গাজী শাহনেওয়াজ, বানারীপাড়া (বরিশাল) থেকে

  ২২ মার্চ, ২০২৩

নতুন করে বেঁচে থাকার স্বপ্ন

বরিশাল জেলার বানারীপাড়া উপজেলায় উৎসবের আমেজ বিরাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর পেয়ে আনন্দে আত্মহারা এই উপজেলার ভূমিহীন-গৃহহীন পরিবারের সদস্যরা। প্রত্যেকের চোখেমুখে ফুটে উঠেছে নতুন করে বেঁচে থাকার স্বপ্ন। দৃঢ়প্রত্যয় নিয়ে তারা বলছেন, যত দিন বেঁচে থাকব শেখের বেটির নৌকায় ভোট দিব।

সরেজমিন ঘুরে দেখা গেছে, সন্ধ্যা নদীর কোলঘেঁষা বানারীপাড়া বন্দর উত্তরপাড় এলাকায় লাল-নীল টিনের কাঁচা-পাকা বাড়িগুলো সাজানো গোছানো পরিপাটিভাবে দাঁড়িয়ে আছে। তা দেখতে উৎসুক জনতার ঢল নেমেছে। দূর থেকে বাড়িগুলো দৃষ্টি আকর্ষণ করে মনে হয় বিনোদন কেন্দ্র। কাছে গেলে চোখ জুড়িয়ে যায়।

বানারীপাড়া পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. সজল চৌধুরী বলেন, ঘরগুলো পরিকল্পিত ও সুন্দর করে বানানো হয়েছে। কাছে গিয়ে দেখলেও তৃষ্ণা মিটবে না। দূর থেকে যে কাউকে আকৃষ্ট করবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বরিশালের বানারীপাড়া ছাড়াও সিলেট ও গাজীপুর জেলার বিভিন্ন উপজেলায় গৃহহীনদের মাঝে ঘর হস্তান্তর করা হবে বুধবার (২২ মার্চ)। এদিন সকাল সাড়ে ১০টায় ঘরগুলো উদ্বোধন করবেন জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নেবেন তিনি। এরই মধ্যে অনুষ্ঠানস্থল প্রশাসনের কর্তাব্যক্তিরা দফায় দফায় ঘুরে দেখেছেন। বরিশাল জেলা প্রশাসক মঙ্গলবার বিকেলে এসে দেখে গেছেন। আর বানারীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সার্বক্ষণিক উপস্থিত থেকে খোঁজখবর রাখছেন। গণমাধ্যমকর্মীদের তথ্য দিয়ে সহায়তা করছেন স্থানীয় সংসদ সদস্য মো. শাহে আলম, সংরক্ষিত মহিলা এমপি সৈয়দা রুবিনা আক্তার মিরা, উপজেলা চেয়ারম্যান মো. গোলাম ফারুক ও পৌরসভার মেয়রসহ স্থানীয় জনপ্রতিনিধিরা।

এদিকে ঘর বরাদ্দ পাওয়া কয়েকজনের সঙ্গে কথা হয়েছে এ প্রতিবেদকের। প্রত্যেকের চোখেমুখে তৃপ্তির হাসি দেখা গেছে। এমনি একজন নাছিমা আক্তার। স্বামী পরিত্যক্তা এই নারী অন্যের বাড়িতে ভাড়ায় থেকে ও ঝিয়ের কাজ করে এত দিন সংসার চালিয়ে আসছেন। একমাত্র ছেলেকে নিয়ে এত দিন জীবনযাপন ছিল ভাসমান। মাথা গোঁজার ঠাঁই হবে- স্বপ্নেও ভাবেননি। এখন ঘর পেয়ে খুব খুশি জানিয়ে বলেন, সারা দিন কাজ করে ক্লান্ত শরীর নিয়ে নিজে ঘরে ফিরে প্রশান্তি নিয়ে ঘুমাতে পারব- এটাই শান্তি। আর পাশেই দাঁড়ানো মঞ্জু রানী বলেন, যা কখনো স্বপ্নে ভাবিনি তাই পেয়েছি; এর চেয়ে বড় আনন্দ আর কিছুই হয় না। এই ঘর পেতে তার একটি টাকাও লাগেনি। তিনি স্থানীয় এমপি ও সহায়তাকারী সবাইকে ধন্যবাদ জানান।

