নিজস্ব প্রতিবেদক

  ০৩ আগস্ট, ২০২২

বৈধ লাইসেন্সে অবৈধ ওয়াকিটকির ব্যবসা

বৈধ লাইসেন্সের আড়ালে অবৈধভাবে ওয়াকিটকি সেট মজুদ এবং বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে বিক্রির অভিযোগে রাকিবুল ইসলাম (২৩) নামে এক যুবককে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। বিটিআরসির নির্দেশনা অনুযায়ী সরকারি প্রতিষ্ঠান ছাড়া অন্য কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তি কালো রঙের ওয়াকিটকি সেট ব্যবহার করা দণ্ডনীয় অপরাধ। মঙ্গলবার (২ আগস্ট) র‌্যাব-৩-এর স্টাফ অফিসার (অপস ও ইন্ট শাখা) পুলিশ সুপার বীণা রানী দাস এ তথ্য নিশ্চিত করেন।

বীণা রানী জানান, রাজধানীর মোহাম্মদপুর এলাকায় দীর্ঘদিন ধরে আইন অমান্য করে অবৈধভাবে অপরাধীদের কাছে কালো রঙের ওয়াকিটকি সেট ও যন্ত্রাংশ বিক্রি করে আসছিল ব্যবসায়ীরা। এ তথ্যের ভিত্তিতে সোমবার (১ আগস্ট) রাতে মোহাম্মদপুর এলাকায় একটি ভবনে বিশেষ অভিযান চালিয়ে অবৈধভাবে ওয়াকিটকি সেট এবং যন্ত্রাংশ মজুদ রাখায় রাকিবুল ইসলাম নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। তার কাছ থেকে ৬৮টি ওয়াকিটকি সেট, ১৫টি ওয়াকিটকি সেটের ব্যাটারি, ৫২টি চার্জার, ওয়াকিটকি সেটের হেডফোন ৫৩টি এবং দুটি মোবাইল ফোন জব্দ করা হয়।

র‌্যাব জানায়, গ্রেপ্তার রাকিব একজন ঠিকাদার। তবে বৈধ লাইসেন্স দিয়ে তিনি অবৈধভাবে বেতারযন্ত্র ওয়াকিটকি সেট বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে আসছিলেন। তার কাছ থেকে জব্দ করা ওয়াকিটকি ও যন্ত্রাংশ ব্যবহার বা বিক্রির বৈধ কাগজপত্র নেই। জব্দ ওয়াকিটকি সেটের ফ্রিকোয়েন্স ২৪৫-২৪৬ মেগাহার্জ। এসব ওয়াকিটকি ব্যবহার করে রিপিটার ছাড়া আধা কিলোমিটার পর্যন্ত যোগাযোগ করা সম্ভব। এসব ওয়াকিটকির দাম পাঁচ হাজার থেকে পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত।

পুলিশ সুপার বীণা রানী দাস বলেন, দেশের সাধারণ জনগণ ওয়াকিটকি বহনকারী একজন ব্যক্তিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য হিসেবে বিবেচনা করে থাকে। এই সুযোগকে কাজে লাগিয়ে ওয়াকিটকি সেট ব্যবহার করে অপরাধীরা ভুয়া ডিবি, র‌্যাব সদস্য, ডিজিএফআই সদস্য, এনএসআই সদস্য এবং আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয় দিয়ে ডাকাতি, ছিনতাই, অপহরণ করে মুক্তিপণ আদায়সহ মারাত্মক অপরাধ করে আসছে। এতে একদিকে যেমন আইনশৃঙ্খলা বাহিনীর ভাবমূর্তি ক্ষুণœ হচ্ছে, অন্যদিকে প্রকৃত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যের সাদা পোশাকে দায়িত্ব বাধাগ্রস্ত হচ্ছে। এ ছাড়াও ওয়াকিটকির মাধ্যমে পরস্পরের সঙ্গে যোগাযোগ করে অপরাধ করলে পরে অপরাধী শনাক্ত করতে আইনশৃঙ্খলা বাহিনীর বেগ পোহাতে হয়; যা সার্বিক নিরাপত্তার জন্য হুমকি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close