নিজস্ব প্রতিবেদক

  ৩০ জুন, ২০২২

সংসদে রওশন এরশাদ

পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্রকারীর মুখে চুনকালি পড়েছে

বিরোধী দলের নেতা রওশন এরশাদ বলেছেন, বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশে শত বাধা অতিক্রম করে পদ্মা সেতু নির্মাণ করার জন্য আমি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। পদ্মা সেতু শুধু একটি স্থাপনা নয়, এটা আমাদের সক্ষমতার, আত্মমর্যাদার প্রতীক। পদ্মা সেতু নিয়ে অনেকে অনেক ধরনের ষড়যন্ত্র, বিরোধিতা, কুকথা বলেছিলেন। এখন দেখা যাচ্ছে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার হাত ধরে সেই পদ্মা সেতু নির্মাণ হওয়ায় তাদের মুখে চুনকালি পড়েছে।

গতকাল বুধবার জাতীয় সংসদের অধিবেশনে আগামী ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে রওশন এরশাদ এ আহ্বান জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

রওশন এরশাদ সিলেট, সুনামগঞ্জসহ বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতি মোকাবিলায় দীর্ঘমেয়াদি ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, অতি বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে স্মরণকালের ভয়াবহ বন্য হয়েছে। সিলেট, সুনামগঞ্জসহ বিভিন্ন জেলায় বড় বিপর্যয় দেখা দিয়েছে। এর ফলে এসব অঞ্চলে বাড়িঘর, রাস্তাঘাট, স্থাপনা প্রায় ধ্বংস হয়েছে। মানুষ অত্যন্ত কষ্টে আছে। আমি জানি সরকার এদের অনেক ধরনের সহায়তা করছে। তারপরও আমি বলব এদের আরো বেশি সাহায্য করা যায় এর জন্য পদক্ষেপ নিতে। আমি প্রধানমন্ত্রীকে বলব ত্রাণসামগ্রী সেখানে পৌঁছানো ছাড়াও এই বন্যা পরিস্থিতি মোকাবিলার জন্য দীর্ঘমেয়াদি ব্যবস্থা গ্রহণের প্রয়োজন। যাতে বন্যা নিয়ন্ত্রণ করা যায় তার জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেওয়ার আহ্বান জানান বিরোধী দলের নেতা।

রওশন এরশাদ বলেন, আমি মনে করি প্রস্তাবিত বাজেট বাস্তবায়নের চ্যালেঞ্জগুলো হলো- ১. আমদানিজনিত মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ; ২. তেল, গ্যাস ও সারের মূল্যবৃদ্ধিজনিত বর্ধিত ভর্তুকির জন্য অর্থের সংস্থান; ৩. বেসরকারি বিনিয়োগ অব্যাহত রেখে কর্মসৃজন; ৪. আমদানি সহনীয় পর্যায়ে রেখে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ স্থিতিশীল রাখা; ৫. ব্যাংক ঋণের সুদের হার বর্তমান পর্যায়ে ধরে রাখা; ৬. করের আওতা বৃদ্ধি করে রাজস্বের পরিমাণ বাড়ানো ও বাজেট ঘাটতি কমিয়ে আনা; ৭. কম গুরুত্বপূর্ণ প্রকল্পের বাস্তবায়ন পিছিয়ে দেওয়া এবং ৮. সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতা বাড়ানো। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় সংশ্লিষ্ট খাতগুলোতে বরাদ্দ বাড়ানোর পাশাপাশি উৎপাদন বাড়িয়ে আমদানি কমানোর কৌশল নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, আমি বাজেটের ওপর ইসুভিত্তিক বিস্তারিত আলোচনায় যাচ্ছি না। তবে প্রস্তাবিত বাজেটে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, সামাজিক সুরক্ষা এবং বিনিয়োগ ও কর্মসংস্থান খাতে বরাদ্দ বৃদ্ধি করার জন্য সরকারের প্রতি অনুরোধ জানাচ্ছি। সর্বজনীন পেনশন চালু ও যুব বাজেটের জন্য অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছি। তবে মেডিটেশন সেবা একটি মানসিক স্বাস্থ্যসেবা কাজেই একে ভ্যাটের আওতামুক্ত রাখা উচিত। আমি জেনেছি, স্পিকারের নেতৃত্বে সংসদ সদস্যরা বাল্যবিবাহ প্রতিরোধ এবং মাতৃমৃত্যু কমানোর লক্ষ্যে সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করেছেন এ কাজে সরকারের অর্থ বরাদ্দ করা প্রয়োজন।

নিজের শারীরিক অবস্থার কথা উল্লেখ করতে গিয়ে তিনি বলেন, মহান আল্লাহর কাছে লাখো কোটি শুকরিয়া যে আমি আপনাদের মাঝে এসে সংসদে বক্তব্য রাখতে পারছি। আপনারা জানেন, আমি গত বছরের ১৪ আগস্ট হঠাৎ অসুস্থ হয়ে প্রথমে দেশে এবং পরে থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন ছিলাম। আপনাদের সবার দোয়া ও আল্লাহর রহমতে আমি কিছুটা সুস্থ হয়ে আপনাদের মাঝে ফিরে এসেছি। আমার অসুস্থতাকালীন আপনারা আমার জন্য দোয়া করেছেন, সংসদে আলোচনা হয়েছে, স্পিকার কথা বলেছেন। তিনি বিদেশেও আমার খোঁজ-খবর নিয়েছেন। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী আমার খোঁজখবর নিয়েছেন, আমার জন্য দোয়া করেছেন। সর্বোপরি আমার প্রিয় দেশবাসী আমার জন্য দোয়া করেছেন, আমার দলের সর্বস্তরের নেতাকর্মী আমার জন্য দোয়া করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close