মানিকগঞ্জ প্রতিনিধি

  ১৯ সেপ্টেম্বর, ২০২২

পাসপোর্ট করতে এসে ২ রোহিঙ্গা আটক

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা শিবির থেকে মানিকগঞ্জে অবৈধভাবে পাসপোর্ট করতে এসে এক রোহিঙ্গা তরুণ এবং এক কিশোরী আটক হয়েছেন। তারা হলেন- হুমাইরা (১৬) ও আবু তাহের (২৭)। রবিবার (১৮ সেপ্টেম্বর) মানিকগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে তাদের আটক করে পুলিশে দেওয়া হয়। তারা সাংবাদিকদের জানান, এক লাখ টাকার চুক্তিতে পাসপোর্ট করতে আসেন। এরই মধ্যে দালালকে ৬০ হাজার টাকা পরিশোধ করেছেন।

আটক আবু তাহের জানান, ২০০৮ সালে মিয়ানমার থেকে তিনি বাংলাদেশে এসেছেন। চকরিয়ায় হোটেলে কর্মচারী হিসেবে কাজ করেন। কিশোরী হুমাইরা সম্পর্কে তার কাকি। কাকা সৌদি আরব থাকেন। মো. শাদ নামে এক ব্যক্তির সঙ্গে মোবাইল ফোনে পাসপোর্ট করার জন্য এক লাখ টাকার চুক্তি হয়। ওই ব্যক্তি সব কাগজপত্র তৈরি করে দেন। তারা রবিবার কক্সবাজার থেকে মানিকগঞ্জে আসেন। এরপর দালাল শাদের সঙ্গে পাসপোর্টের যাবতীয় কাগজপত্র জমা দেন। পাসপোর্ট কর্মকর্তা কাগজপত্র দেখে সন্দেহ হওয়ায় সত্য ঘটনা প্রকাশ করতে বাধ্য হন।

হুমাইরা জানান, ২০১৭ সালে তিনি পরিবারের সদস্যদের সঙ্গে বাংলাদেশে আসেন। ২০২০ সালে মোবাইল ফোনে সৌদিপ্রবাসী তোফায়েল হোসেনের (৫০) সঙ্গে বিয়ে হয়। তিনি সৌদি যাওয়ার জন্য পাসপোর্ট করতে আসেন। মানিকগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক নাহিদ নেওয়াজ জানান, হুমাইরা উখিয়া রোহিঙ্গা শিবিরে থাকেন। তার রোহিঙ্গা আইডি ১৫৫২০১৭১২২৪১১৫৪৫৯। তিনি চার বোন ও মা’সহ ২০১৭ সালে মিয়ানমার থেকে বাংলাদেশে আসেন। তিনি আরো জানান, মানিকগঞ্জের সিংগাইরের চর চান্দহর গ্রামের খলিলুর রহমানের মেয়ে তাসনিমা বেগম পরিচয়ে এবং স্থানীয় চেয়ারম্যান মো. শওকত হোসেন বাদলের পরিচয়পত্র নিয়ে তারা পাসপোর্ট করতে আসেন। যাচাই-বাছাই ও ফিঙ্গার প্রিন্ট নেওয়ার সময় রোহিঙ্গা ডেটাবেইজের সঙ্গে মিলে যায়। পরে তাকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়। ওই কিশোরী সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার সোনাতানি ইউনিয়ন পরিষদ থেকে জন্মসনদ গ্রহণ করেন। এ ব্যাপারে চান্দহর ইউনিয়নের চেয়ারম্যান মো. শওকত হোসেন বাদলের সঙ্গে মোবাইলে কথা হলে তিনি জানান, তার স্বাক্ষর জাল করে একটি চক্র এই অপকর্মটি করেছেন। তিনি এ ব্যাপারে সিংগাইর থানায় সাধারণ ডায়েরি করবেন বলে জানান। তার স্বাক্ষরযুক্ত যে পরিচয়পত্রটি তৈরি করা হয়েছে সেখানে কোনো স্মারক নম্বর নেই। স্বাক্ষরটিও তার নয়।

মানিকগঞ্জ সদর থানার অফিসার ইনচার্জ আবদুর রউফ সরকার বলেন, পাসপোর্ট অফিস থেকে এক রোহিঙ্গা নারী ও যুবককে পুলিশে সোপর্দ করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হচ্ছে। সেইসঙ্গে দালালচক্রের বিরুদ্ধে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close