নিজস্ব প্রতিবেদক

  ০৭ জুলাই, ২০২২

জমে উঠেছে পশুর হাট

পবিত্র ঈদুল আজহা সামনে রেখে রাজধানী ঢাকায় জমে উঠেছে পশুর হাটগুলো। ক্রেতারা সাধ্য অনুযায়ী পছন্দের পশু কিনছেন। তবে বেশির ভাগ হাটেই স্বাস্থ্যবিধি উপেক্ষিত দেখা গেছে।

সরেজমিনে গিয়ে রাজধানীর গাবতলী হাটে ক্রেতাণ্ডবিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদ একেবারে হাতের কাছে আসায় এখন ক্রেতা কমবেশি আসতে শুরু করেছেন। তাদের বেশির ভাগই পশু কিনে ঘরে ফিরছেন। ফলে বলা যায়, হাট জমে উঠতে শুরু করেছে।

মাঝারি গরুর চাহিদা বেশি উল্লেখ করে বিক্রেতারা জানান, হাটগুলোতে নানা আকারের গরু থাকলেও মাঝারি গরুর চাহিদা সবচেয়ে বেশি। নাটোর থেকে পাঁচটি গরু নিয়ে গাবতলী হটে এসেছেন আসর শেখ। তিনি বলেন, এলাকা থেকে ৫টি গরু নিয়ে এসেছি। তিনটি মাঝারি ও দুটি বড়। মাঝারি গরু দুটি বিক্রি হয়ে গেছে। বাকিগুলোর দরদাম হলেও বিক্রি হয়নি। ক্রেতারা দাম করছেন তবে দামে মিলছে না।

অন্য এক বিক্রেতা হোসেন। এসেছেন কুষ্টিয়া থেকে। তিনি বলেন, চারটি বড় গরু নিয়ে এসেছি। এখন পর্যন্ত ২টি বেঁচতে পারছি। বড় গরুর চাহিদা কম। হাতেগোনা কিছু মানুষ বড় গরু কিনছেন। মানুষ এসে দামাদামি করছেন ঠিকই কিন্তু নিচ্ছেন মাঝারি গরু।

আফতাবনগর হাটের ইজারাদার মাহবুবুর রহমান বলেন, এ বছর গরুর দাম বেশি হওয়ার অভিযোগ করছেন ক্রেতারা। এজন্য এখন পর্যন্ত বিক্রির পরিমাণ অন্যান্য বছরের তুলনায় কম।

তিনি বলেন, ‘আমরা ব্যাপারীদের সঙ্গে কথা বলছি, যেন তারা করোনাকালীন পরিস্থিতি বিবেচনায় অল্প মুনাফায় গরু বিক্রি করে দেন। তাতে ক্রেতাণ্ডবিক্রেতা উভয় লাভবান হবেন।’

শিমুল জানান, ‘আফতাবনগর হাটে এ বছর পশু আমদানি হয়েছে বেশ। এ পর্যন্ত বিক্রি দেখে মনে হচ্ছে বেচাকেনা ভালোই হবে। এখনো কিছু পশু আসছে বিভিন্ন এলাকা থেকে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close