নিজস্ব প্রতিবেদক

  ২২ জুন, ২০২২

ইভিএমে ভোট অন্যজনের দেওয়া অসম্ভব : সিইসি

ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) আমার ভোট অন্যজনের পক্ষে দেওয়া একেবারে অসম্ভব বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। গতকাল মঙ্গলবার আগারগাঁওয়ের নির্বাচন ভবনে রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে ইভিএম নিয়ে মতামত শেষে সমাপনী বক্তব্য দেন তিনি।

সিইসি বলেন, ‘সম্প্রতি যে নির্বাচন? হয়েছে, সেগুলোর ব্যাপারে আমরা কোনো কেন্দ্র থেকে অভিযোগ পাইনি যে, এটার (ইভিএম) অপব্যবহার হয়েছে। আপনারা টিভিতে দেখেছেন, দু-একজনের হাতের ছাপ মিল ছিল না। সে বাসায় গিয়ে ধুয়ে আসার পরে আবার যখন আঙুলের ছাপ দিল, তখন আইডেন্টিফাই হয়েছে।’

ইভিএম ও ব্যালট প্রসঙ্গে সিইসি বলেন, ‘ব্যালটে আমার নিজেরও অভিজ্ঞতা আছে কীভাবে ভোটকেন্দ্র দখল করে এক ঘণ্টায় দু-তিন শ সিল মেরে ভরাট করেছে। আপনারা পাশে থেকেও তো ওটা বন্ধ করতে পারেননি। সেদিক থেকে ইভিএমে যদি কোনো দোষ-ত্রুটি থেকে থাকে, আমি ইভিএম বিশেষজ্ঞ না, তার পরও আমি এ পর্যন্ত যতটুকু ইভিএম দেখেছি ইতিবাচক দিকগুলো অনেক বেশি।’ এর আগে বিকাল ৩টায় মতবিনিময় সভা শুরু হয়। দ্বিতীয় দফায় ১৩ দলকে আমন্ত্রণ জানালেও বিএনপিসহ পাঁচটি রাজনৈতিক দল ইসির আমন্ত্রণে সাড়া দেয়নি। বাকি আটটি দল নিয়ে সভা করে কমিশন। প্রথম ধাপে গত ১৯ জুন ১৩ দলকে আমন্ত্রণ জানালেও ড. কামাল হোসেনের গণফোরাম, কাদের সিদ্দিকীর কৃষক শ্রমিক জনতা লীগ ও আন্দালিব রহমান পার্থর বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) কোনো প্রতিনিধি ওই সভায় অংশ নেয়নি।

দ্বিতীয় দফায় ইসির সভায় এদিন উপস্থিত ছিল ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত আন্দোলন ও জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ।

আজ যারা আমন্ত্রণ পেয়েছে : বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল), বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), গণতন্ত্রী পার্টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকল্পধারা বাংলাদেশ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ), বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close