মো. জাহিদুল ইসলাম

  ২১ সেপ্টেম্বর, ২০২২

সাফ চ্যাম্পিয়নদের বরণের প্রস্তুতি

ট্রফি নিয়ে আজ দেশে ফিরছেন মারিয়া-সানজিদা-সাবিনারা * দেশের ফুটবলে স্বর্ণালি দিনের অপেক্ষা ছিল বহু দিনের * সাফ জয়ের আনন্দের রং এখন বাংলাদেশ নারী ফুটবল দল ঘিরে

ছেলেদের সঙ্গে তাল মিলিয়ে দুরন্ত গতিতে ছুটছেন বাংলার নারীরা। নিজেদের প্রতিষ্ঠিত করার পাশাপাশি দেশকে এনে দিচ্ছেন সম্মান, গর্ব করার ইতিহাস। হিমালয়ের দেশ নেপালে সাফের মুকুট জয় করেছে বাংলাদেশ নারী ফুটবল দল। স্বাগতিকদের হারিয়ে প্রথমবারের মতো এই অর্জন নিজেদের ঝুলিতে নিয়েছেন লাল-সবুজের মেয়েরা। ট্রফি জিতে এবার ঘরে ফেরার পালা চ্যাম্পিয়নদের। আজ বুধবার চ্যাম্পিয়ন ট্রফি নিয়ে দেশে ফিরছেন মারিয়া-সানজিদা ও সাবিনারা।

সানজিদার এক স্ট্যাটাস ছুঁয়ে যায় পুরো দেশকে। কথাগুলোর মাঝে লুকিয়ে ছিল দীর্ঘ লড়াইয়ের গল্প, সঙ্গে আক্ষেপও। দেশের ফুটবলে এমন একটি স্বর্ণালি দিনের অপেক্ষা ছিল বহু দিনের। আমরা করব জয়, ধ্বনিতে এর আগে শুধু ক্রিকেট দলকেই উল্লাস করতে দেখা গেলেও এবার সেই সুর দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্ব জয় করা নারী ফুটবল দলের। ফাইনালে জয়ের পর টিমণ্ডবাসেই তাদের খানিকটা উল্লাস দেখা গেছে।

নেপালে ভালো নৈপুণ্য প্রদর্শনের পর অভিমান, আক্ষেপ ছিল মেয়েদের। বুকের মাঝে জমে থাকা কষ্টের অনুভূতির প্রকাশও পেয়েছে। দেশকে ইতিহাসের দুয়ারে নিয়ে যাওয়ার পরও খেদোক্তি ঝরল সানজিদা আক্তারের কণ্ঠে। নেপালে সাফ ফুটবলের ফাইনালের আগে বলেছিলেন, ‘ছাদখোলা চ্যাম্পিয়ন বাসে ট্রফি নিয়ে না দাঁড়ালেও চলবে।’

২১ বছর বয়সি মেয়েটার এমন অভিমান বাংলাদেশের হৃদয় ছুঁঁয়েছিল। সেই বাংলাদেশের অন্তরকে তৃপ্তি, গৌরব, প্রশান্তির সাগরে ভাসিয়েছে সাবিনা-সানজিদারা। পরশু ফাইনালে নেপালকে ৩-১ গোলে হারিয়ে সাফ চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ নারী ফুটবল দল। ১৯ বছর পর দেশকে এনে দিয়েছে সাফের শ্রেষ্ঠত্ব। সানজিদার ভালোবাসার আর্তি শুনেছে পুরো দেশ। এবার শিরোপাজয়ীদের ছাদখোলা বাসেই অভ্যর্থনা জানানোর ব্যবস্থা হচ্ছে। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বিষয়টি নিশ্চিত করেছেন।

গণমাধ্যমকে তিনি বলেন, ‘আমাদের প্রমীলা দল যে ফল ও সাফল্য বয়ে এনেছে তা অবিস্মরণীয়। এটা বাংলাদেশের জন্য গর্বের। তারা বাংলাদেশকে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব এনে দিয়েছে। দল ও দলের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে জানাচ্ছি আন্তরিক অভিনন্দন। আমাদের ফুটবলার সানজিদা আক্ষেপ করে বলেছিলেন, হয়তো তাদের ছাদখোলা বাসে সংবর্ধনা দেওয়া হবে না। কিন্তু তার পরও তারা দেশের জন্য শিরোপা জিততে চান। তার এ আক্ষেপ ঘোচানোর চেষ্টা করছি।’

এরই মধ্যে ছাদখোলা বাসের প্রতিশ্রুতি পূরণে কাজ করছে মন্ত্রণালয়। ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা এ ব্যাপারে এরই মধ্যে যোগাযোগ করেছি। আশা করছি সময়ের মধ্যে আমরা একটি ছাদখোলা বাসের ব্যবস্থা করে ফেলব। এয়ারপোর্টে সংবর্ধনা দিয়ে সেই বাসে করে তাদের বাফুফে ভবনে নিয়ে যাব।’

তিনবার সেমিফাইনাল থেকে ফিরতে হয়েছে। ২০১৬ সালে ফাইনালে গিয়েও ট্রফি হারানোর বেদনায় পুড়তে হয়েছে। অবশেষে সাফের শিরোপা জিতেছে বাংলাদেশ নারী ফুটবল দল। ইতিহাসগড়া সাবিনা খাতুনের দল বুধবার দুপুরে দেশে ফিরবে।

নেপাল থেকে এক ঘণ্টার ফ্লাইটে আজ দুপুর সোয়া ১টায় রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে শামসুন্নাহার ও কৃষ্ণা রানীদের। গতকাল সকালে নাশতা শেষে টিম হোটেল থেকে কাঠমান্ডু শহর ভ্রমণে বের হয়েছে নারী ফুটবল দল। বিকালে নেপালের কাঠমান্ডুর বাংলাদেশ দূতাবাসে সংবর্ধনা দেওয়া হয়েছে চ্যাম্পিয়নদের।

সাফ জয়ের আনন্দের সবকটা রং এখন বাংলাদেশ নারী ফুটবল দলকে ঘিরে। সাফ নারী চ্যাম্পিয়নশিপে ইতিহাস গড়ে মাঠেই আনন্দে মেতেছেন বাঘিনিরা। যে আনন্দ ছড়িয়ে গেছে মাঠ থেকে বাস, এমনকি হোটেলেও। মাঠেই নেচে-গেয়ে আনন্দ করা মারিয়া, শামসুন্নাহার, কৃষ্ণা ও সানজিদারা একই ধারা বজায় রেখেছিলেন হোটেলে ফেরার পথে বাসেও। সেখান থেকে হোটেলে ফিরেও এই আনন্দের ফল্গুধারা থামেনি ফুটবলারদের। এরই মধ্যে শিরোপা জিতে নাচার ক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিয়ান তারকা ডোয়াইন ব্রাভোর ‘চ্যাম্পিয়ন’ গানেই আস্থা রেখেছেন তারা। এই গানের তালে তালে নাচানাচি করা মেয়েরা শিরোপা জয়ের উল্লাসের চিত্র পোস্ট করেছেন সামাজিক যোগাযোগমাধ্যমেও। নারী ফুটবল দলের মিডফিল্ডার মারিয়া মান্ডার ফেসবুকে একটি রিল ভিডিও প্রকাশ করেছেন। যেখানে শামসুন্নাহারের সঙ্গে ‘চ্যাম্পিয়ন’ গানের সঙ্গে নাচতে দেখা যায় মারিয়াকেও।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close