আবদুর রহমান রাসেল, রংপুর

  ২১ নভেম্বর, ২০২২

সিটি করপোরেশন নির্বাচন

রংপুরে মেয়র পদে কে পাবেন নৌকা প্রতীক

প্রার্থিতার দৌড়ে হেভিওয়েট বেশ কয়েকজন * মনোনয়ন বোর্ডে পাঠানো হয়েছে নামের তালিকা * ভোটের হিসাব-নিকাশ নিয়ে জল্পনা-কল্পনা

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনকে সামনে রেখে নগরীর বিভিন্ন পাড়া-মহল্লা ও চায়ের দোকানে এরই মধ্যে শুরু হয়েছে নির্বাচনী গুঞ্জন এবং প্রচারণা। নগরীর বাসিন্দাদের মাঝে কৌতূহল কে হবেন নগরপিতা। সেই ভোটের হিসাব-নিকাশ নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা।

পর্যবেক্ষণে জানা যায়, এই নির্বাচন ঘিরে এখন পর্যন্ত সব কয়টি রাজনৈতিক দলই সক্রিয় রয়েছে। ভেতরে ভেতরে চলছে রাজনৈতিক তৎপরতা, প্রার্থিতা ও সমর্থন লাভের আশায় দৌড়ঝাঁপ। রবিবার (২০ নভেম্বর) দলীয় মনোনয়ন ফরম নিয়েছেন রংপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল।

আওয়ামী লীগের প্রতীক নৌকার প্রার্থী কে হবেন তা নিয়ে নগরীজুড়েই রয়েছে নানা ধরনের আলোচনার ঝড়। প্রার্থিতার দৌড়ে স্থানীয় কয়েকজন হেভিওয়েট নেতা রয়েছেন। শেষ পর্যন্ত কে দলীয় হাইকমান্ড থেকে টিকিট পাবেন তার কোনো আভাস মেলেনি। তবে সবার নজর এখন ক্ষমতাসীন আওয়ামী লীগের দিকেই। কে হবেন নৌকা প্রতীকের মাঝি, সেই কৌতূহল। রংপুরে স্বাধীনতার ৫২ বছরে আওয়ামী লীগ দল থেকে সংসদ সদস্য ছিলেন মাত্র সাড়ে তিন বছর।

বাকি সময় জাতীয় পার্টি ও বিএনপির দখলে ছিল। জাতীয় পার্টির দখলে ৩৯ বছর।

রাজনৈতিক সূত্রগুলো জানায়, এ নির্বাচনে মেয়র পদে মনোনয়ন চান রংপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি, সাধারণ সম্পাদক তুষার কান্তি মণ্ডল, রংপুর জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম, কোতোয়ালি থানা আওয়ামী লীগের সহসভাপতি ইঞ্জিনিয়ার লতিফুর রহমান মিলন, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আতাউর জামান বাবু ও রংপুর মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক এম এ মজিদ। এখনো দলীয় মনোনায়ন ফরম নেওয়া নিয়ে ঢিলেঢালাভাবে চলছেন তারা।

দুই নেতা দলের হাইকমান্ডের দিকে তাকিয়ে আছেন। তারা হলেন কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা চৌধুরী খালেকুজ্জামান ও রংপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজু।

জানা গেছে, রংপুর নগরীর বেতপট্টিতে দলীয় কার্যালয়ে মহানগর আওয়ামী লীগের বর্ধিত সভায় নৌকা প্রতীকের মনোনয়নের জন্য দলের মনোনয়ন বোর্ডে কয়েকজন সম্ভাব্য প্রার্থীর নাম পাঠানো হয়েছে। কিন্ত শেষ খবর পাওয়া পর্যন্ত কারো নাম চূড়ান্ত হয়নি।

গত বৃহস্পতিবার সকাল থেকে বিকাল পর্যন্ত রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে অংশ নিতে ১৪৩ জন সম্ভাব্য প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে মেয়র পদে ৩ জন, সাধারণ কাউন্সিলর পদে ১০২ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৮ জন মনোনয়নপত্র সংগ্রহ করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৭ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশনের ভোটগ্রহণ করা হবে। নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ দিন ২৯ নভেম্বর। ১ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই এবং ৮ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ। প্রতীক বরাদ্দ দেওয়া হবে পরের দিন ৯ ডিসেম্বর। প্রার্থীরা ১৭ দিন প্রচারের সুযোগ পাবেন। ২৭ ডিসেম্বর ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। সব ভোটকেন্দ্রে সিসি টিভি ক্যামেরা স্থাপন করা হবে।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ইসির যুগ্ম সচিব নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের (ইটিআই) মহাপরিচালক আবদুল বাতেনকে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close