নিজস্ব প্রতিবেদক

  ১৮ আগস্ট, ২০২২

সংবাদ সম্মেলনে ব্যাচেলেট

বিচারবহির্ভূত হত্যা ও গুমের স্বাধীন তদন্ত দাবি

বাংলাদেশে বিভিন্ন সময়ে ঘটে যাওয়া গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে স্বাধীনভাবে তদন্তের দাবি জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট। একই সঙ্গে রাজনৈতিক সভা-সমাবেশ, সংলাপের সুযোগ ও সংবাদমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করার দাবি জানান তিনি।

বুধবার (১৭ আগস্ট) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার। রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রসঙ্গে মিশেল ব্যাচেলেট বলেন, ‘আমি কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছি। এই সংকটের মূল কারণ খুঁজে বের করতে হবে। তবে দুঃখজনক হলেও এ মুহূর্তে রোহিঙ্গাদের ফেরার সুযোগ নেই। রোহিঙ্গা হত্যার তদন্ত করতে হবে। এর পেছনে কারা ছিল, বের করতে হবে। রুয়ান্ডার গণহত্যার তদন্ত যেভাবে হয়েছে, এখানেও সেটা জরুরি।

তিনি বলেন, ‘বাংলাদেশ আর্থসামাজিক খাতে অভূতপূর্ব উন্নতি করেছে। এ দেশের অনেক খাতে অগ্রগতি হয়েছে। এখানে আমি আসতে পেরে খুশি।’

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার আরো বলেন, ‘বাংলাদেশে বিভিন্ন পক্ষের সঙ্গে আমার আলাপ হয়েছে। সেসময় ডিজিটাল সিকিউরিটি আইন নিয়েও উদ্বেগ প্রকাশ করেছি আমি।’ এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘আমার এখানে আসার পেছনে কোনো ম্যাজিক নেই। আমি এখানে আসার জন্য আমন্ত্রিত ছিলাম।’

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচলেট গত ১৪ আগস্ট চার দিনের সফরে ঢাকায় আসেন। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার প্রধান হিসেবে এটিই তার প্রথম বাংলাদেশ সফর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close