৭০ বছরের বৃদ্ধা ফিরোজা বেগম বলেন, ‘এত বছর খেটে খাইছি ঘরের স্বপ্ন দেখেনি। কারো দ্বারে গেলে খাওয়ার খেতে দিলেও থাকতি দেই না। শেখের বেটি আমাগো বাঁচার যে আশ্রয় দিয়েছে, তার জন্য আমি দোয়া করি আবার যেন সে ক্ষমতায় আসে। যত দিন বাঁচব নৌকায় ভোট দিব।’

প্রধানমন্ত্রীর কার্যালয় ও স্থানীয় সূত্রে জানা গেছে, বরিশাল জেলায় ৪২টি উপজেলায় ভূমিহীন পরিবার ছিল ৫৯৩৫ জন। যার মধ্যে ১ম, ২য় ও ৩য় পর্যায়ে ৩২৪০ জনকে ঘর দেওয়া হয়েছে। বুধবার বানারীপাড়ায় ১৪২ পরিবারের ১৫০১ জন গৃহহীনকে ঘর হস্তান্তর করা হচ্ছে। এর আগে এই বরিশাল-২ সংসদীয় আসনে ৩৮০ জনকে ঘর দেওয়া হয়েছে। এই ঘর হস্তান্তরের মধ্যে বানারীপাড়াসহ বাবুগঞ্জ, উজিরপুর, মুলাদী ও বাকেরগঞ্জ ভূমিহীন মুক্ত হবে। এছাড়া পিরোজপুর ভূমিহীন মুক্ত ঘোষণা করা হয়েছে।

গৃহহীনদের ঘর দেওয়া প্রসঙ্গে বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) সংসদীয় আসনের এমপি মো. শাহে আলম বলেন, বঙ্গবন্ধুর মতোই দূরদর্শী তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি যে তৃণমূল মানুষের নেত্রী তার প্রমাণ তিনি ভূমিহীন ও গৃহহীনদের খুঁজে বের করে ঘর দিয়েছেন। অসহায় মানুষকে আশ্রয় দেওয়ায় তার জন্য যেভাবে প্রাণভরে দোয়া করছে, তা চোখে না দেখলে বিশ্বাস করা কঠিন। এতে আগামীতে নৌকার বিজয় সুনিশ্চিত বলা যায়।

সংরক্ষিত মহিলা সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তার বলেন, এটি নদীভাঙন এলাকা। মৎস্য শিকার ও কৃষি চাষ করে জীবন ধারণ করেন। বরাদ্দের ঘর পাওয়া ভূমিহীনরা পাশেই বাজারে মৎস্য শিকার করে তা বিক্রি করে জীবন ধারণ করতে পারবেন। কারণ দুর্যোগ সহনীয় ঘর দিয়েছেন মানবতার নেত্রী প্রধানমন্ত্রী। তাই তাদের প্রতি পৌর মেয়র থেকে উপজেলা চেয়ারম্যান ও স্থানীয় প্রশাসনের বিশেষ নজর থাকবে।

বানারীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতিমা আজরিন তন্বী বলেন, যারা প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ঘর পাচ্ছেন সবাই ভূমিহীন। এর আগে তাদের নামে রেকর্ডীয় কোনো সম্পত্তি আছে কি না তা খতিয়ে দেখেছি। এরপর শুনানি করে ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। বলেন, ৪র্থ পর্যায়ে আমার উপজেলায় ১৪২ পরিবারকে ঘর দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, সারা দেশে কয়েক ধাপে ভূমিহীনদের আশ্রয়ণ প্রকল্পের আওতায় ঘর দিচ্ছে বর্তমান সরকার। এরই ধারাবাহিকতায় বানারীপাড়ায় ১৪২ পরিবারের মাঝে বুধবার ঘর হস্তান্তর করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close