নিজস্ব প্রতিবেদক

  ০১ অক্টোবর, ২০২২

প্রবীণ দিবস আজ

দেড় কোটি প্রবীণ পাবেন বিশেষায়িত আইডি কার্ড

বিশ্ব প্রবীণ দিবস আজ। দেশে জনসংখ্যা বৃদ্ধির হার কম হলেও প্রবীণ জনসংখ্যা বৃদ্ধির হার বেশি। ‘পরিবর্তিত বিশ্বে প্রবীণ ব্যক্তির সহনশীলতা’ প্রতিপাদ্যে এবার পালিত হচ্ছে দিবসটি। প্রবীণদের সুরক্ষা এবং অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯১ সাল থেকে দিবসটি পালন করা শুরু হয়।

জনশুমারি ও গৃহগণনা-২০২২-এর প্রতিবেদন অনুযায়ী, দেশে বর্তমানে ৬০ বছরের বেশি বয়সি মানুষের সংখ্যা ১ কোটি ৫৩ লাখ ২৬ হাজার; যা দেশের মোট জনসংখ্যার ৯ শতাংশেরও বেশি।

সমাজকল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে, প্রবীণ জনগোষ্ঠীর কল্যাণ ও সুরক্ষায় কর্মকৌশল এবং পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। দেড় কোটিরও বেশি প্রবীণ নাগরিককে বিশেষায়িত আইডি (পরিচয়পত্র) কার্ড দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের, যারা সংশ্লিষ্ট কার্ড দিয়ে প্রবীণ নাগরিকের সুযোগ-সুবিধা ভোগ করবেন। এজন্য বরাদ্দ রয়েছে ৭ হাজার ৬৮৩ কোটি টাকা। বরাদ্দের টাকায় দেশের বয়স্কদের ভাতা, বিধবা বা স্বামী-নিগৃহীতা মহিলা ভাতা, অসচ্ছল প্রতিবন্ধীদের ভাতাসহ ৯ ক্যাটাগরির প্রবীণদের জন্য ব্যয় করা হবে।

প্রতি বছরের মতো এবারও সমাজকল্যাণ মন্ত্রণালয় ও সমাজসেবা অধিদপ্তর দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের প্রস্তুতি নিয়েছে। দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দিবসটির তাৎপর্য তুলে ধরতে আগারগাঁও সমাজসেবা অধিদপ্তরে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ প্রধান অতিথি ও প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বিশেষ অতিথি থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সমাজকল্যাণ সচিব মো. জাহাঙ্গীর আলম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close