বিজেপির সদস্যরা। গণতন্ত্র নিয়ে লন্ডনে রাহুল গান্ধী যে বক্তব্য দিয়েছেন তা প্রত্যাহারের দাবি জানিয়েছে তারা। বিজেপির সদস্যদের হট্টগোলের কারণে প্রায় প্রতিদিনই সংসদ অধিবেশন মুলতবি হয়ে যাচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close