নিজস্ব প্রতিবেদক

  ১৬ মার্চ, ২০২৩

রোহিঙ্গা প্রত্যাবর্তন

মিয়ানমারের প্রতিনিধি দল টেকনাফে

রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের প্রস্তুতি দেখতে মিয়ানমারের ২২ জনের একটি প্রতিনিধি দল কক্সবাজারের টেকনাফে পৌঁছেছে। বুধবার (১৫ মার্চ) মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু টাউনশিপ থেকে সকাল ১০টার দিকে দলটি টেকনাফ জেটিঘাটে এসে পৌঁছায়। এ সময় শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কর্মকর্তা, স্থানীয় প্রশাসন, বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা তাদের স্বাগত জানান।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান জানান, রোহিঙ্গাদের প্রত্যাবর্তন কার্যক্রমের প্রাথমিক প্রস্তুতি হিসেবে মিয়ানমার ইমিগ্রেশন বিভাগের কর্মকর্তারা টেকনাফে এসেছেন। টেকনাফে মিয়ানমারের প্রতিনিধি দল প্রত্যাবাসন কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। পাশাপাশি মিয়ানমারের প্রতিনিধি দল শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়া স্বদেশে ফিরে যেতে ইচ্ছুক কয়েকশ রোহিঙ্গার প্রতিনিধি দলের সঙ্গেও মতবিনিময় করবেন। প্রতিনিধি দল মিয়ানমারে ফিরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের তালিকা যাচাই-বাছাই করবে। এ ছাড়া প্রতিনিধি দলের রোহিঙ্গা ক্যাম্পও পরিদর্শনের কথা রয়েছে।

প্রথম দিকে পরিবারভিত্তিক প্রত্যাবাসনের আওতায় ১ হাজারের বেশি রোহিঙ্গাকে ফিরিয়ে নেওয়ার কথা এখন বলা হচ্ছে। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ইতোপূর্বে মিয়ানমারকে ৮ লাখ ৬২ হাজার রোহিঙ্গার একটি তালিকা দেওয়া হয়েছিল। বাংলাদেশের দেওয়া এই তালিকা যাচাই-বাছাই শেষে প্রায় ৭০ হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে নেওয়ার কথা জানিয়েছিল মিয়ানমার।

রোহিঙ্গা ক্যাম্পে গুলি স্বেচ্ছাসেবক নিহত

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি জানায়. কক্সবাজারের উখিয়ার ৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে এক রোহিঙ্গা স্বেচ্ছাসেবককে গুলি করে হত্যা করেছে সন্ত্রাসীরা। বুধবার (১৫ মার্চ) সকাল ৮টার দিকে এ ঘটনা ঘটে বলে নিশ্চিত করেছেন ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক অতিরিক্ত ডিআইজি সৈয়দ হারুন অর রশিদ। নিহত আবদুর রশিদ (৩০) উখিয়ার কুতুপালং ৮ নম্বর ক্যাম্পের আবুল বশরের ছেলে।

অতিরিক্ত ডিআইজি সৈয়দ হারুন অর রশিদ বলেন, সকাল ৮টার দিকে ৮ নম্বর ক্যাম্পের ওয়েস্ট ব্লকে কিছু সন্ত্রাসী স্বেচ্ছাসেবক রশিদকে গুলি করে পালিয়ে যায়। স্থানীয়রা উদ্ধার করে কুতুপালং এমএসএফ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী জানান, ক্যাম্পে নিহত রোহিঙ্গা স্বেচ্ছাসেবকের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ, মঙ্গলবার ক্যাম্পে রোহিঙ্গা নেতা মোহাম্মদ রফিক সন্ত্রাসীদের গুলিতে আহত হয়ে কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close