প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৫ মার্চ, ২০২৩

ভূমধ্যসাগরে নৌকাডুবি, ১৭ বাংলাদেশি উদ্ধার

লিবিয়া থেকে অবৈধভাবে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবে ৩০ জন নিখোঁজের ঘটনায় ১৭ জনকে উদ্ধার করা হয়েছে। উদ্ধার সবাই বাংলাদেশি। রবিবার (১২ মার্চ) তাদের উদ্ধার করে ইতালির উপকূলরক্ষী বাহিনী। মঙ্গলবার (১৪ মার্চ) এক প্রতিবেদনে ইতালির গণমাধ্যম এএনএসএর বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার ভূমধ্যসাগরে সর্বশেষ নৌকাডুবির ঘটনায় ১৭ অভিবাসীকে উদ্ধার করে উপকূলে নিয়ে আসে ইতালির উপকূলরক্ষী বাহিনী। উদ্ধার অভিবাসীদের ইতালির সিসিলি দ্বীপের পোজালো শহরে নিয়ে যাওয়া হয়েছে। এরা সবাই বাংলাদেশি নাগরিক। কমপক্ষে ৩০ জন পানিতে ডুবে মারা গেছেন দাবি করে দাতব্য সংস্থা অ্যালার্ম ফোন অভিযোগ করে, বারবার অনুরোধ করা সত্ত্বেও ইতালি উপকূলরক্ষী বাহিনীকে উদ্ধারকাজে পাঠায়নি।

এক বিবৃতিতে সংস্থাটি জানায়, ইতালি সরকার উদ্ধারকাজ এড়িয়ে যেতে চেয়েছে। তারা চেয়েছিল অভিবাসীদের ইতালিতে নিয়ে আসতে যেন দেরি হয়। ফলে লিবিয়ার উপকূলরক্ষী বাহিনী এসে অভিবাসীদের জোর করে ফিরিয়ে নিতে পারবে। ইতালির উপকূলরক্ষী বাহিনী জানিয়েছে, লিবিয়া থেকে সমুদ্রপথের বিপজ্জনক যাত্রায় খারাপ আবহাওয়ার কারণে অভিবাসীদের একটি নৌকা গত রবিবার ভূমধ্যসাগরে ডুবে যায়। ওই ঘটনায় ৩০ অভিবাসী ডুবে গেছে বলে আশঙ্কা করা হচ্ছে। ইতালির অনুসন্ধান এবং উদ্ধার এলাকার বাইরে (এসএআর) ঘটনা ঘটেছে বলেও তারা জানিয়েছে।

ইতালির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি বলেছেন, নৌকাডুবি এড়াতে রোমের পক্ষে যা যা করা সম্ভব, সব ব্যবস্থাই নেওয়া হয়েছে। আমরা সব সময় বলে আসছি, সমুদ্রে চলাচলের অযোগ্য জলযান প্রস্থান অর্থাৎ ডিপারচার বন্ধ করা প্রয়োজন। আমার কাছে মনে হচ্ছে উপকূলরক্ষী বাহিনী, আমাদের নৌবাহিনী এবং আমাদের ফিনান্স পুলিশ যা করছে তা প্রশংসার যোগ্য। এর আগে, গত ২৬ ফেব্রুয়ারি ক্যালাব্রিয়ার দক্ষিণ অঞ্চল কাছাকাছি জাহাজডুবি ঘটে। ওই ঘটনায় ৭৯ জনের মৃত্যু হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close