নিজস্ব প্রতিবেদক

  ২৫ জুন, ২০২২

১০০ টাকার স্মারক নোট

পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ১০০ টাকা মূল্যমানের স্মারক নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক। আজ সেতু উদ্বোধনের পর আগামীকাল থেকে এই স্মারক নোট বাংলাদেশ ব্যাংকের মতিঝিল কার্যালয় এবং পরে অন্যান্য অফিসে পাওয়া যাবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ১০০ টাকার এই স্মারক নোট সংগ্রহ করা যাবে ১৫০ টাকা দিয়ে। আর ফোল্ডার ও খামসহ সংগ্রহ করতে চাইলে লাগবে ২০০ টাকা।

১৪৬ মিলিমিটার বাই ৬৩ মিলিমিটার আকারের এই নোটে থাকছে সদ্য সাবেক গভর্নর ফজলে কবিরের স্বাক্ষর। নোটের এক পিঠে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতির সঙ্গে রয়েছে পদ্মা সেতুর ছবি। ওপরের অংশে লেখা রয়েছে ‘জাতির গৌরবের প্রতীক পদ্মা সেতু’।

নোটের অন্য পিঠে মুদ্রিত হয়েছে পদ্মা সেতুর ছবি। ওপরে লেখা রয়েছে পদ্মা ব্রিজ-দ্য সিম্বল অব ন্যাশনাল প্রাইড ওয়ান হানড্রেড টাকা।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, নোটটি মুদ্রিত হয়েছে ১০০ শতাংশ কটন কাগজে। স্মারক নোটের সম্মুখভাগে বঙ্গবন্ধুর প্রতিকৃতির বাঁয়ে ৪ মিলিমিটার চওড়া নিরাপত্তা সুতা রয়েছে। নোটের ডানদিকে জলছাপ অংশে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, ‘২০০’ এবং ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ মুদ্রিত রয়েছে।

‘স্মারক নোট’ বিনিময়যোগ্য নোট নয়। বিভিন্ন দিবস বা বিষয় উদযাপনকে স্মরণীয় রাখতে স্মারক নোট ও মুদ্রা বাজারে ছাড়ে কেন্দ্রীয় ব্যাংক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close