ক্রীড়া প্রতিবেদক

  ০৭ ডিসেম্বর, ২০২২

ঘুরে দাঁড়াতে চায় ভারত

সিরিজে চোখ রেখে মাঠে নামছে বাংলাদেশ

হারের মুখ থেকে ঘুরে দাঁড়িয়ে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ভারতের বিপক্ষে দুর্দান্ত জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। এবার ঘরের মাঠে ভারতের বিপক্ষে টানা দ্বিতীয় সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে আজ দ্বিতীয় ম্যাচে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে খেলতে নামছে বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ওয়ানডে শুরু হবে দুপুর ১২টায়। খেলাটি টি-স্পোর্টস ও গাজী টেলিভিশন সরাসরি সম্প্রচার করবে। এদিকে প্রায় জিতে যাওয়া ম্যাচে হারের সেই দগদগে ক্ষত ভুলে দ্বিতীয় ওয়ানডেতে ভালো করতে মুখিয়ে আছেন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। সর্বশেষ ২০১৫ সালে ঘরের মাঠে ভারতের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজটি ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ, যা ছিল ভারতের বিপক্ষে ক্রিকেটের যেকোনো ফরম্যাটে একমাত্র সিরিজ জয় টাইগারদের। ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, প্রথম ম্যাচে মহাকাব্যিক জয়ের পর ভারতের মনোবল ভেঙে যাওয়ায় ব্যবধান দ্বিগুণ করার সুযোগ এসেছে টাইগারদের। এমনকি বাংলাদেশ দলেরও বিশ্বাস, হতাশাজনক হারের পর অনেক বেশি চাপে পড়ে গেছে ভারত।

বাংলাদেশের কোচ রাসেল ডোমিঙ্গো বলেন, প্রথম ম্যাচে রোমাঞ্চকর এক উইকেটের জয় আত্মবিশ্বাসী খেলোয়াড়রা এখন জয় ছাড়া অন্য কিছুই ভাবছেন না। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করতে চান তারা।

প্রধান কোচ বলেন, তবে নিজেদের সেরা পারফরম্যান্সই প্রদর্শন করতে হবে ক্রিকেটারদের। কারণ প্রথম ম্যাচের মতো আবারও কঠিন পরিস্থিতির মুখে পড়লে প্রতিদিনই সেটি থেকে রক্ষা পাওয়া যাবে না। প্রথম ম্যাচে সাকিব আল হাসানের দুর্দান্ত বোলিংয়ে ১৮৬ রানে অলআউট হয় ভারত। ৩৬ রানে ৫ উইকেট নেন সাকিব। ১৮৭ রানের টার্গেটে অনেকেই মনে করেছিলেন, সহজেই ম্যাচ জিতবে বাংলাদেশ। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় হারের মুখে পড়ে যায় বাংলাদেশ। দল হারের মুখে পড়লেও হাল ছাড়েননি মেহেদী হাসান মিরাজ। শেষ উইকেটে মুস্তাফিজকে সঙ্গে নিয়ে ৫১ রানের জুটি গড়ে বাংলাদেশকে দারুণ এক জয়ের স্বাদ দেন মিরাজ।

ডোমিঙ্গো বলেন, ‘এই ফরম্যাটে আমাদের আত্মবিশ্বাস আছে। নিজ মাঠে আমাদের রেকর্ড খুব ভালো। বিশ্বের বড় দলগুলোর মধ্যে ভারতের বিপক্ষে খেলাটা সব সময়ই বাড়তি উন্মাদনা কাজ করে। তবে অন্যদিকে এটিও ঠিক যে, শক্তিশালী হয়ে ঘুরে দাঁড়াবে ভারত। আমাদের প্রথম ম্যাচের চেয়ে ভালো ক্রিকেট খেলতে হবে। বিশেষ করে ব্যাটিংয়ে। আবারও ব্যাটিংয়ে আমাদের খারাপ করলে চলবে না।’ এমন জয় বাংলাদেশের জন্য খুব বেশি প্রয়োজন ছিল। কারণ বেশ কয়েকবার জয়ের কাছে গিয়েও হারতে হয়েছিল টাইগারদের। বেশির ভাগ সময় ভারতের বিপক্ষেই এমনটা হয়েছিল তাদের। এমনকি গত মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপে জয়ের খুব কাছে গিয়েও ভারতের কাছে হারতে হয় বাংলাদেশকে। এমন অবস্থা থেকে এর আগে ভারতের বিপক্ষে একটি ম্যাচও জিততে পারেনি টাইগাররা।

অবশেষে ওই বৃত্ত থেকে বের হতে পেরেছে বাংলাদেশ। সেই সঙ্গে যেকোনো পরিস্থিতিতেই ভারতের বিপক্ষে জয়ের স্বাদ পেতে পারে- এমন আত্মবিশ্বাস অর্জন করেছে টাইগাররা। সম্ভবত প্রথম ওয়ানডের জয়ের কম্বিনেশনই ধরে রাখবে বাংলাদেশ। যদিও ওই ম্যাচে ব্যাটারদের ব্যর্থতা ফুটে উঠেছে। অন্যদিকে প্রথম ম্যাচে মাঠের লড়াইয়ে ক্লান্ত দেখিয়েছে ভারতকে। সিরিজে টিকে থাকার জন্য একাদশে একটি বা দুটি পরিবর্তন আনতে পারে তারা।

এদিকে ভারতের ওপেনার ধাওয়ান অবশ্য টাইগার সমর্থকদের এ কারণে কিছুটা আবেগি বললেন। জানালেন, বাংলাদেশের মানুষ খেলা উপভোগ করে আর প্রবল আগ্রহ নিয়ে মাঠে আসে। ধাওয়ানের ভাষ্যে, ‘আপনি সব সময়ই এমন দ্বৈরথকে অনুভব করবেন। বাংলাদেশের মানুষ কিছুটা আবেগি। তারা খুব উপভোগ করে আর প্রবল আগ্রহ নিয়ে মাঠে আসে। এটা মজার। আমাদের আরো আগ্রহী করে তোলে। আমি ও আমার দল এমন অবস্থায় খেলতে পছন্দ করি। নিজেদের সেরাটা দিতে চাই। আমরা খুব খুশি এটা দেখে বাংলাদেশের মানুষ যেভাবে তাদের দল ও ক্রিকেটকে সমর্থন করে। এটা দেখা অনেক সৌভাগ্যের।’

এখন পর্যন্ত ওয়ানডেতে বাংলাদেশ ও ভারত ৩৭ বার মুখোমুখি হয়েছে। এরই মধ্যে বাংলাদেশ জিতেছে ছয়টিতে। ভারতের জয় ৩০টিতে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়। (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, শারদুল ঠাকুর, উমরান মালিক, মোহাম্মদ সিরাজ, দীপক চাহার ও যশ ঢুল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close