মনিরুল ইসলাম

  ০৬ ডিসেম্বর, ২০২২

‘যেন চিতাবাঘ দৌড়াচ্ছে’

যেন দুরন্ত, ক্ষিপ্রতায় কোনো চিতাবাঘ দৌড়াচ্ছে! সময়টা ৩০ জুন, ২০১৮ সাল। রাশিয়ার কাজানে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হয় মেসির আর্জেন্টিনা। মাত্র ১৯ বছরের টগবগে এক আনকোরা তরুণ কিলিয়ান এমবাপ্পে। সেদিন অল্প বয়সে তার ভেলকিবাজির মুগ্ধতায় ভাসিয়ে দিয়েছিল সমুদয় ফুটবল দুনিয়াকে। অভিজ্ঞতার বিচারে যোজন যোজন এগিয়ে হাভিয়ের মাসচেরানোর নেতৃত্বে খেলা আর্জেন্টিনার রক্ষণভাগের দেয়াল ভেঙে চুরমার করে দিয়েছিল সেদিন এই তরুণ। তার চিতার দৌড়ের কাছে হেরে গেল মেসিরা। জোড়া গোল করে জানান দিলেন নিজের আগমনী বার্তা। সেদিন এভাবেই ফুটবল বিশ্বে নিজেদের অস্তিত্বের জানান রাজকীয়ভাবে জানিয়ে দিয়েছিলেন। আমি আসছি রাজত্ব করতে। এমনই বার্তা বোধহয় দিলেন।

রবিবার আল থুমামা স্টেডিয়ামে প্রথম গোল করালেন সতীর্থকে দিয়ে, পরে নিজেই জোড়া গোল করলেন। দুটি গোল ছিল মনকাড়া সুন্দর! চোখ জুড়িয়ে যাওয়ার মতোই। তার এমন গোল হরহামেশাই দেখার সৌভাগ্য হয় ফুটবলপ্রেমীদের। কারণ, এমবাপ্পে মানে নতুনত্ব, আর বলিহারি পারফরম্যান্সের ফুলঝুরি। মুড়িমুড়কির মতো প্রতিপক্ষের জালে বল পাঠানো তার কাছে পানির মতো সহজ।

কাতার বিশ্বকাপে এখন পর্যন্ত ৫ গোলে করেছেন এমবাপ্পে। গত আসরে ছিল ৫ গোল। সবমিলিয়ে তার খাতায় এখন ৯ গোল জমা আছে। ফুটবল বিশ্বকাপের ইতিহাসে আর কোনো ফুটবলার পারেনি এত অল্প বয়সে ৯ গোল করতে। শুধু ২৪ বছর পূর্ণ হওয়ার আগে ৭ গোল করেছিল ব্রাজিলিয়ান জীবন্ত কিংবদন্তি পেলে। কিন্তু এখন ব্রাজিলের এই কিংবদিন্তকে ছাপিয়ে গেছেন ২৩ বছর বয়সি কিলিয়ান এমবাপ্পে।

তার এমন ছুটে চলা সামনে হাতছানি দিচ্ছেন গোল্ডেন বুট। কিন্তু এমবাপ্পে সোজাসাপ্টা জানিয়ে দিলেন, ‘গোল্ডেন বুটের কোনো লক্ষ্য নেই। আমার একমাত্র লক্ষ্য বিশ্বকাপ জেতা। বুট জেতার জন্য এখানে আসিনি। এখানে দলকে জেতাতে এসেছি। তবে গোল্ডেন বুট জিতলে খুশি হব। তবে দলের জয় সব থেকে গুরুত্বপূর্ণ।’

এমবাপ্পের এই ছুটে চলা কি পারবে আবার বিশ্বকাপ ট্রফি উঁচি ধরতে? তার পায়ের জাদুতে সৌরভ ছড়াবে বাকি ম্যাচগুলো। সে ক্ষণ দেখার বাকি রইল শুধু। এমন তুখোড় স্ট্রাইকারের পক্ষে বাজি তো অবলীলায় ধরতে পারে সবাই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close