জিয়াউদ্দিন রাজু

  ২১ জুন, ২০২২

পদ্মা সেতু উদ্বোধন

নির্বিঘ্ন করতে সতর্ক আওয়ামী লীগ

আর মাত্র চার দিন বাকি। এরপই উদ্বোধন করা হবে দেশের বহুল কাক্সিক্ষত বহুমুখী পদ্মা সেতু। ৬ দশমিক ১৫ কিলোমিটারের এই সেতুর উদ্বোধন ঘিরে সতর্ক অবস্থানে রয়েছে সরকার। সরকারের পাশাপাশি উদ্বোধনের এ দিনটিকে নির্বিঘ্ন রাখতে সতর্ক রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। যেকোনো নাশকতা এড়াতে দলটির সব সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ‘সতর্ক’ থাকতে নির্দেশ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুধু তাণ্ডই নয়, উদ্বোধন উপলক্ষে জনসমাগম নিশ্চিত করা এবং নিরাপত্তাব্যবস্থা দেখভাল করতে সেতুর দুপাড়ে পরিদর্শন করতে যাবে আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল।

দলীয় সূত্র জানিয়েছে, চলতি সপ্তাহের ২১ অথবা ২২ জুন পদ্মা সেতুর উদ্বোধনী দিনে অনুষ্ঠেয় স্থান এবং দলের জনসভার জায়গা পরিদর্শনে যাবে আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল। দলের কেন্দ্রীয় নেতারা সরেজমিনে পরিদর্শন শেষে দলীয় সভপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিস্তারিত অবহিত করবেন।

দলটির নেতারা মনে করেন, একটি মহল সরকারের মেগা উন্নয়ন প্রকল্পগুলোর সফলতা মেনে নিতে পারছে না। তারা নাশকতা ও ধ্বংসাত্মক কিছু ঘটিয়ে জনগণের দৃষ্টি অন্যদিকে ঘুরাতে পারে। জাতীয় নির্বাচনের আগে যেকোনো শক্তি এটা ঘিরে ইস্যু তৈরি করতে পারে। এজন্য আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরই মধ্যে দলের সব পর্যায়ের নেতাকর্মীদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন। এরপর থেকেই ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় ও বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে প্রতিদিন একাধিক বৈঠক করছেন শীর্ষ নেতারা। সম্প্রতি ধানমণ্ডিতে পদ্মা সেতুর উদ্বোধনী জনসভা সফল করার লক্ষ্যে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকের সঙ্গে মতবিনিময় সভা করেছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। ওই বৈঠকের নেতৃত্ব দেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক।

সূত্রে জানা গেছে, বৈঠকে পদ্মা সেতুর উদ্বোধনের প্রস্তুতির অংশ হিসেবে তাদের সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। উদ্বোধন ঘিরে ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগের নেতারা স্বেচ্ছাসেবী হিসেবে পরিস্থিতি সামাল দেওয়ার কথা বলা হয়েছে। আওয়ামী লীগ সরকারের সবচেয়ে বড় সফলতা হিসেবে দেখা হচ্ছে পদ্মা সেতুকে। দেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১ জেলার ৭৬টি আসনের মানুষ সরাসরি জড়িত এই সেতুর সঙ্গে। তাই এ সেতুর উদ্বোধন ঘিরে বিরোধী রাজনৈতিক পক্ষরা যেকোনো ধরনের নাশকতা তৈরি করতে পারে- এমন আশঙ্কা রয়েছে দলটির নেতাদের মধ্যে।

জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, আন্তর্জাতিক চক্রান্তকে পরাজিত করে পদ্মা সেতু নির্মাণ শেখ হাসিনার আরেকটি বিজয়। এর উদ্বোধনী অনুষ্ঠানে জনসমাগম হবে ১০ লাখের বেশি। পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে বিদেশ থেকেও অনেকে চলে এসেছেন। তবে এবারের জনসমাগম জনসমুদ্রে পরিণত হবে। তিনি বলেন, এ সেতুর সম্ভাবনা দৃশ্যমানের ফলে বাংলাদেশের মানুষ বিশ্বাস করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাই পারে অসম্ভবকে সম্ভব করতে। আগামী নির্বাচনে নিশ্চয়ই বাংলার জনগণ এর পুরস্কার নেত্রী শেখ হাসিনাকে দেবে। তাই একটি মহল তা মেনে নিতে পারছে না। তাদের বিষয়ে আমাদের নেত্রী শেখ হাসিনা দলের সবস্তরের নেতাকর্মীদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন।

এ ছাড়া গত ৮ জুন দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলার দলীয় নেতা এবং জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে আওয়ামী আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজমের মোবাইলে দলীয় সভাপতি শেখ হাসিনা একটি মেসেজ পাঠান। তখন মির্জা আজম বলেন, মেসেজে প্রধানমন্ত্রী বলেছেন- সবাই যেন সাবধানে চলাফেরা করেন। গাড়ি যেন ওভারটেক না করে। ভলান্টিয়ার সক্রিয় থাকবে। ষড়যন্ত্র তো আছেই। কোনো দুর্ঘটনা আনন্দ মাটি করে দিতে পারে। সাবধানে থাকতে হবে।

গতকাল রবিবার জাতীয় সংসদের মির্জা আজম এমপির অফিস কক্ষে স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর নেতৃত্বে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আগামী ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে স্বেচ্ছাসেবক লীগের প্রস্তুতির বিষয়ে দিকনির্দেশনা দিয়েছেন মির্জা আজম।

উদ্বোধন উপলক্ষে সবস্তরের নেতাকর্মীদের সতর্ক থাকার দির্দেশ দিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সবাইকে সতর্ক থাকতে হবে। যাতে শত্রু ভেতরে ঢুকে কোনো ধরনের অন্তর্ঘাত করতে না পারে। তিনি বলেন, অনেক ঘটনা ঘটছে। পদ্মা সেতুর উদ্বোধন সামনে রেখে অনেকে ষড়যন্ত্র করছে। এমনকি উদ্বোধনের দিন একটা ঘটনা ঘটানোর জন্য অনেকে কিন্তু মরিয়া হয়ে চেষ্টা করছে।

আগামী ২৫ জুন সকাল ১০টায় বহুল আকাক্সিক্ষত পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন বেলা ১১টায় কাঁঠালবাড়ী প্রান্তে সমাবেশ করবে আওয়ামী লীগ। সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও দিনব্যাপী সেখানে নানান আয়োজন থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close