নিজস্ব প্রতিবেদক

  ০৫ ডিসেম্বর, ২০২২

মুক্তিযুদ্ধের ঘটনাবহুল একটি দিন

মুক্তিযুদ্ধের ইতিহাসে ৫ ডিসেম্বর গুরুত্বপূর্ণ ও ঘটনাবহুল একটি দিন। এদিন দিল্লিতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ভারতের প্রতিরক্ষা সচিব কে বি লাল বলেন, ‘বাংলাদেশ এখন সম্পূর্ণ স্বাধীন ও সার্বভৌম একটি দেশ। ভারত খুব শিগগির বাংলাদেশকে স্বীকৃতি দেবে। আমরা এরই মধ্যে বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার উদ্যোগ নিয়েছি। আমরা মুক্তিবাহিনীর সঙ্গে কাজ করে পাকিস্তানি সামরিক বাহিনীকে বাংলাদেশ থেকে বিতাড়িত করব।’

৫ ডিসেম্বর ভারতের বিমানবাহিনী বিমান থেকে ১২ ঘণ্টাব্যাপী বোমা হামলা চালায়। এ সময়ের মধ্যে তারা তেজগাঁও ও কুর্মিটোলায় ৫০ টনের মতো বোমা ফেলে। এতে হানাদারদের ৯০টি অস্ত্রবাহী ট্রাক ক্ষতিগ্রস্ত হয়।

৫ ডিসেম্বর ঢাকাসহ বেশ কয়েকটি শহরে ভারতীয় বিমানবাহিনীর ক্রমাগত বোমা হামলায় পাকিস্তানি হানাদার বাহিনীর ব্যাপক ক্ষতি হয়। এক পর্যায়ে হানাদারদের সব বিমানঘাঁটির কার্যক্রম প্রায় বন্ধ হয়ে যায়। ফলে বাংলাদেশের আকাশ ভারতীয় বিমানবাহিনীর দখলে থাকে। হানাদার মুক্ত হয়ে যায় বাংলাদেশের আকাশ।

৫ ডিসেম্বর জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বাংলাদেশবিষয়ক প্রশ্নে যুদ্ধবিরতি এবং যুক্তরাষ্ট্রের দেওয়া ভারত ও পাকিস্তানের সেনা অপসারণ সংক্রান্ত প্রস্তাব বাতিল হয়ে যায়। এই প্রস্তাবে নিরাপত্তা পরিষদের প্রভাবশালী সদস্য সোভিয়েত ইউনিয়ন ভেটো দেয়। ভেটো দেয় পোল্যান্ডও। অন্যদিকে নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১১টি দেশ। তবে ভোটে অংশ নেয়নি চীন। ভোট দেয়নি ব্রিটেন ও ফ্রান্সও।

যুক্তরাষ্ট্রের প্রস্তাবে ভেটো দেওয়ার কারণ উল্লেখ করতে গিয়ে নিরাপত্তা পরিষদের অধিবেশনে সোভিয়েত ইউনিয়নের প্রতিনিধি ইয়াকুব মালিক বলেন, ‘যুক্তরাষ্ট্রের প্রস্তাব সম্পূর্ণ অযৌক্তিক ও অগ্রহণযোগ্য। এত দিন পাকিস্তান বাংলাদেশে সামরিক ব্যবস্থার নামে গণহত্যা চললেও যুক্তরাষ্ট্র টুঁ শব্দটুকুও করেনি। যুক্তরাষ্ট্র এখনো বাংলাদেশে নিপীড়ন, গণহত্যা ও নির্যাতন বন্ধে কোনো উদ্যোগ গ্রহণ করেনি। অথচ আজকের অবস্থা তৈরি হয়েছে কেবল পাকিস্তানের অপরিণামদর্শী আচরণ ও ধ্বংসযজ্ঞের কারণে।’

ইয়াকুব মালিক আরো বলেন, আমরা বিনীতভাবে বাংলাদেশের কোনো প্রতিনিধিকে নিজেদের অবস্থান নেওয়ার আহ্বান জানাই।

