মো. রবিউল ইসলাম, টঙ্গী (গাজীপুর)

  ২৩ জানুয়ারি, ২০২৩

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

আখেরি মোনাজাতে আত্মশুদ্ধির আহ্বান

দেশের কল্যাণ, দুনিয়া ও আখেরাতের শান্তি কামনা করে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে রবিবার (২২ জানুয়ারি) শেষ হলো দিল্লি নিজামুদ্দিন মারকা?সের (সাদ) অনুসারীদের আয়োজনে ৫৬তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব এবং এ বছরের বিশ্ব ইজতেমা। আখেরি মোনাজাতে আত্মশুদ্ধির আহ্বান এবং নিজ নিজ গুনাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত করার জন্য দুই হাত তুলে মহান আল্লাহর দরবারে রহমত প্রার্থনা করা হয়। এ সময় ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে আকাশ-বাতাস মুখরিত হয়ে ওঠে তুরাগতীর।

মোনাজাত পরিচালনা করেন দিল্লি নিজামু?দ্দিন মারকা?জের শীর্ষস্থানীয় মুরব্বি মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী। ১২টা ১৫ মিনিটে মোনাজাত শুরু করে ১২টা ৪৫ মিনিটে শেষ করেন। তিনি আরবি ও উর্দু ভাষায় মোনাজাত পরিচালনা করেন। ৩০ মিনিটব্যাপী মোনাজাতে মাওলানা ইউসুফ বিন সাদ প্রথম ১১ মিনিট পবিত্র কোরআনে বর্ণিত দোয়ার আয়াতগুলো উচ্চারণ করেন। শেষ ১৯ মিনিট দোয়া করেন উর্দু ভাষায়।

এর আগে তিনি হেদায়েতি বয়ান করেন। এ দিন সকাল থেকেই আখেরি মোনাজাতের কারণে ইজতেমা মাঠের আশপাশের সড়কের যানচলাচল নিয়ন্ত্রিত ছিল। যারা ইজতেমার ময়দানে পৌঁছাতে পারেননি তারা পথে-ঘাটে, বাস, রিকশা, আশপাশের মসজিদ, দোকান-পাটে বসেও মোনাজাতে অংশ নেন। ফেসবুক লাইভ, এফএম রেডিও, হ্যান্ড মাইক, মসজিদের বড় মাইক ও অনলাইনের মাধ্যমে ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিয়েছেন অনেকে।

এ সময় সম্মিলিত ‘আমিন, আমিন’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে পুরো ইজতেমা ময়দান। সর্বস্তরের মানুষ অশ্রুসিক্ত নয়নে আল্লাহতায়ালার কাছে ক্ষমাপ্রার্থনা করেন। সেই প্রার্থনার তরঙ্গ এসে মিলেছে দূর-দূরান্তে হাত ওঠানো মানুষের মধ্যেও। মোনাজাতে নিজেদের হৃদয়ের আবেগ-অনুভূতি আল্লাহর কাছে তুলে ধরেছেন। অন্তরের অন্তঃস্তল থেকে ‘আমিন, আমিন’ ধ্বনি আর চোখের পানিতে বুক ভাসিয়েছেন তারা।

আখেরি মোনাজাত শেষে হওয়ার পরপরই আশপাশের মুসল্লিরা তাৎক্ষণিক বাড়ির দিকে রওনা হলেও দূর থেকে আসা মুসল্লিরা পর্যায়ক্রমে রওনা দেবেন। কেউ হেঁটে, কেউবা পিকআপ, মিনিবাসে বাড়ি ফিরেছেন। এ ছাড়া পূর্বনির্ধারিত গাড়ি না থাকলে তাদের পরিবহন পেতে অনেক ভোগান্তিতে পড়তে হয়। যাদের পরিবহনের ব্যবস্থা হচ্ছে তাদের গুনতে হচ্ছে কয়েক গুণ বেশি ভাড়া।

এদিকে, অতিরিক্ত মানুষ ও যানবাহনের চাপে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ও আশপাশের সড়কে যানবাহনে ধীরগতি দেখা দেয়। মাঝেমধ্যে লেগে যাচ্ছে যানজট। টঙ্গীর ইজতেমা মাঠ থেকে গাজীপুর চৌরাস্তার ভাড়া ২০-২৫ টাকা হলেও মোনাজাতের পর রওনা হওয়া যাত্রীদের গুনতে হচ্ছে ৭০ থেকে ১০০ টাকা। এ নিয়ে পরিবহন শ্রমিকদের সঙ্গে ইজতেমায় আগত মুসল্লিদের বাকবিত-াও হতে দেখা গেছে।

মুসল্লির মৃত্যু : এবারের দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমায় রবিবার আখেরি মোনাজাতের আগ মুহূর্ত পর্যন্ত ৬ জন্য মুসল্লির মৃত্যু হয়েছে। তারা হলেন, কিশোরগঞ্জের সৈয়দ আলীর ছেলে আবু তাহের, বরগুনার আবদুল আলী রানার ছেলে মফিকুল ইসলাম (৭৫), গাইবান্ধার শুকুর মণ্ডলের ছেলে আবদুল হামিদ মণ্ডল (৫৫), ঢাকার সাভারের আবদুল আলীমের ছেলে মফিজুল ইসলাম, ঢাকার কদমতলী থানার পূর্ব জুরাইন এলাকার আবদুল জব্বারের ছেলে আবদুল হান্নান (৪৫), রাজধানীর গুলিস্তানের বঙ্গবাজার এলাকার ব্যবসায়ী বোরহান (৪৮)। মারা যাওয়া সব ব্যক্তির মরদেহ ময়দানে জানাজা শেষে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান বিশ্ব ইজতেমা দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মো. সায়েম।

উল্লেখ্য, দুই পর্বের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব (মাওলারা জুবায়ের অনুসারী) গত ১৩ জানুয়ারি থেকে শুরু হয়ে চলে ১৫ জানুয়ারি পর্যন্ত। ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতে শেষ হয় প্রথম পর্বের ইজতেমা। এর চার দিন পর গত শুক্রবার (২০ জানুয়ারি) দ্বিতীয় ও শেষ পর্বের ইজতেমা শুরু হয়। রবিবার আখেরি মোনাজাতের মাধ্যমে দ্বিতীয় পর্বের ইজতেমা শেষ হলো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close