মো. জাহিদুল ইসলাম

  ২২ সেপ্টেম্বর, ২০২২

সাফ চ্যাম্পিয়নদের রাজকীয় বরণ

ইউরোপিয়ান ফুটবলে সচরাচর দেখা যায় এমন দৃশ্য। শিরোপা জয়ের পর ক্লাবগুলো ছাদখোলা বাসে শোভাযাত্রা করে। রাস্তার চারপাশে সমর্থকরা জড়ো হয়ে শুভেচ্ছা জানান প্রিয় দলের খেলোয়াড়দের। নারী ফুটবল দলের সাফ জয়ের সৌজন্যে মেয়েদের এমন রাজকীয়ভাবে বরণ করে ক্রীড়া মন্ত্রণালয় ও বাফুফে।

দক্ষিণ এশিয়ার ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় নিয়ে বুধবার (২১ সেপ্টেম্বর) ফিরেছে বাংলাদেশ নারী দল। দুপুর ১টা ৪৫ মিনিটে রাজধানী ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখেন সাবিনা খাতুন ও তার ফুটবল সতীর্থরা। তাদের সঙ্গে বাফুফে নারী উইংয়ের প্রধান মাহফুজা আক্তার কিরন, ম্যানেজার আমিরুল ইসলাম বাবু, কোচ গোলাম রব্বানি ছোটনরাও ফিরেছেন। বিমানবন্দরে নারী ফুটবল দলকে বরণ করে নিতে আগে থেকেই উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) একটি প্রতিনিধিদলের সদস্যরা।

সাফ জয়ের ট্রফি নিয়ে ছাদখোলা বাসে ট্রফি প্যারেড শুরু করেছেন বাংলার অপরাজিতারা। সাবিনা-সানজিদারা হাত নেড়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন দেশের মানুষের প্রতি। দেশের মানুষের প্রাণঢালা সমর্থন পেয়ে মেয়েদের এই বাঁধভাঙা উচ্ছ্বাসে আনন্দের ফোয়ারা ছড়িয়ে বিমানবন্দর থেকে বাফুফে ভবনে যান মেয়েরা। ছাদখোলা বাসটি বাংলার মেয়েদের নিয়ে শহরের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে।

বাসটির ব্যানারে লেখা ‘চ্যাম্পিয়নস’। তার ওপরে সত্যিকারের চ্যাম্পিয়নরা বাংলাদেশের নারী ফুটবল দলই। রাস্তা থেকে তাদের শুভেচ্ছা জানান অসংখ্য মানুষ। মেয়েরাও হাত নেড়ে জবাব দিয়েছেন শুভেচ্ছার। ট্রফি ছাড়াও গর্বিত মেয়েদের হাতে ছিল বাংলাদেশের পতাকা। শোভাযাত্রাটি অনুসরণ করেছেন লাখ লাখ মানুষ।

এর আগে নেপাল থেকে বিমানে উঠার পরেই তাদের মধ্যে উচ্ছ্বাস ছড়িয়ে পড়ে। বিমানে বারবার ঘোষণা আসতে থাকে শিরোপা জয়ের জন্য বাংলাদেশ নারী দলকে জানাই আন্তরিক অভিনন্দন। সঙ্গে সঙ্গে মেয়েরা হাততালি দিয়ে উচ্ছ্বাস জানাতে থাকেন। স্থানীয় সময় দুপুর সোয়া ১টায় কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করে বাংলাদেশ বিমানের বিজি ৩৭২ বিমানটি। চলন্ত বিমানেই তাদের মিষ্টিমুখ করায় বিমান কর্তৃপক্ষ। এ সময় বিমানের ক্রুরাও মেয়েদের সঙ্গে ছবি তোলার জন্য ব্যস্ত হয়ে পড়ে।

অবতরণের সঙ্গে সঙ্গেই আরেক দফা উচ্ছ্বাসে ফেটে পড়েন সাফ বিজয়ী নারী ফুটবল দলের সদস্যরা। বিমানবন্দরে নারী দলকে স্কট করে নিয়ে আসা হয় ভিআইপি লাউঞ্জে। সেখানকার আনুষ্ঠানিকতা শেষে গণমাধ্যমকর্মীদের উপচে পড়া ভিড়ের পাশাপাশি বিপুলসংখ্যক মানুষের ভিড়ের কারণে প- হয় পূর্বনির্ধারিত সংবাদ সম্মেলন।

বিমানবন্দর থেকে মেয়েদের বহনকারী বাস কাকলী, জাহাঙ্গীর গেট, প্রধানমন্ত্রীর কার্যালয়, বিজয় সরণি, তেজগাঁও, মৌচাক, কাকরাইল, আরামবাগ, মতিঝিল শাপলা চত্বর হয়ে বাফুফে ভবনে গিয়ে থামবে চ্যাম্পিয়নস বাস।

বাফুফে ভবনে উপস্থিত থাকবেন সভাপতি কাজী সালাউদ্দিন। মেয়েরা আসার পর তাদের ফুল দিয়ে বরণ করেন তিনি। এরপর সেখানে অনুষ্ঠিত হবে ফটোসেশন।

এর আগে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অধিনায়ক সাবিনা খাতুন গণমাধ্যমকে বলেন, সবাইকে অসংখ্য ধন্যবাদ। আপনাদের ভালোবাসায় আমরা সিক্ত। সবাই আমাদের জন্য দোয়া করবেন। এই ট্রফি বাংলাদেশের ষোলো কোটি বলুন আর বিশ কোটি- সব মানুষের।

চ্যাম্পিয়ন অধিনায়ক আরো বলেন, প্রথমেই আমি কৃতজ্ঞতা জানাই, আমাদের মেয়েদের জন্য এই রাজকীয় আয়োজন করায়। ক্রীড়া প্রতিমন্ত্রী, বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনকে কৃতজ্ঞতা জানাচ্ছি। আমাদের এই পথচলা আসলে অনেক দিনের। ২০১২ সালে এই পরিবর্তন শুরু করেছিলেন আমাদের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ, পরে তা রূপ দেন কাজী সালাউদ্দিন। সেটার পরিপ্রেক্ষিতেই আজ আমাদের এই অর্জন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close