প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ সেপ্টেম্বর, ২০২২

জাপানে সুপার টাইফুন নানমাডলের তাণ্ডব

সুপার টাইফুন নানমাডলের আঘাতে লণ্ডভণ্ড জাপানের দক্ষিণের দ্বীপ কিউশুসহ বেশ কিছু জায়গা। টাইফুনের তাণ্ডবে এখন পর্যন্ত একজনের মৃত্যু এবং ৭০ জনের বেশি আহতের খবর পাওয়া গেছে। পূর্বাভাস অনুযায়ী প্রবল শক্তি নিয়ে রবিবার আঘাত হানে সুপার টাইফুন নানমাডল। ঝড়ে তাণ্ডবের কারণে রবিবার রাতে জরুরি আশ্রয়কেন্দ্রে কাটিয়েছেন কয়েক হাজার মানুষ। টাইফুনের আঘাতে জাপানে প্রায় ৩ লাখ ৫০ হাজার মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়ে। যার অধিকাংশই কিউশুতে।

সুপার টাইফুনের কারণে জাপানে যান চলাচল ব্যাহত হচ্ছে এবং কিছু কারখানা উৎপাদন বন্ধ রাখতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নানমাডলের কারণে ঘণ্টায় ২৩৪ কিলোমটার পর্যন্ত দমকা বাতাস বয়ে যায়। দুর্ঘটনা এড়াতে বাতিল করা হয়েছে বুলেট ট্রেন পরিষেবা, ফেরি এবং শতাধিক ফ্লাইট। অনেক দোকান এবং অন্যান্য ব্যবসা বন্ধ হয়ে গেছে।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় জাপানের প্রধান শিল্পাঞ্চল টোকিওতে সর্বোচ্চ ৪০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে। নানমাডলের গতিপথ ঘুরে জাপানের প্রধান দ্বীপ হোনশু অতিক্রম করবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। টাইফুনের প্রভাবে মঙ্গলবার হোনশুতেও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আবহাওয়া সংশ্লিষ্টরা। বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটতে পারে বলেও আশঙ্কা রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close