গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি

  ৩০ জুন, ২০২২

একদিকে উদ্‌যাপন অন্যদিকে নীরবতা

পদ্মা সেতু উদ্বোধনের পর রাজধানী ঢাকার সঙ্গে দক্ষিণের ২১ জেলার সড়ক যোগাযোগের নতুন যুগের সূচনা হয়েছে, অপরদিকে ওইসব জেলার নৌরুটের প্রবেশদ্বার খ্যাত দৌলতদিয়া-পাটুরিয়ার গুরুত্ব কমে গেছে। দৌলতদিয়া ফেরিঘাটে আর নেই আগের মতো সেই হাঁকডাক, থেমে গেছে প্রাণচাঞ্চল্য। বিপাকে পড়েছেন ঘাটের ফেরিওয়ালা ও হকাররা। হঠাৎ করেই কমে গেছে তাদের বেচাকেনা। কীভাবে সংসার চলবে তা নিয়ে দুঃশ্চিন্তায় রয়েছেন তারা।

জানা গেছে, দৌলতদিয়া ঘাটে হকাদের সংখ্যা রয়েছে ১ হাজার ৪১১ জন। তাদের মধ্যে দৌলতদিয়া ঘাট হকার বহুমুখী সমবায় সমিতি লিমিটেড রয়েছে ৮৮১ জন, লঞ্চঘাট হকার সমিতিতে রয়েছে ১৭০ জন হকার, ফেরিঘাট ঐক্য কল্যাণ সমিতিতে রয়েছে ৩৬০ জন। এসব হকারের হাঁকডাকে মুখর থাকত ঘাট এলাকা। সেখানে কেউ ছোলা, শসা, চানাচুর, ঝালমুড়ি, তিলের খাজা, পিয়ারা, ডাব, বাদাম ভাজা, পান সিগারেট, পানি, চকলেট, বই ইত্যাদি বিক্রি করতেন। লঞ্চ ও ফেরির সাইরেন আর যাত্রীদের কোলাহল আর হকারদের হাঁকডাকের সেই মুখরতা থেমে গেছে। মাত্র কদিন আগেও শিশু কিশোরসহ নৌ-ঘাটের যাত্রীদের কাছে বিভিন্ন ধরনের জিনিসপত্র বিক্রি করে যতটুকু আয় উপার্জন হতো, তা দিয়েই দিব্যি চলে যেত সংসার। কিন্তু ঘাট এলাকায় এখন নেমে এসেছে নীরবতা। কমে গেছে বেচাবিক্রি। সংসারের চাকা ঘুরানো কঠিন হয়ে পড়েছে তাদের।

ঘাটে তিলে খাজা বিক্রিতা গোলজার বিশ্বাস বলেন, আমি ১৫ বছর পর্যন্ত ঘাটে হকারি করে সংসার চালাচ্ছি। আগে প্রতিদিন ঘাটে খাজা বিক্রি করছি ১২০০ টাকা থেকে ১৩০০ টাকা পর্যন্ত আয় হতো। পদ্মা সেতু উদ্বোধনের পর গাড়ি ও যাত্রী খুব কমে গেছে। আগের মতো আর বেচাবিক্রি নেই। এখন সারা দিনে সাকুল্যে ৩০০ টাকার হকারি মাল বিক্রি করাই কঠিন হয়ে পড়েছে। এতে সংসার কিভাবে চলবে, তা নিয়েই দুঃশ্চিন্তা আছি।

ঘাটের আরেক হকার ছামাদ বলেন, আমি আজ ১৩ বছর পর্যন্ত ঘাটে হকারি করে সংসার চালাই। ঘাটে কখনো খাজা বিক্রি করি কখনো পিয়ারা বিক্রি করি। আজ কয়েক দিন ধরে ঘাটে গাড়ি ও যাত্রী কমে গেছে, সেই সঙ্গে কমে গেছে বেচাবিক্রি। এখন হকারি ছেড়ে দিয়ে কি করব বুঝে উঠতে পারছি না। খুব কষ্টে দিন যাচ্ছে।

দৌলতদিয়া ঘাট হকার বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সাধারণ সম্পাদক মো. লালটু মন্ডল বলেন, দৌলতদিয়া ঘাটে মোট হকারের সংখ্যা রয়েছে ১ হাজার ৪১১ জন। এসব হকার প্রতিদিন ঘাটে ইনকাম করে সংসার চালায়। পদ্মা সেতু উদ্বোধন হওয়ার পর দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে গাড়ি ও যাত্রী কমে গেছে, সেই সঙ্গে কমে গেছে হকারদের বেচাবিক্রি। এই পেশায় টিকে থাকা কঠিন হয়ে পড়ছে।

বিআইডব্লিউটিসি ঘাট সহকারী ম্যানেজার মো. খোরশেদ বলেন, পদ্মা সেতু উদ্বোধনে ঘাটের ওপর গাড়ি ও যাত্রী কমে গেছে। ফেরিঘাটের দুপাশে খাবার হোটেলগুলো বন্ধ হয়েছে গেছে। কয়েকটি লঞ্চ বন্ধ রয়েছে যাত্রী না থাকায়। ঘাটের হকাররাও পড়েছেন বিপাকে। এই নৌরুটে ছোট-বড় মিলে ১৮ ফেরি চলাচল করছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close