প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৫ অক্টোবর, ২০২২

কোয়ান্টাম বলবিদ্যার গবেষণায় পদার্থে নোবেল জয় ৩ বিজ্ঞানীর

বিজড়িত ফোটন কণা নিয়ে কোয়ান্টাম বলবিদ্যার ‘যুগান্তকারী’ গবেষণার স্বীকৃতিস্বরূপ চলতি বছর পদার্থবিদ্যায় নোবেল পেয়েছেন তিন গবেষক। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস মঙ্গলবার (৪ অক্টোবর) এই পুরস্কারের জন্য ফ্রান্সের অ্যালেইন আস্পেক্ট, যুক্তরাষ্ট্রের জন এফ ক্লজার এবং অস্ট্রিয়ার অ্যান্টন জেলিঙ্গারের নাম ঘোষণা করে। নোবেল পুরস্কারের এক কোটি সুইডিশ ক্রোনার সমানভাবে ভাগ করে নেবেন এই তিন বিজ্ঞানী।

এই পৃথিবী কোন জটিল নিয়মে চলে, মানুষের কর্মকাণ্ড কী করে পৃথিবীর জলবায়ুর ভৌত নিয়মে ব্যাঘাত ঘটাচ্ছে, সেই গবেষণার স্বীকৃতিস্বরূপ গত বছর পদার্থবিদ্যায় নোবেল পেয়েছিলেন সুকুরো মানাবে ও ক্লাউস হাসেলমান ও জর্জিও পারিসি।

বরাবরের মতোই চিকিৎসা বিভাগের পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে সোমবার চলতি বছরের নোবেল মৌসুম শুরু হয়। জিন গবেষণার মাধ্যমে মানব বিবর্তনের অজানা অধ্যায়ে আলো ফেলা সুইডিশ বিজ্ঞানী সভান্তে প্যাবো এ বছর চিকিৎসায় নোবেল জিতেছেন।

বুধবার রসায়নে চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা হবে। বৃহস্পতিবার আসবে সাহিত্যের নোবেল ঘোষণা, এরপর শুক্রবার শান্তি এবং আগামী ১৯ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সুইডেনের স্টকহোমে অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে বিজয়ীদের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে। করোনাভাইরাস মহামারির কারণে গত দুই বছর নোবেল পুরস্কারের আনুষ্ঠানিকতা সারা হয়েছিল ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close