ক্রীড়া ডেস্ক

  ২৮ নভেম্বর, ২০২২

নেইমারের অভাব কীভাবে পূরণ করবে ব্রাজিল

সার্বিয়ার সঙ্গে ম্যাচেই হয়েছে অঘটনটা। পায়ের চোট পেয়ে মাঠ ছেড়েছেন নেইমার, পরে জানা গেছে তার আর গ্রুপ পর্বে নামা হচ্ছে না। যদিও ব্রাজিলিয়ান মিডিয়া গ্লোবো বলছে, ধারণার চেয়ে দ্রুত সময়ে সেরে উঠছেন নেইমার। সবকিছু ঠিক থাকলে ক্যামেরুনের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাঠেও নেমে যেতে পারেন। তবে তিতে হয়তো সেই ম্যাচে নেইমারকে খেলানোর ঝঁকি নেবেন না শুরু থেকে। আপাতত নেইমারকেই ছাড়াই পরিকল্পনা করতে হচ্ছে তাকে।

কিন্তু নেইমারকে ছাড়া সুইজারল্যান্ডের বিপক্ষে কোন কৌশলে মাঠে নামবে ব্রাজিল? তিতের সামনে কয়েকটা অপশন আছে। প্রথমত, নেইমার যে ভূমিকায় খেলেন, সেই উইথড্রন নম্বর টেন বা ফ্রি রোলের জন্য লুকাস পাকুয়েতাকে ওপরে নিয়ে আসা। আগের ম্যাচে পাকুয়েতা একটু নিচে নেমে খেলেছিলেন। নেইমার না থাকলে তিনি চলে আসতে পারেন ওপরে, সে ক্ষেত্রে নিচে ডাবল পিভোট হিসেবে কাসেমিরোর সঙ্গে খেলতে পারে ফ্রেড।

সুইজারল্যান্ডের ম্যাচে অবশ্য তিতে একটু রক্ষণাত্মক চিন্তা করতে পারেন। নেইমার সুস্থ থাকলে হয়তো তিনি বাঁয়ে সরে গিয়ে খেলতেন, সে ক্ষেত্রে বাদ যেতেন ভিনিসিয়াস। কিন্তু ভিনি আগের ম্যাচে যা খেলেছে এবং নেইমার না থাকায় তার জায়গাটা নিশ্চিত হওয়া উচিত। সে ক্ষেত্রে নেইমারের ভূমিকায় পাকেতা খেললে ফ্রেড আসতে পারেন পিভোট হিসেবে।

আরেকটা অপশন শোনা যাচ্ছে পাকেতা আগের ম্যাচের মতোই তার জায়গায় খেলবেন, কিন্তু নেইমারের জায়গায় খেলবেন রদ্রিগো। আগের ম্যাচে বদলি নেমে রদ্রিগো ভালোই খেলেছেন, যদিও তিনি ঠিক নম্বর টেন নন। তবে রিচার্লিসনের সঙ্গে পজিশন বদল করে খেলতে পারেন তিনি, সে ক্ষেত্রে আক্রমণাত্মক দল নিয়েই মাঠে নামবে ব্রাজিল। আরেকটা বিকল্প হচ্ছে এভারটন রিবেইরোকে নেইমারের জায়গায় খেলানো, যদিও সেটার সম্ভাবনা কম বলেই মনে হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close