আলী আজীম, মোংলা (বাগেরহাট)

  ০৬ আগস্ট, ২০২২

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র

প্রথম কয়লাবোঝাই জাহাজ মোংলায়

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য আমদানি করা কয়লার প্রথম চালান নিয়ে মোংলা বন্দরে নোঙর করেছে দেশি পাতাকাবাহী বাণিজ্যিক জাহাজ ‘এমভি আকিজ হেরিটেজ’। শুক্রবার (৫ আগস্ট) দুপুরে ৩৬ হাজার টন কয়লা নিয়ে মোংলা বন্দরের হারবাড়িয়া চ্যানেলের ১১ নম্বর অ্যাংকারেজ বয়ায় নোঙর করেছে জাহাজটি।

বাণিজ্যিক জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিং অ্যান্ড লজিস্টিকের ম্যানেজার খন্দকার রিয়াজুল হক জানান, রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা কয়লার প্রথম চালানটি মোংলা বন্দরে নোঙর করেছে। বন্দরের হরবারিয়া এলাকা নোঙর করা জাহাজটি থেকে কয়লা খালাস করে কার্গো ও লাইটার যোগে তাপবিদ্যুৎ কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে। এ কয়লা দিয়েই তাপবিদ্যুৎ কেন্দ্রটি আনুষ্ঠানিকভাবে উৎপাদন শুরু করবে।

খন্দকার রিয়াজুল হক বলেন, ২০ জুলাই ইন্দোনেশিয়ার ‘তানজুম ক্যাম্ফা’ বন্দর থেকে ৫৪ হাজার ৬৫০ টন কয়লা নিয়ে ‘আকিজ হেরিটেজ’ জাহাজটি বাংলাদেশের উদ্দেশে ছেড়ে আসে। ৩১ জুলাই প্রথমে জাহাজটি চট্টগ্রাম বন্দরে নোঙর করে। সেখানে ১৮ হাজার ৬৫০ ন কয়লা খালাস করে। পরে বাকি ৩৬ হাজার টন কয়লা নিয়ে মোংলা বন্দরের উদ্দেশে জাহাজটি ছেড়ে আসে।

এদিকে, রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের আমদানি করা জ্বালানি কয়লা বৃহস্পতিবার (৪ আগস্ট) বিদ্যুৎকেন্দ্রের জেটি থেকে খালাস শুরু হয়েছে।

প্রতিষ্ঠানের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) আনোয়ারুল আজীম জানান, চট্টগ্রাম বন্দরে ১৮ হাজার ৬৫০ টন খালাস হওয়া কয়লা ছোট লাইটারেজে করে রামপাল বিদ্যুৎকেন্দ্রে আনা হয়েছে। এখন থেকে ধারাবাহিকভাবে বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি কয়লা মোংলা বন্দর দিয়ে খালাস হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা জানান, বিশ্ব অর্থনৈতিক টালমাটাল পরিস্থিতিতে মোংলা বন্দরে জাহাজের আগমন স্বাভাবিক রয়েছে। নতুন পণ্যের জাহাজ ভিড়ছে মোংলা বন্দরে। তারই ধারাবাহিকতায় শুক্রবার মোংলা বন্দরে আসে ৩৬ হাজার টন কয়লাবাহী জাহাজ এমভি আকিজ হেরিটেজ।

বন্দর চেয়ারম্যান জানান, তাপবিদ্যুৎ কেন্দ্রের কয়লা খালাসে মোংলা বন্দর ব্যবহার করার ফলে এই বন্দরের আয় অনেক গুণ বেড়ে যাবে। 

দেশের ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটাতে মোংলা-খুলনা মহাসড়কের পাশে রামপাল উপজেলার সাপমারী-কাটাখালী ও কৈর্গদাশকাঠী এলাকায় ১ হাজার ৮৩৪ একর জমির ওপর কয়লাভিত্তিক রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। সেই লক্ষ্যে ২০১০ সালের জানুয়ারি মাসে বাংলাদেশ-ভারতের মধ্যে একটি সমঝোতা সই হয়। এরপর ২০১২ সালে ২৯ জানুয়ারি দুদেশের রাষ্ট্রায়ত্ত কোম্পানি বিপিডিবি ও এনপিপিসি যৌথ কোম্পানি গঠন করে।

২০১৩ সালে ১ আগস্ট বিদ্যুৎকেন্দ্রটি পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র পায়। ২০১৫ সালের ১২ ফেব্রুয়ারি দরপত্র আহ্বান করা হয়। ২০১৬ সালের ১২ জুলাই চুক্তি সই হয়। ইকুইটি বিনিয়োগ সমানভাগে ধরে প্রকল্প বাস্তবায়নের জন্য গঠন করা হয় বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি প্রাইভেট লিমিটেড। এক হাজার ৩২০ মেগাওয়াট উৎপাদনক্ষমতা সম্পূর্ণ দুটি ইউনিট বিদ্যুৎকেন্দ্রটির নির্মাণ প্রক্রিয়া শুরু হয় ২০১৭ সালের ২৪ এপ্রিল। কেন্দ্রটির প্রথম ইউনিটের নির্মাণকাজ শেষে হয়েছে। আগামী অক্টোবরে উৎপাদনে আসবে এবং জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করবে। আর দ্বিতীয় ইউনিটটি ২০২৩ সালে উৎপাদনে আসার কথা রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close