এ সময় নিরাপত্তা পরিষদের সদস্য চীন তীব্র প্রতিবাদ জানিয়ে বলে, জাতিসংঘে কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে আলোচনা হতে পারে না। পূর্ব পাকিস্তান সম্পূর্ণভাবে পাকিস্তানের নিজস্ব ব্যাপার।

এ সময় জাতিসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি সমর সেন বলেন, ‘ভারত সোভিয়েত ইউনিয়নের ব্যাখ্যাকে সমর্থন করছে। পাকিস্তানের কারণেই এই সমস্যার উদ্ভব হয়েছে। সোভিয়েত ইউনিয়ন যে প্রস্তাব দিয়েছে, আমরা তা সমর্থন করছি। আমরা চাই বাংলাদেশ প্রশ্নে বাংলাদেশের সাধারণ মানুষের ইচ্ছা-অনিচ্ছা প্রাধান্য পাবে।’

এদিন যুক্তরাষ্ট্রের প্রস্তাবের পক্ষে ভোট দিতে পারেনি পাকিস্তান। কারণ ভারত ও পাকিস্তান এই বিষয়ে ভোট দিতে পারবে না বলে আগেই সিদ্ধান্ত হয়েছিল।

ভারতের স্থায়ী প্রতিনিধি সমর সেনের বক্তব্য শেষে পাকিস্তানের প্রতিনিধি আগা শাহী বলেন, ‘ভারতই পাকিস্তানকে ভাঙার ষড়যন্ত্রে মেতেছে, যা আজ পরিষ্কারভাবে ফাঁস হয়েছে। ভারত বিচ্ছিন্নতাবাদীদের অস্ত্র ও সামরিক সহায়তা দিয়েছে প্রতিনিয়ত। অথচ ভারত প্রতিবারই তা অস্বীকার করেছে।

৫ ডিসেম্বর প্রভাবশালী মার্কিন সংবাদপত্র দ্য ডেইলি টেলিগ্রাফের এক প্রতিবেদনে বলা হয়, ভারত ও পাকিস্তানের যুদ্ধ দ্রুত ছড়িয়ে পড়ার বিষয়ে যুক্তরাষ্ট্র একটি বিবরণী প্রকাশ করেছে।

দেশব্যাপী প্রতিরোধ যুদ্ধ : এদিন ভারতীয় মিত্রবাহিনীর বিভিন্ন ইউনিট স্থলপথে এগিয়ে আসে। এদিন মিত্রবাহিনী বিভিন্ন সেক্টরের প্রধান প্রধান সড়কে অবরোধ সৃষ্টি করে ঢাকার সঙ্গে কুমিল্লা, চট্টগ্রাম, সিলেট, নাটোর, রংপুর, যশোর ও রাজশাহীর সড়কপথের যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন করে দেয়। জায়গায় জায়গায় অবস্থান নেয় তারা। এদিন সিলেটের ৮ম ইস্ট বেঙ্গল রেজিমেন্টের আলফা কোম্পানি কানাইঘাট থেকে বিকাল ৫টায় এমসি কলেজ অভিমুখে যাত্রা করে পরদিন বিকাল ৫টায় কেওয়াছরা চা বাগানে অবস্থান নেয়। কিন্তু এদিন রাতে আলফা কোম্পানির পেট্রোল পার্টি হানাদারদের অ্যামবুশে পড়ে। একজন নিখোঁজ হয়। পরদিন সকালে হানাদারদের অবস্থান জানার জন্য বের হলেও হানাদারদের বাধার মুখে পড়ে পিছু হটে পেট্রল পার্টি। ফের সংগঠিত হয়ে হানাদার বাহিনীর ওপর আক্রমণ চালায় তারা। এ সময় হানাদার বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে একজন মুক্তিযোদ্ধা শহীদ হন এবং বেশ কয়েকজন আহত হন।

তথ্যসূত্র : বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ : দলিলপত্র একাদশ, দ্বাদশ ও ত্রয়োদশ খণ্ড। দৈনিক পাকিস্তান, ৬ ডিসেম্বর ১৯৭১।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close