পঞ্চগড় প্রতিনিধি

  ২৬ সেপ্টেম্বর, ২০২২

মন্দিরে যাত্রায় নৌকাডুবি ২৪ মৃত্যু, নিখোঁজ ৫০

* নিহতদের বেশির ভাগই শিশু ও নারী * পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন * পঞ্চগড়ের বোদা উপজেলার মাড়েয়ায় শোকের ছায়া

তারা যাচ্ছিলেন স্থানীয় বরদ্বেশ্বরী মন্দিরে মহালয়ার ধর্মসভায় ঠকুরের বাণী ও ধর্ম-উপদেশ শুনতে। শেষে মন্দিরে পূজা অর্চনা করে ভগবানের কাছে চাইবেন জীবনের শান্তি ও সমৃদ্ধি। কিন্তু তাদের এই পুণ্য অর্জনের শুভযাত্রায় নেমে এসেছে শোকের ছায়া। নৌকাডুবিতে তারা এখন লাশ ও দুঃখজাগানিয়া স্মৃতি। এলাকায় নেমে এসেছে শোকের ছায়া।

অতিরিক্ত যাত্রীবোঝাই করার কারণে রবিবার (২৫ সেপ্টেম্বর) করতোয়া নদীতে ভয়াবহ এই নৌকাডুবি ঘটে। এতে প্রাণ হারিয়েছে ২৪ জন। স্থানীয়রা বলেছেন, মৃতের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা রয়েছে।

রবিবার সন্ধ্যায় জানা গেছে, পঞ্চগড়ের বোদা উপজেলার মাড়েয়া ইউনিয়নের আউলিয়ার ঘাট এলাকায় করতোয়া নদীতে নৌকাডুবিতে নারী ও শিশুসহ ২৪ জন মারা গেছে। নিখোঁজ রয়েছে অর্ধশত। মৃতের সংখা আরো বাড়তে পারে বলে জানিয়েছেন উদ্ধার কর্মীরা। নিহতদের মধ্যে বেশির ভাগই শিশু ও নারী বলে প্রাথমিকভাবে জানা গেছে। এ ঘটনা তদন্তে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। নিহত সদস্যের প্রতিটি পরিবারকে লাশ সৎকারের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা প্রদান করা হচ্ছে।

এদিকে বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়ন পরিষদে জরুরি তথ্যকেন্দ্র খোলা হয়েছে। যেকোনো প্রয়োজনে ০১৭০৮-৩৯৭৭১৮ ও ০১৭১৯-৩৪৭১৭৩ নম্বরে যোগাযোগ করতে বলেছেন জেলা প্রশাসনের কর্মকর্তারা।

মৃতদের মধ্যে যাদের পরিচয় পাওয়া গেছে তারা হলেন- বোদা উপজেলার মাড়েয়া ফুটকিবাড়ী গ্রামের কলি রানী (১৪), দেবীগঞ্জ উপজেলার শালডাঙ্গা হাতিডোবা গ্রামের লক্ষ্মী রানী (২৫), পশ্চিম শিকারপুর গ্রামের অমল চন্দ্র (৩৫), বোদা উপজেলার মাড়েয়া বামনহাট গ্রামের শোভা রানী (২৭), দেবীগঞ্জের শালডাঙ্গা হাতিডোবা গ্রামের দিপংকর (৩), বোদা উপজেলার মাড়েয়া বামনপাড়া গ্রামের প্রিয়ন্ত (আড়াই বছর), দেবীগঞ্জের লক্ষ্মীগড় ডাঙ্গাপাড়া গ্রামের প্রমিলা রানী (৫৫), ছত্র শিকারপুর গ্রামের তারা রানী (২৪), পাঁচপীর বংশিধর পুজারী গ্রামের সনেকা রানী (৬০), সাকোয়া শিকারপুর প্রধানপাড়া গ্রামের ফাল্গুনী রানী (৫৫), পাঁচপীর জয়নন্দ বড়ুয়া গ্রামের প্রমিলা রানী (৭০), দেবীগঞ্জ শালাডাঙ্গা তেলীপাড়া গ্রামের ধনো বালা (৫৭), পাঁচপীর ইউনিয়নের বংশিধর গ্রামের সুমিত্রা রানী (৫৭), ময়দানদিঘি গ্রামের সফলতা রানী (৫০), খুশি রানী (৩৬), মাড়েয়া বামনহাট গ্রামের শিমলা রানী (৩৫), বড়শশি ইউনিয়নের কুমারপাড়া গ্রামের হাচান আলী (৫২), মাড়েয়া আলোকপাড়া গ্রামের উশশি (শিশু), হাতিডোবা গ্রামের তনুশী (শিশু) পাঁচপীর মদনহার গ্রামের শ্রেয়শী (শিশু)।

প্রত্যক্ষদর্শীরা জানান, নদীর অপরপাড়ে মহালয়া উপলক্ষে প্রতি বছরের মতো বরদ্বেশ্বরী মন্দিরে ধর্মসভার আয়োজন করা হয়। রবিবার দুপুরের দিকে মূলত ওই ধর্মসভায় যোগ দিতে তারা নৌকায় নদী পার হচ্ছিলেন। অতিরিক্ত যাত্রীর কারণে নদীর মাঝপথে নৌকাটি ডুবে যায়। অনেকে সাঁতার জানায় তীরে আসতে পারলেও সাঁতার না জানা বিশেষ করে নারী ও শিশুরা পানিতে ডুবে যায়। প্রত্যক্ষদর্শী নজরুল ইসলাম জানান, করতোয়ার পাড়ে শিশু ও নারীসহ ২৪ জনের লাশ দেখেছেন। তিনি আরো জানান, দুই দিন ধরে পঞ্চগড়ে ভারী বৃষ্টি ও উজান থেকে আসা পাহাড়ি ঢলের কারণে নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। নদীতে বেশি পানি ও নৌকায় অতিরিক্ত যাত্রী বহন করার কারণে এত বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে। পঞ্চগড়ের জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামসহ জেলা, উপজেলা ও পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে উপস্থিত থেকে উদ্ধার কাজ পর্যবেক্ষণ করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close