প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০১ অক্টোবর, ২০২২

ইউক্রেনের চার অঞ্চলকে যুক্ত করল রাশিয়া

* দোনেৎস্ক, লুহানস্কের সীমান্ত নির্ধারণ * চিহ্নিত হয়নি জাপোরিঝিয়া ও খেরসনের সীমান্ত * ইউক্রেন ও পশ্চিমা দেশগুলোর প্রত্যাখ্যান

ইউক্রেনের জাপোরিঝিয়া ও খেরসন অঞ্চলকে স্বাধীন ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাতে তিনি এ দুটি অঞ্চলের স্বাধীনতার ডিক্রিতে স্বাক্ষর করেছেন। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানায়, পুতিন ডিক্রিতে বলেছেন, আমি রাষ্ট্রীয় সার্বভৌমত্ব এবং স্বাধীনতার স্বীকৃতির আদেশ দিচ্ছি। এর আগে গত ফেব্রুয়ারিতে ইউক্রেনের আরো দুটি অঞ্চল দেনেৎস্ক ও লুহাস্ককে স্বাধীন ঘোষণা করে একই ধরনের ডিক্রিতে স্বাক্ষর করেছিলেন রুশ প্রেসিডেন্ট। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) বিকাল ৩টায় দেনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া ও খেরসন- এই চারটি অঞ্চল আনুষ্ঠানিকভাবে রাশিয়ায় যুক্ত হয়েছে। এ উপলক্ষে ক্রেমলিনে একটি জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ ছাড়া ক্রেমলিন ওয়াল থেকে একটু দূরে রেড স্কয়ারে একটি কনসার্টেরও আয়োজন করা হয়।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ জানিয়েছেন, আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়ার জন্য শুক্রবার গ্র্যান্ড ক্রেমলিন প্রাসাদের সেন্ট জর্জ হলে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানেই নতুন অঞ্চলগুলোর রাশিয়ায় যোগদানের বিষয়ে আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর হয়। পেশকভ আরো বলেন, যে চারটি অঞ্চলে গণভোট হয়েছে এবং ভোটে যারা রাশিয়ার পক্ষে যোগ দিতে রায় দিয়েছিল তাদের সঙ্গেই চুক্তি স্বাক্ষর হয়।

রাশিয়া আনুষ্ঠানিকভাবে দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন এবং জাপোরিঝিয়াকে তাদের সঙ্গে সংযুক্ত করার ঘোষণা দিলেও ইউক্রেন এবং পশ্চিমা বিশ্ব এই গণভোট প্রত্যাখ্যান করেছে।

এদিকে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস নিউইয়র্ক সিটিতে সাংবাদিকদের বলেছেন, ইউক্রেনের চারটি অঞ্চল এভাবে রাশিয়ার সঙ্গে যুক্ত করা হবে জাতিসংঘের সনদ লঙ্ঘন করার শামিল এবং এর কোনো আইনি মূল্য নেই। এটি কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।

যুক্তরাষ্ট্র ও আলবেনিয়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যৌথভাবে একটি খসড়া নিন্দা প্রস্তাব উত্থাপন করেছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার রাতেই কঠোর ভাষায় বলেছেন, যুক্তরাষ্ট্র কখনোই ইউক্রেনের ভূখণ্ডে রাশিয়ার দাবিকে স্বীকৃতি দেবে না। ইউক্রেনের ভূখণ্ড রাশিয়ার দখল ও রাশিয়ার সঙ্গে সংযুক্তিকে কখনোই স্বীকৃতি দেবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় তিনি তিনবার ‘কখনও না’ উচ্চারণ করে হুশিয়ারি দেন। রুশ প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে সংযুক্তির ঘোষণার আগেই তিনি এই হুশিয়ারি দেন।

প্রতিক্রিয়ায় পশ্চিমা বিশ্ব বলেছে, মানুষকে বন্দুকের মুখে দাঁড় করিয়ে ভোট নেওয়া হয়েছে। এই অঞ্চলগুলোর মোট আয়তন ইউক্রেনের আয়তনের প্রায় ১৫ শতাংশ। সেই হিসেবে ৬ লাখ বর্গকিলোমিটারের দেশটির প্রায় ৯০ হাজার বর্গকিলোমিটার রাশিয়ার সঙ্গে সংযুক্ত হতে যাচ্ছে।

গত ফেব্রুয়ারি থেকে ব্যাপক হামলা চালিয়ে ইউক্রেনের লুহানস্ক, ডনেস্ক, জাপোরোজ্জিয়া এবং খেরসনকে দখল করে নেয় রুশ বাহিনী। এরপরই তথাকথিত ভোটের আয়োজন করে মস্কো সমর্থিত সেখানকার বিচ্ছিন্নতাবাদী নেতারা। রাশিয়ার দাবি ইউক্রেনের ওই অঞ্চলগুলোর ৯৯ শতাংশ মানুষ রুশ ফেডারেশনের সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে ভোট দিয়েছেন। পশ্চিমা নেতারা ভোট এবং ফল প্রত্যাখ্যান করেছেন।

ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়ার সঙ্গে যুক্ত হলেও এসব অঞ্চলের সীমান্ত কী হবে সে বিষয়ে ধোঁয়াশা ছিল। এবার সে বিষয়টিও পরিষ্কার করেছে মস্কো। ২০১৪ সালে দোনেৎস্ক ও লুহানস্কের সীমান্ত যে অবস্থানে ছিল সে সীমানাই এসব অঞ্চলের সীমান্ত বলে বিবেচিত হবে।

রাশিয়া এসব অঞ্চলের সীমান্ত নির্ধারণের বিষয়টি নিশ্চিত করলেও দেশটি নির্ধারিত সীমান্ত পর্যন্ত এখনো নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারেনি। তবে রাশিয়া জানিয়েছে তারা ২০১৪ সালের সীমান্তকেই এসব অঞ্চলের সীমান্ত বলে গ্রহণ করবে। জাপোরিঝিয়া এবং খেরসনের সীমান্তের ব্যাপারে এখনো কোনো মন্তব্য করেনি মস্কো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close