নিজস্ব প্রতিবেদক

  ১৬ মার্চ, ২০২৩

৫ সিটিতে ভোট মে-জুনের মধ্যে

আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে তিন ধাপে পাঁচটি সিটি করপোরেশনের নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী মে থেকে জুনের মধ্যে গাজীপুর, রাজশাহী, বরিশাল, সিলেট ও খুলনা সিটি করপোরেশনের ভোট হবে।

সভা শেষে বুধবার (১৫ মার্চ) ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান। সকালে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সিইসি কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে এই সভা হয়। সভায় সিইসি ছাড়া কমিশনারসহ ইসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ইসি সচিব বলেন, নির্বাচন হবে জুনের পরে। কোনটা কখন হবে তখন জানাবো। মে থেকে জুনের মধ্যে নির্বাচন করতে হবে। এইচএসসি পরীক্ষা হবে সম্ভাব্য ৭ জুলাই থেকে। সে জন্য এসএসসি পরীক্ষা শেষে ২৩ মে থেকে ২৯ জুনের মধ্যবর্তী সময়ে তিন ধাপে পাঁচটি সিটির ভোট করার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।

ইসি সচিব বলেন, পাঁচটি সিটি নির্বাচন সংসদ নির্বাচনের আগে করতে হবে। এপ্রিলে পবিত্র রমজান শেষে এসএসসি পরীক্ষা ২৩ মে পর্যন্ত চলার কথা, জুনে ঈদুল আজহা। ঈদের আগে ও এসএসসি পরীক্ষা শেষে এর মধ্যবর্তী সময়ে এই পাঁচ সিটি করপোরেশনের নির্বাচন করার সিদ্ধান্ত হয়েছে। পরবর্তী সময়ে তফসিলের সময় কোনটা কোন তারিখে হবে, তা বিস্তারিত জানানো হবে। এপ্রিলের মাঝামাঝি সময়ে তফসিল ঘোষণা করা হবে বলে উল্লেখ করেন সচিব।

১ লাখ ১০ হাজার ইভিএম মেরামত করতে হবে : ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম জানান, জাতীয় নির্বাচন সামনে রেখে ইসির রোডম্যাপের আলোকে কোন কাজে কতটুকু অগ্রগতি, তা কমিশনকে জানানো হয়েছে। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ, নতুন দল নিবন্ধন চলমান, নতুন সীমানার খসড়া প্রকাশ ও পর্যবেক্ষক সংস্থার আবেদন যাচাই-বাছাই চলছে।

আগামী নির্বাচনে ইভিএমের ব্যবহার প্রসঙ্গে ইসি সচিব বলেন, মেশিন টুলস ফ্যাক্টরি থেকে প্রাপ্ত তথ্যমতে, ১ লাখ ১০ হাজার মেশিন মেরামত করতে হবে। এগুলো মেরামত করে আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে ব্যবহার করতে আপ্রাণ চেষ্টা করবে ইসি। অর্থ মন্ত্রণালয় থেকে অর্থপ্রাপ্তি সাপেক্ষে কতটি ইভিএম ব্যবহার হবে, তা চূড়ান্ত করা হবে। এটা কমিশন সভায় চূড়ান্ত হয়েছে। অর্থ মন্ত্রণালয়ে অর্থছাড়ে চিঠি দেওয়া হবে।

সর্বোচ্চ ৬০ থেকে ৭০টি আসনে ইভিএম ব্যবহার সম্ভব কি না, তা জানতে চাইলে সচিব বলেন, সংখ্যা নির্ভর করবে ইভিএমের ওপর। যেগুলো আছে, এর মধ্যে কতগুলোকে ব্যবহারযোগ্য করে তুলতে পারব, তার ওপর নির্ভর করছে কতটি আসনে ইভিএমে ভোট হবে। আমাদের সক্ষমতা কমিশন সব সময় বলেছে, ৭০ থেকে ৮০ আসনে সর্বোচ্চ ইভিএম ব্যবহার করা যাবে। এটা আপ্রাণ চেষ্টা করা হবে, এ সিদ্ধান্ত থেকে আমরা সরে আসিনি।

ঈদুল ফিতরের পরে দুবাইয়ে প্রবাসী বাংলাদেশিদের এনআইডি : ইসি সচিব জানান, পবিত্র ঈদুল ফিতরের পরে সংযুক্ত আরব আমিরাতে টিম পাঠিয়ে প্রবাসীদের ভোটার করতে পাইলট প্রকল্প চালু করা হবে। ভোটার হওয়ার উপযুক্ত ব্যক্তি সংশ্লিষ্ট দূতাবাসে এসে আবেদন করবেন। এরপর আবেদন দেশে স্থানীয়ভাবে যাচাই-বাছাই ও তদন্ত হবে। পরে দূতাবাসে এসে ফিঙ্গারপ্রিন্ট ও অন্যান্য তথ্য নেওয়া হবে। দেশে নির্বাচন কমিশন স্মার্ট কার্ড তৈরি করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সংশ্লিষ্ট দূতাবাসে পাঠানো হবে। সেখান থেকে এনআইডি নিতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close